Manvir Singh

শুধু জোড়া গোল নয়, কৃষকদের সম্মান জানিয়েও মন জিতলেন মনবীর

২৫ বছরের যুবকের টুইটার বার্তা বেশ ব্যাতিক্রমী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২১ ০০:২৯
Share:

এবার কৃষকদের পাশে দাঁড়ালেন জোড়া গোলের নায়ক। ছবি - আইএসএল

মাঠ ও মাঠের বাইরেও মন জিতে নিলেন মনবীর সিংহ। মাঠে নেমে তো ওডিশা এফসির বিরুদ্ধে জোড়া গোল করে তো সবুজ মেরুন সমর্থকদের মন জিতেছেন, এবার তাঁর একটা টুইট গোটা দেশের কাছেও পঞ্জাব তনয়কে আরও জনপ্রিয় করে তুললো। কৃষক আন্দোলন নিয়ে দেশের একাধিক প্রথমসারির ক্রীড়াবিদ ও সেলিব্রেটিরা যখন তাঁদের বার্তায় ফাঁক রেখে ‘ঐক্যবদ্ধ’ লড়াইয়ের ডাক দিচ্ছেন, ঠিক তখনই ২৫ বছরের যুবকের টুইটার বার্তা বেশ ব্যাতিক্রমী।

Advertisement

“দেহ সিওয়া বারু মহি”। দশম শিখ গুরু গবিন্দ সিংহ এই স্তবটি রচনা করেছিলেন। এর প্রথম লাইনের অর্থ, “হে প্রিয় ঈশ্বর, আমার অনুরোধ দয়াকরে মঞ্জুর করুন। আমি যেন কখনও সৎ কাজ থেকে বিরত না হই।” সতেরো শতকে ব্রজ ভাষায় লেখা এই গান শিখ সম্প্রদায় বন্দনাগীতি হিসেবে ব্যবহার করেন। আর সেই গান টুইটারে দিয়ে কৃষক আন্দোলনের পাশে দাঁড়ালেন এটিকে মোহনবাগানের এই স্ট্রাইকার।

আন্দোলনে অংশ নেওয়া কৃষকদের সম্মান জানিয়ে মনবীর হ্যাসট্যাগে লিখলেন, ‘স্ট্যান্ড উইথ ফার্মারস’, ‘কিষাণ মজদুর একতা জিন্দাবাদ’ ও ‘নো ফার্মারস, নো ফুড’। তাঁর এমন ভাবনাচিন্তাকে এটিকে মোহনবাগান ড্রেসিংরুমও সাধুবাদ জানিয়েছে।

Advertisement

এদিকে চলতি আইএসএলে ৪টি গোল করে ফেললেন বাংলাকে সন্তোষ ট্রফি জেতানো এই স্ট্রাইকার। গত ১১ ডিসেম্বর হায়দরাবাদ এফসি-র বিরুদ্ধে মনবীরের গোলের সৌজন্যে দল এগিয়ে গেলেও শেষ রক্ষা হয়নি। কারণ, তাঁরই ভুলে যে পেনাল্টি থেকে গোল করে সমতা ফিরিয়েছিল বিপক্ষ দল। তবে এদিন সেই ভুলের পুনরাবৃত্তি করেননি। ১১ মিনিটেই মনবীরের পা থেকে প্রথম গোলে এগিয়ে যায় এটিকে মোহনবাগান। এরপর ৫৪ মিনিটে দলের ও নিজের দ্বিতীয় গোল করেন এবারের ডার্বি যুদ্ধের গোলদাতা।

তাই ম্যাচের সেরা শেষে বলছিলেন, “দুটো গোল করার জন্য দল জিতেছে। তাই দারুণ লাগছে। তবে এবার আর আমার থেকে আর কোনও ভুল হয়নি। তাই সবচেয়ে খুশি হয়েছি। এভাবেই দলের স্বার্থে নিজেকে সবসময় উজার করে দিতে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন