Antonio Lopez Habas

ডেভিডকে দলে রেখে পরিকল্পনা হাবাসের

শুক্রবার ফতোরদা স্টেডিয়ামে সেই হায়দরাবাদের মুখোমুখি হতে চলেছে আন্তোনিয়ো লোপেজ হাবাসের প্রশিক্ষণাধীন এটিকে-মোহনবাগান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২০ ০৪:১৮
Share:

—ফাইল চিত্র।

এ যেন রুমাল থেকে বিড়াল হয়ে যাওয়ার মতো ব্যাপার! গত মরসুমে ইন্ডিয়ান সুপার লিগে ১৮ ম্যাচে ৩৯ গোল খেয়ে সবার শেষে ছিল হায়দরাবাদ এফসি। এ বার নিজ়ামের শহরের সেই দলটাই বদলে গিয়েছে ধারে ও ভারে। তিন ম্যাচে পাঁচ পয়েন্ট সংগ্রহ করার পথে স্পেনীয় কোচ ম্যানুয়েল মার্কুয়েসের প্রশিক্ষণাধীন দলটি রুখে দিয়েছে জামশেদপুর এবং বেঙ্গালুরু এফসি-কে। জামশেদপুর ছাড়া এখনও কোনও দল গোল করতে পারেনি হায়দরাবাদের বিরুদ্ধে।

Advertisement

শুক্রবার ফতোরদা স্টেডিয়ামে সেই হায়দরাবাদের মুখোমুখি হতে চলেছে আন্তোনিয়ো লোপেজ হাবাসের প্রশিক্ষণাধীন এটিকে-মোহনবাগান। চার ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে যারা এই মুহূর্তে লিগ তালিকায় তিন নম্বরে থাকলেও জামশেদপুরের কাছে অপ্রত্যাশিত হারে কিছুটা বিপর্যস্ত।

হায়দরাবাদের বিপক্ষে ফের কোনও অঘটন ধেয়ে না আসে, তার জন্য সতর্ক কোচ হাবাস। গত ৪৮ ঘণ্টায় অনুশীলনে তিনি নব্বই শতাংশ সময় ব্যয় করেছেন রক্ষণ ও মাঝমাঠকে নিয়ে। যেখানে যুদ্ধকালীন তৎপরতার সঙ্গে মহড়া হয়েছে বিপক্ষের কর্নার, ফ্রি-কিক বিপন্মুক্ত করার। তিরি, সন্দেশদের এমন খাটিয়েছেন কোচ যে নামপ্রকাশে অনিচ্ছুক এক ফুটবলারের মন্তব্য, ‍‘‍‘মনে হয় না, শূন্যে ভেসে আসা বলে আর ভুল হবে।’’

Advertisement

ভুল শোধরানোর জন্য রয় কৃষ্ণদের পরিশ্রম করানোর পাশাপাশি হাবাস জুগিয়েছেন আত্মবিশ্বাসও। বৃহস্পতিবার চূড়ান্ত মহড়ার পরে ছেলেদের ডেকে বলে দিয়েছেন, আগের ম্যাচে জাভি হার্নান্দেসের অভাবে মাঝমাঠে সমস্যা হলেও বিপক্ষ গোল করেছে কর্নার থেকে। বরং দ্বিতীয়ার্ধে মনবীর সিংহদের ভাগ্য ভাল থাকলে গোল পেত এটিকে-মোহনবাগান। সুতরাং ছন্দ নষ্ট হয়নি। অতীত নিয়ে না ভেবে ঝাঁপাতে হবে হায়দরাবাদের বিরুদ্ধে তিন পয়েন্ট তুলে আনার জন্য। তবে সাংবাদিকদের জন্য প্রেরিত বার্তায় একদা সেভিয়ার হয়ে খেলা ডাকাবুকো স্বভাবের হাবাস বলে দেন, ‍‘‍‘ফুটবলটা তো রোজ বদলায়। পরিসংখ্যান দেখার জন্য। ওটা চূড়ান্ত নয়।’’ যোগ করেছেন, ‍‘‍‘মনে হয় না, জামশেদপুরের মতো লম্বা বল রুখতে হিয়ে আমাদের সমস্যা হবে।’’

হাবাস জেনে নিয়েছেন, সুব্রত পাল, সৌভিক চক্রবর্তীদের দলে মাঝমাঠের চালিকা শক্তি দু’জন। ৪-২-৩-১ ছকে বল কাড়েন ব্রাজিলীয় জোয়াও ভিক্টর। আর সেই বল ধরে ঠিকানা লেখা পাস বাড়িয়ে খেলা নিয়ন্ত্রণ করেন বার্সেলোনা ‍‘বি’ দল ও রিয়াল জ়ারাগোজ়ার হয়ে লা লিগায় ৪৮ ম্যাচের অভিজ্ঞতা সম্পন্ন লুইস সাস্ত্রে। তাঁর বাড়ানো বলে গোল করেন স্পেনীয় স্ট্রাইকার আরিদানে সান্তানা। বিপক্ষের এই ত্রিভুজ যাতে শুক্রবার কার্যকর না হয়, তার জন্য রণনীতি প্রস্তুত এটিকে মোহনবাগানে। এই ম্যাচে ফিরছেন স্ট্রাইকার ডেভিড উইলিয়ামস। সঙ্গে এদু গার্সিয়া রক্ষণ ও আক্রমণের মধ্যে সেতুবন্ধনের কাজ করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন