IPL 2023

আইপিএল ফাইনাল: সর্বশেষ কত রাতে খেলা শুরু হতে পারে, কত ওভারের হবে সেই ম্যাচ

আইপিএলের ফাইনাল শুরুর আগে বৃষ্টি হচ্ছে আমদাবাদে। তার ফলে এখনও টস করা সম্ভব হয়নি। বৃষ্টি এখনও থামেনি। থামলেও পুরো খেলা হবে কি না তা নিয়ে সংশয় রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ২০:০০
Share:

বৃষ্টির জেরে আইপিএল ফাইনালের খেলা শুরু করা যায়নি। ছবি: পিটিআই

বৃষ্টির কারণে বিঘ্ন আইপিএল ফাইনালে। এখনও বৃষ্টি থামেনি। ফলে টস করা সম্ভব হয়নি। খেলা পুরো হবে কি না তা নিয়েও সংশয় রয়েছে। খেলার ফয়সালা হতে গেলে দু’টি দলকে অন্তত ৫ ওভার করে খেলতে হবে। অর্থাৎ, মোট ১০ ওভারের খেলা করাতেই হবে। সেই খেলা শেষ হওয়ার সময় রাত ১২.০৬ মিনিট। সেটাই কাট অফ টাইম। যদি সেই সময়ের মধ্যে যদি খেলা শুরু না করা যায়, তা হলে রবিবার আর খেলা হবে না। সে ক্ষেত্রে সোমবার রিজার্ভ ডে রাখা হয়েছে। সে দিন আবার খেলা হবে।

Advertisement

যদি ৫ ওভার করে খেলা হয় সে ক্ষেত্রে পাওয়ার প্লে ৬ ওভারের জায়গায় কমে ২ ওভার হয়। অর্থাৎ, প্রথম ২ ওভার ৩০ গজ বৃত্তের বাইরে মাত্র ২ জন ফিল্ডার থাকতে পারেন। বদল হয় বোলারদের বোলিংয়ের হিসাবেও। ২০ ওভারের খেলা হলে ৫ জন বোলার সর্বোচ্চ ৪ ওভার করে বল করার সুযোগ পান। কিন্তু ৫ ওভার খেলা হলে ৫ জন বোলার সর্বোচ্চ ১ ওভার করে বল করার সুযোগ পাবেন।

আইপিএলের ফাইনালে খেলা শুরু হওয়ার শেষ সময় বাড়ানো হয়েছে। রাত ৯.৩৫ মিনিট পর্যন্ত সময় আছে। অর্থাৎ, রাত ৯.৩৫ মিনিটের আগে যদি খেলা শুরু করা য়ায় তা হলে এক ওভারও কমবে না। পুরো ৪০ ওভারের খেলা হবে। কিন্তু যদি ৯.৩৫ মিনিটের মধ্যে খেলা শুরু না করা যায়, তা হলে কমবে ওভার। যত সময় নষ্ট হবে তত ওভার কমবে।

Advertisement

আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারেও বৃষ্টি হয়েছিল আমদাবাদে। তার জন্য খেলা শুরু হতে আধ ঘণ্টা দেরি হয়েছিল। তাতে অবশ্য কোনও ওভার কমেনি। কিন্তু ফাইনালের আগে যে ভাবে বৃষ্টি হচ্ছে, তাতে খুব একটা হাসি ফুটছে না দর্শকদের মনে। মাঠ কভারে ঢাকা। জল জমেছে আউটফিল্ডে। ফলে বৃষ্টি থামলেও খেলা শুরু করতে কতটা দেরি হতে পারে তা এখনই বোঝা যাচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন