Jason Gillespie

বুমরাকে দেখে মুগ্ধ গিলেসপি, পাল্টা হুঙ্কার দিচ্ছেন ল্যাঙ্গার

গিলেসপি জানিয়েছেন, বর্তমান ভারতীয় পেস বিভাগের মতো গভীরতা অন্য কোনও দলে নেই। বুমরার সঙ্গে মহম্মদ শামি, উমেশ যাদব, নবদীপ সাইনিরা থাকায় আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে ভারত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন 

শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২০ ০৪:৩২
Share:

নজরে: বুমরার মধ্যে সেরা হওয়ার ক্ষমতা আছে, মত গিলেসপির।

যশপ্রীত বুমরার আগ্রাসী বোলিংয়ের ভক্ত হয়ে উঠছেন জেসন গিলেসপি। প্রাক্তন অস্ট্রেলীয় পেসার মনে করেন, সব ধরনের ক্রিকেট মিলিয়ে ভারতের শ্রেষ্ঠ পেসার হয়ে ওঠার ক্ষমতা বুমরার মধ্যে রয়েছে। অন্য দিকে, অস্ট্রেলিয়ার হেড কোচ জাস্টিন ল্যাঙ্গার মোহিত তাঁর দেশের উন্নত পেস বিভাগ নিয়ে। ভারতের বিরুদ্ধে কী ভাবে তাঁর পেসাররা ঝাঁপিয়ে পড়েন, তা দেখার জন্য উদগ্রীব কোচ।

Advertisement

গিলেসপি জানিয়েছেন, বর্তমান ভারতীয় পেস বিভাগের মতো গভীরতা অন্য কোনও দলে নেই। বুমরার সঙ্গে মহম্মদ শামি, উমেশ যাদব, নবদীপ সাইনিরা থাকায় আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে ভারত। গিলেসপি বলেছেন, "ভারতের কাছে বর্তমানে যে পেস আক্রমণ রয়েছে, তা হয়তো ওদের সর্বকালের সেরা। আগের প্রজন্মের কোনও ক্রিকেটারকে অসম্মান না করেই বলছি, এ রকম গভীরতা কখনও ছিল না ভারতীয় পেস আক্রমণে।"

বুমরার আগ্রাসী বোলিংয়ে মুগ্ধ গিলেসপি বলেন, "বুমরা নিশ্চয়ই সর্বোচ্চ শিখরে থেকে শেষ করবে নিজের ক্রিকেট জীবন। সব ধরনের ক্রিকেট মিলিয়ে ভারতের সর্বকালের সেরা পেসার হওয়ার ক্ষমতা ওর মধ্যে রয়েছে। এ বিষয়ে একেবারেই কোনও সন্দেহ নেই।"

Advertisement

বর্তমান পেস আক্রমণকে কেন ভারতের সর্বকালের সেরা বলছেন গিলেসপি? প্রাক্তন পেসারের ব্যাখ্যা, "শামি অসাধারণ উন্নতি করেছে। ইশান্ত শর্মা প্রমাণ করেছে, পরিস্থিতির সঙ্গে কী ভাবে মানিয়ে নেওয়া যায়। ইশান্তের ক্রিকেট জীবনে অনেক উত্থান-পতন রয়েছে। কিন্তু ও হাল ছাড়েনি। মাটি কামড়ে পড়ে থেকে লড়াই করে গিয়েছে।"

ভারতীয় পেস বিভাগ নিয়ে গিলেসপির প্রশংসার দিনই নতুন হুঙ্কার ল্যাঙ্গারের। বিরাটদের উপরে কী ভাবে ঝাঁপিয়ে পড়ে তাঁর দেশের পেসাররা, তা দেখার জন্যই অপেক্ষা করছেন তিনি। ল্যাঙ্গারের বিশ্বাস, ২০১৮ সালে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ হারের পর থেকেই উন্নতি করছে তাঁর পেসাররা। ভারতের বিরুদ্ধে তিনি পাচ্ছেন মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, জশ হেজ্‌লউডের ত্রয়ীকে। এ ছাড়াও দলে রয়েছেন শন অ্যাবট, জেমস প্যাটিনসন ও মাইকেল নেসেরের মতো প্রতিভা। আইপিএলে খেলে যাওয়া প্যাটিনসন দারুণ ছন্দে। অ্যাবট ও নেসের শেফিল্ড শিল্ডে দুর্দান্ত বল করে নজর কেড়েছেন। ল্যাঙ্গার বলেছেন, "গত বার ভারতের বিরুদ্ধে খারাপ বল আমরা করিনি। সেই সিরিজ হারের পর থেকেই পেস বিভাগ উন্নতি করছে। গত বারের ভারতীয় দলের অনেকেই এই সিরিজে রয়েছে। ওদের বিরুদ্ধে কী ভাবে আমাদের পেসাররা ঝাঁপিয়ে পড়ে, তা দেখার জন্য মুখিয়ে রয়েছি।"

প্যাটিনসনের দলে ফেরা নিয়েও উচ্ছ্বসিত ল্যাঙ্গার। বলেছেন, "চোট সারিয়ে প্যাটিনসন দলে ফেরায় আমাদের শক্তি বেড়েছে। তা ছাড়া নেসেরও খারাপ বল করে না। শন অ্যাবট জীবনের সেরা ছন্দে রয়েছে। শেফিল্ড শিল্ডে ও যে সব চেয়ে বিপজ্জনক হয়ে উঠেছিল, তা অনেক ব্যাটসম্যানই আমাকে বলেছে।"

সোয়েপসনের স্বপ্ন: ভারতের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে নিজেকে তুলে ধরতে মরিয়া অস্ট্রেলিয়ার তরুণ লেগস্পিনার মিচেল সোয়েপসন। বিরাট-বাহিনীর বিরুদ্ধে বল করায় যে তাঁর অভিজ্ঞতা বাড়বে, সে বিষয়ে নিশ্চিত সোয়েপসন। টেস্ট সিরিজের আগে প্রস্তুতি ম্যাচে ভাল বল করলে টেস্ট অভিষেকের স্বপ্নও সত্যি হতে পারে তাঁর।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটকে তিনি বলেছেন, "সেরা ক্রিকোটারদের বিরুদ্ধে নিজেকে তুলে ধরাই কঠিন পরীক্ষা। বড় স্বপ্ন দেখার জন্য এ ধরনের পরীক্ষায় উত্তীর্ণ হতেই হবে। তা ছাড়া আমি বিশ্বাস করি, প্রস্তুতি ম্যাচেও কোহালি সেরা দল নিয়েই নামবে।"

এখানেই না থেমে সোয়েপসন আরও বলেন, "ভারতের ব্যাটিং লাইন-আপ নিঃসন্দেহে বিশ্বসেরা। প্রত্যেকেই ভাল স্পিন খেলে। ওদের এক জনের বিরুদ্ধেও বল করতে পারাটা আমার কাছে বড় পরীক্ষা। বুঝতে পারব কোন জায়গায় রয়েছি। এই পরীক্ষার জন্য সত্যি মুখিয়ে রয়েছি।"

আরও পড়ুন:নাসিরুদ্দিন ভাগ্যিস পারেননি, সৌমিত্রদার ‘কোনি’ হলাম আমি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন