MS Dhoni

চোটের জন্যই কি ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে রেখেছেন ধোনি?

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজে ছিলেন না ধোনি। সম্প্রতি খবর প্রকাশিত হয়েছে, নভেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজ থেকেও নিজেকে সরিয়ে নিয়েছেন মাহি।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৯ ১৩:০২
Share:

ধোনিকে নিয়ে চলছে জল্পনা। ছবি: এএফপি।

মহেন্দ্র সিংহ ধোনিকে নিয়ে জল্পনার অন্ত নেই। তিনি কবে ব্যাট-প্যাড তুলে রাখবেন, তা জানার অনন্ত কৌতূহল দেশের ক্রিকেটপ্রেমীদের।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজে ছিলেন না ধোনি। সম্প্রতি খবর প্রকাশিত হয়েছে, নভেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজ থেকেও নিজেকে সরিয়ে নিয়েছেন মাহি। কেন তিনি একের পর এক সিরিজ থেকে নিজেকে সরিয়ে রাখছেন, সে সম্পর্কে পরিষ্কার ধারণা নেই কারও। কেউ পরিষ্কার করে কিছু বলছেনও না।

এর মধ্যেই বোর্ডের এক কর্তা ইন্ডিয়ান এক্সপ্রেস-কে জানিয়েছেন, চোটের জন্যই নাকি ধোনি মাঠে নামছেন না। পুরোদস্তুর ফিট হতে বিশ্বজয়ী অধিনায়কের নভেম্বর হয়ে যাবে। সেই কারণেই একের পর এক সিরিজ থেকে সরে দাঁড়াচ্ছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার বাউন্স পক্ষে যেতে পারে কুলদীপের

আরও পড়ুন: কোথায় সমস্যা ঋষভ পন্থের, চিনিয়ে দিলেন কপিল

ইন্ডিয়ান এক্সপ্রেসের ওই প্রতিবেদন অনুযায়ী, বিশ্বকাপের পর থেকেই ধোনির পিঠের পুরনো চোট বেড়েছে। এখনও তা পুরোপুরি সারেনি। গত আইপিএল থেকেই পিঠের চোট ভোগাচ্ছিল ধোনিকে। গত বছরের আইপিএলে কিংস ইলেভেন পঞ্জাব ম্যাচের পরে চেন্নাই সুপার কিংস অধিনায়ককে নিজের চোট প্রসঙ্গে বলতে শোনা গিয়েছিল, “চোটটা খারাপ জায়গায় আছে। তবে কতটা খারাপ, তা জানি না।”

বিশ্বকাপে খেলতে গিয়ে ধোনির বুড়ো আঙুলে বড় আঘাত লাগে। কিন্তু, খেলা চালিয়ে যান ধোনি। ভারতের বিশ্বকাপ অভিযান শেষ হয়ে যায় সেমিফাইনালেই। তার পর ওয়েস্ট ইন্ডিজ হয়ে ভারত এখন ঘরের মাঠে সিরিজ খেলছে প্রোটিয়াদের বিরুদ্ধে। কুইন্টন ডি ককরা চলে গেলে ভারত সফরে আসবে প্রতিবেশী বাংলাদেশ।

শোনা যাচ্ছে, পুরোপুরি ফিট না হলে ধোনি মাঠে নামবেন না। সেই কারণেই তিনি সময় নিচ্ছেন। আধা ফিট অবস্থায় খেলতে নামলে নিজের সেরাটা দিতে পারবেন না। তাতে ক্ষতি হবে ভারতীয় দলেরই। এটা চান না প্রাক্তন ভারত অধিনায়ক। দেশের ক্রিকেটের জন্য ধোনির এই ভাবনায় মুগ্ধ বিরাট কোহালি। দিন কয়েক আগে রাঁচীর রাজপুত্র প্রসঙ্গে কোহালিকে বলতে শোনা গিয়েছিল, শুধু ভারতীয় ক্রিকেটের কথাই ভাবেন ধোনি। টিম ম্যানেজমেন্ট যেটা মনে করে, ধোনিও সেটা মেনে চলারই চেষ্টা করে।

ওই রিপোর্ট অনুযায়ী, দেশের ক্রিকেটের ভালর জন্যই আধা ফিট ধোনি মাঠে নামছেন না। ফিটনেস নিয়ে সমস্যা রয়েছে বলেই নিজেকে সরিয়ে নিয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক। তবে ভারতীয় ক্রিকেটে ধোনিকে নিয়ে আরও একটি তথ্য প্রচলিত রয়েছে। তা হল, ২০২০ টি টোয়েন্টি বিশ্বকাপের জন্য ধোনির বিকল্প যদি বোর্ড খুঁজে পায়, তা হলে নিজেকে নিজেকে সরিয়ে নেবেন ধোনি।

তবে, এত সব জল্পনা, খবর যাঁকে নিয়ে, তিনি নিজেই তো মুখ খুলছেন না। ধোনি নিজে ধোঁয়াশা দূর না করলে, তাঁর সম্পর্কে বিভিন্ন ধরনের খবর আরও ছড়াবে আগামী দিনে। আসল তথ্য থেকে যাবে অজানাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন