India

মাহির ফেরা সহজ হবে না, ধারণা কপিলের

ধোনির ভবিষ্যৎ নিয়ে জল্পনা তুঙ্গে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২০ ০৪:১৭
Share:

মহেন্দ্র সিংহ ধোনি।—ছবি এএফপি।

মহেন্দ্র সিংহ ধোনিকে নিয়ে নতুন করে ধোঁয়াশা তৈরি হল সোমবার। কিংবদন্তি অলরাউন্ডার কপিল দেব স্বয়ং সংশয় প্রকাশ করেছেন যে, তিনি খুব একটা নিশ্চিত নন, ধোনিকে ভারতের হয়ে ফের খেলতে দেখা যাবে কি না, তা নিয়ে। কপিল স্পষ্ট বলছেন, ‘‘এত দিন ধরে না খেলার পরে আচমকা প্রত্যাবর্তন ঘটানো সহজ নয়।’’

Advertisement

ধোনির ভবিষ্যৎ নিয়ে জল্পনা তুঙ্গে। ইংল্যান্ডে বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায় নেওয়ার পর তাঁকে আর ভারতের হয়ে খেলতে দেখা যায়নি। এ ব্যাপারে পরিষ্কার করে কেউ কিছু বলছেনও না। ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী যদিও মন্তব্য করেছেন, দারুণ একটা আইপিএল ফের ধোনিকে আলোচনায় নিয়ে আসতে পারে। ধোনি নিজে খোলসা করে কিছু জানাননি, তাঁর কী পরিকল্পনা। এর মধ্যেই ভারতীয় বোর্ডের চুক্তিপত্র থেকে বাদ দেওয়া হয়েছে তাঁকে। তার পরে আরও বেশি করে প্রশ্ন উঠেছে তাঁর ভবিষ্যৎ নিয়ে।

১৯৮৩-তে বিশ্বকাপজয়ী অধিনায়ক ২০১১-র বিশ্বজয়ী ভারত অধিনায়ক সম্পর্কে বলে ফেলছেন, ‘‘অনেক দিন ধরে ক্রিকেটের বাইরে থাকলে ফিরে আসা কঠিন।’’ এবিপি নিউজকে তিনি আরও বলেন, ‘‘কিন্তু ধোনির হাতে এখনও আইপিএল রয়েছে। আইপিএলে ওর ফর্ম গুরুত্বপূর্ণ হতে পারে। নির্বাচকেরা নিশ্চয়ই দেশের জন্য কোনটা ভাল সেটাই করবেন।’’ ক্রিকেটার বা অধিনায়ক ধোনির অবদান নিয়ে যদিও কপিল উচ্ছ্বসিত। বলছেন, ‘‘দেশকে ধোনি অনেক কিছু দিয়েছে। সেটা কেউ ভুলছে না। তবে ছয়-সাত মাস ধরে না খেলতে থাকলে সকলের মনেই সংশয় তৈরি হয়। নানা মহলে কথা হতে বাধ্য।’’ অধিনায়ক হিসেবে দু’টি বিশ্বকাপ জিতেছেন ধোনি। ২০০৭-এ টি-টোয়েন্টি এবং ২০১১-তে পঞ্চাশ ওভারের বিশ্বকাপ। ৯০টি টেস্ট, ৩৫০টি ওয়ান ডে এবং ৯৮ টি-টোয়েন্টি মিলিয়ে ১৭,০০০-এর বেশি রান করেছেন। উইকেটের পিছনে ৮২৯টি শিকার রয়েছে তাঁর।

Advertisement

আরও পড়ুন: সাইনির উত্থান, রাহুলের ছন্দ দেখাচ্ছে বিশ্বকাপ-স্বপ্ন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন