মগজাস্ত্রও কাজে লাগাচ্ছে ইশান্ত

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট জয় ছাড়াও বিরাট কোহালির ভারতের কিন্তু ওই পাঁচটা দিন থেকে আরও কিছু প্রাপ্তি আছে। যেমন, ইশান্ত শর্মা। টেস্ট ম্যাচ বোলার হিসেবে ইশান্ত দারুণ উন্নতি করেছে।

Advertisement

সৌরভ গঙ্গোপাধ্যায়

শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:২২
Share:

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট জয় ছাড়াও বিরাট কোহালির ভারতের কিন্তু ওই পাঁচটা দিন থেকে আরও কিছু প্রাপ্তি আছে।

Advertisement

যেমন, ইশান্ত শর্মা। টেস্ট ম্যাচ বোলার হিসেবে ইশান্ত দারুণ উন্নতি করেছে। ওর পরিশ্রম বা আন্তরিকতা নিয়ে কোনও দিনই কোনও সন্দেহ ছিল না। প্রশ্ন ছিল ওর প্রয়োগক্ষমতা নিয়ে। এ বার দেখলাম, মাথাটাকে যেমন কাজে লাগাচ্ছে, তেমন ওর বোলিং একটা নির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী হচ্ছে। আগে যেটা ওর কাছ থেকে অতটা পাওয়া যেত না।

ইশান্ত ছাড়া অন্য যে দু’জনের কথা আলাদা করে বলতেই হবে, তারা হল, চেতেশ্বর পূজারা ও রবীন্দ্র জাডেজা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বাদ যাওয়ার পরে পূজারা দারুণ ভাবে ফিরে এসেছে। ওর ধারাবাহিকতা অসাধারণ। পূজারার স্ট্রাইকরেট নিয়ে প্রশ্ন তোলাও মোটেও উচিত হয়নি বলে আমার মনে হয়। জাডেজা এখন ওর বোলিংয়ে অনেক বৈচিত্র এনেছে। দ্বিতীয় ইনিংসে যেভাবে বলের গতি হেরফের করল, তাতে কিন্তু আরও ভাল ব্যাটিং লাইন আপকেও সমস্যায় ফেলতে পারে জাডেজা।

Advertisement

ভারত একটা নিখুঁত পারফরম্যান্স দেখিয়ে টানা ছ’নম্বর সিরিজটা জিতল। এমন নয় যে, ভারত এর আগে ঘরের মাঠে টেস্ট জেতেনি। কিন্তু এ বার যে ভাবে জিতল, সেটা ওদের আলাদা করে দিচ্ছে। ইংল্যান্ডের সঙ্গে চারটে টস হেরেও ঘুরে দাঁড়িয়েছিল ভারত। চতুর্থ এবং পঞ্চম দিনগুলিতো রীতিমতো নির্দয় দেখাচ্ছে ভারতীয় দলকে।

বাংলাদেশ যে টেস্ট ম্যাচটা পাঁচ দিনে টেনে নিয়ে গেল, এটা অবশ্যই বড় কৃতিত্ব। বাংলাদেশও অনেক উন্নতি করেছে। কিন্তু এখনও অনেক দূর যেতে হবে। টেস্ট ম্যাচ বাঁচাতে নেমে বাংলাদেশের ব্যাটসম্যানরা অনেক বেশি ঝুঁকি নিয়ে শট খেলল। ওদের শিখতে হবে কীভাবে মাটি কামড়ে পড়ে থেকে এ সব জায়গা থেকে টেস্ট বাঁচাতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন