Ishant Sharma

রাহানেতে আস্থা ইশান্তের

মেলবোর্নের প্রস্তুতিতে মায়াঙ্ক আগরওয়ালের সঙ্গে শুরুতেই নেটে ঢোকেন শুভমন গিল। তাঁর ব্যাটিংয়ের ভিডিয়োও পোস্ট করে ভারতীয় বোর্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২০ ০৩:৩৮
Share:

মহড়া: মেলবোর্নে প্রস্তুতির ফাঁকে ভারতীয় ব্যাটিংয়ের দুই ভরসা পুজারা ও অধিনায়ক রাহানে। বুধবার। গেটি ইমেজেস

ঘুরে দাঁড়ানোর প্রস্তুতি শুরু ভারতের। বুধবার থেকে মেলবোর্নে নেমে পড়ল বিরাট কোহালি-হীন ভারতীয় দল। যে শিবিরের বর্তমান নেতা অজিঙ্ক রাহানে। প্রথম টেস্টে দুঃস্বপ্নের হারের পরে তাঁর কাঁধেই দায়িত্ব পড়েছে দলকে টেনে তোলার। আর প্রথম দিন অনুশীলনেই বেশ কিছু ইঙ্গিত পাওয়া গেল আসন্ন টেস্টের প্রথম একাদশ নিয়েও।

Advertisement

মেলবোর্নের প্রস্তুতিতে মায়াঙ্ক আগরওয়ালের সঙ্গে শুরুতেই নেটে ঢোকেন শুভমন গিল। তাঁর ব্যাটিংয়ের ভিডিয়োও পোস্ট করে ভারতীয় বোর্ড। যেখানে দেখা যায়, আক্রমণাত্মক ভঙ্গিতেই ব্যাট করছেন শুভমন। গোলাপি বলের প্রস্তুতি ম্যাচের প্রথম ইনিংসে ৪৩ ও দ্বিতীয় ইনিংসে ৬৫ করেন পঞ্জাবের তরুণ। কিন্তু প্রথম টেস্টে পৃথ্বী শ-কে সুযোগ দিয়ে দেখা হয়। তাঁর ছন্দে কোনও উন্নতি দেখতে না পেয়েই হয়তো দ্বিতীয় টেস্টে শুভমনকে দিয়ে ওপেন করানোর ভাবনা রয়েছে ভারতীয় শিবিরের। পঞ্জাবের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ওপেন করেন শুভমন। নতুন বল মোকাবিলার অভ্যাস আছে তাঁর।

নেটে ফিরলেন রবীন্দ্র জাডেজাও। প্রথম টেস্ট খেলতে পারেননি জাডেজা। হেলমেটে বল লাগার পাশপাশি হ্যামস্ট্রিংয়েও চোট ছিল তাঁর। দ্বিতীয় টেস্টের প্রস্তুতির শুরুতেই তাঁকে দেখা গেল অলরাউন্ড ভূমিকায়। চেতেশ্বর পুজারা, অজিঙ্ক রাহানেকে বল করলেন। ব্যাটও করেন তিনি।

Advertisement

আরও পড়ুন: কোহালির তীব্র সমালোচনা, বৈষম্যের মারাত্মক অভিযোগ তুললেন গাওস্কর

আরও পড়ুন: অপরাজিত ৫৩ রান, ১ উইকেট, তবু দলকে জেতাতে পারলেন না সৌরভ

নেটে দীর্ঘক্ষণ সময় দিলেন কে এল রাহুল। ঋদ্ধিমান সাহার আগে নেটে ব্যাট করেন ঋষভ পন্থ। উইকেটকিপার হিসেবে দ্বিতীয় টেস্টে তাঁদের মধ্যে কাকে সুযোগ দেওয়া হয়, সেটাই দেখার। তৃতীয় পেসারের খোঁজও শুরু হল বুধবার থেকেই। মহম্মদ শামি চোট পেয়ে সিরিজ থেকে ছিটকে যাওয়ায় যশপ্রীত বুমরা ও উমেশ যাদবের সঙ্গে তৃতীয় পেসার হিসেবে কে খেলবেন, সেটাই প্রশ্ন। এ দিন তাই মহম্মদ সিরাজ, নবদীপ সাইনি ও শার্দূল ঠাকুরের হাতে নতুন বল তুলে দিয়ে দেখে নেওয়া হয়।

শামির পাশাপাশি চোটে কাবু ইশান্ত শর্মাও। তাই অস্ট্রেলিয়ায় আসা হয়নি দিল্লির অভিজ্ঞ পেসারের। তবুও দেশ থেকেই দলকে শুভেচ্ছাবার্তা পাঠাচ্ছেন তিনি। পাশে দাঁড়াচ্ছেন বর্তমান অধিনায়ক অজিঙ্ক রাহানেরও। ইশান্তের মতে, রাহানের নেতৃত্বে বোলাররা খুব উপভোগ করে। কারণ, বোলারদের চাহিদা অনুযায়ী ফিল্ডিং সাজানোর সিদ্ধান্ত নেন রাহানে। যা বোলারদের মধ্যে বাড়ায় আত্মবিশ্বাস।

এক ক্রিকেট ওয়েবসাইটকে ইশান্ত বলেছেন, ‘‘রাহানে খুবই চুপচাপ এবং আত্মবিশ্বাসী। আমার মনে হয়, ও কিন্তু বোলারদের অধিনায়ক।” রাহানেকে বোলারদের অধিনায়ক হিসেবে কেন দেখেন ইশান্ত? তাঁর ব্যাখ্যা, ‘‘বিরাটের অনুপস্থিতিতে রাহানের নেতৃত্বে বেশ কয়েকটি ম্যাচ খেলেছি। ও যখনই আমার হাতে বল তুলে দিত, জানতে চাইত কী ধরনের ফিল্ডিং নিলে আমার সুবিধা হবে। অথবা কখন বল করতে চাই, কতক্ষণ বল করতে চাই। রাহানে কখনওই একজন বোলারকে বোঝাবে না তার কী করা উচিত। ও খুব পরিষ্কার করে বুঝিয়ে দিতে পারে, দল তার থেকে কী চায়।” রাহানে এখনও পর্যন্ত দু’টি টেস্টে দেশকে নেতৃত্ব দিয়েছেন। দু’টি ম্যাচেই জিতেছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন