IPL 2023

টি২০ বিশ্বকাপে ব্রাত্য চহালের নজির, প্রথম ভারতীয় হিসাবে মাইলফলক স্পর্শ

আইপিএলের প্রথম ম্যাচেই বল হাতে সাফল্য পেলেন চহাল। ১৭ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন তিনি। রাজস্থানের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখার পাশাপাশি নতুন মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ১২:০৯
Share:

প্রথম ভারতীয় বোলার হিসাবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৩০০ উইকেট নিলেন চহাল। ছবি: আইপিএল।

টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সুযোগ না পাওয়া যুজবেন্দ্র চহাল নতুন মাইলফলক স্পর্শ করলেন আইপিএলের প্রথম ম্যাচে। প্রথম ভারতীয় বোলার হিসাবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৩০০ উইকেট নিলেন তিনি। পাশাপাশি আইপিএলে শ্রীলঙ্কার প্রাক্তন বোলার লসিথ মালিঙ্গার নজিরও স্পর্শ করেছেন রাজস্থান রয়্যালসের লেগ স্পিনার।

Advertisement

টি-টোয়েন্টি ক্রিকেটে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন চহাল। রবিবারের ম্যাচে ১৭ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন চহাল। হ্যারি ব্রুক, ময়ঙ্ক অগ্রবাল, আদিল রশিদ এবং ভুবনেশ্বর কুমারকে আউট করেন তিনি। রবিবার তৃতীয় উইকেট নিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে ৩০০ উইকেটের ক্লাবে ঢুকে গেলেন চহাল। ভারতীয় বোলারদের মধ্যে আর কারও এই নজির নেই। চহালের এখন উইকেট সংখ্যা ৩০১। এই তালিকায় প্রথম পাঁচ ভারতীয় বোলার হলেন রবিচন্দ্রন অশ্বিন (২৮৭), পীযূষ চাওলা (২৭৬), অমিত মিশ্র (২৭২), যশপ্রীত বুমরা (২৫৬)। পরিসংখ্যান থেকেই স্পষ্ট ২০ ওভারের ক্রিকেটে দাপট বেশি স্পিনারদেরই।

রবিবারের ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ১৭ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন চহাল। এই ম্যাচের পর আইপিএলে তাঁর উইকেট সংখ্যা হল ১৭০। মালিঙ্গারও আইপিএলে উইকেট সংখ্যা ১৭০। এত দিন আইপিএলের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় একক ভাবে দ্বিতীয় স্থানে ছিলেন শ্রীলঙ্কার প্রাক্তন জোরে বোলার। রবিবার তাঁর সঙ্গে যোগ দিয়েছেন চহাল। এই তালিকার শীর্ষে রয়েছেন ডোয়েন ব্র্যাভো। ওয়েস্ট ইন্ডিজ়ের বোলারের ঝুলিতে রয়েছে আইপিএলের ১৮৩টি উইকেট।

Advertisement

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে মাত্র একটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন চহাল। সে সময় রাহুল দ্রাবিড়, রোহিত শর্মাদের পরিকল্পনায় ছিলেন না ৩২ বছরের লেগ স্পিনার। সেই তিনিই আইপিএলের প্রথম ম্যাচেই নজির গ়ড়লেন। বল হাতে অস্বস্তিতে রাখলেন প্রতিপক্ষ ব্যাটারদের। পেলেন সাফল্যও। স্বভাবতই খুশি রাজস্থানের লেগ স্পিনার। তিনি বলেছেন, ‘‘ধারাবাহিক ভাবে উইকেটে বল রাখার চেষ্টা করেছি। লক্ষ্য ছিল বলের গতি পরিবর্তন করে ব্যাটারকে ধোঁকা দেওয়া। যেটা আমার অন্যতম শক্তি। নতুন কিছু চেষ্টা করিনি। নিজের সামর্থ্য অনুযায়ী বল করার চেষ্টা করেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন