IPL 2023

বিরাট নজিরের সামনে দাঁড়িয়ে কোহলি, লখনউয়ের বিরুদ্ধে গড়তে পারবেন কীর্তি?

আইপিএলে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ম্যাচের আগে একটি বড় কীর্তির সামনে কোহলি। প্রথম ক্রিকেটার হিসাবে স্পর্শ করতে পারেন একটি নতুন মাইলফলক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১৮:১২
Share:

আইপিএলে একটি গুরুত্বপূর্ণ নজিরের সামনে দাঁড়িয়ে কোহলি। ছবি: আইপিএল।

টি-টোয়েন্টি ক্রিকেটে একটি বড় মাইলফলকের সামনে দাঁড়িয়ে রয়েছেন বিরাট কোহলি। সোমবার লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ম্যাচেই প্রথম ক্রিকেটার হিসাবে নতুন কীর্তি গড়তে পারেন কোহলি।

Advertisement

এখনও পর্যন্ত আইপিএলে কোহলির রান ৬৯৫৭। আর ৪৩ রান করলে প্রথম ক্রিকেটার হিসাবে এই প্রতিযোগিতায় ৭০০০ রান পূর্ণ করবেন তিনি। সোমবার লখনউয়ের বিরুদ্ধেই এই মাইলফলক স্পর্শ করতে পারেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ব্যাটার। এ বারের প্রতিযোগিতায় তিনি যে ছন্দে রয়েছেন, তাতে ক্রিকেটপ্রেমীদের আশা সোমবারই নতুন কীর্তি গড়বেন তিনি।

এ বারের আইপিএলেও ভাল ছন্দে রয়েছেন কোহলি। এখনও পর্যন্ত তাঁর ব্যাট থেকে এসেছে ৩৩৩ রান। প্রতিযোগিতার সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় প্রথম পাঁচে রয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। আটটি ম্যাচ খেলে পাঁচটি অর্ধশতরানও করেছেন তিনি। তাই আশা করা হচ্ছে লোকেশ রাহুলের দলের বিরুদ্ধেই তিনি প্রথম ক্রিকেটার হিসাবে আইপিএলে ৭০০০ রানের মাইলফলক স্পর্শ করতে পারেন।

Advertisement

২০১৬ সালের আইপিএলে চারটি শতরান-সহ মোট ৯৭৩ রান করেছিলেন কোহলি। কোনও একটি আইপিএলে এক জন ব্যাটারের করা সর্বোচ্চ রান সেটাই। গত সাত বছর ধরে অক্ষুণ্ণ রয়েছে কোহলির এই নজির।

এ বছর নির্দিষ্ট একটি মাঠে আইপিএলে ২৫টি অর্ধশতরানের ইনিংস খেলার নজিরও গড়েছেন কোহলি। বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে এই কীর্তি গড়েছেন তিনি। এই মাঠেই তিনি গড়েছেন আরও একটি নজির। আইপিএলের প্রথম ক্রিকেটার হিসাবে নির্দিষ্ট একটি মাঠে ২৫০০ রান করার মাইলফলক স্পর্শ করেছেন তিনি। এ বার তিনটি ম্যাচে নেতৃত্বও দিয়েছেন আরসিবিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন