আঙুলে চোট, টি-টোয়েন্টি সিরিজে নেই বুমরা

আয়ারল্যান্ডে প্রথম ম্যাচে একটি বল থামাতে গিয়ে আঙুলে চোট পান বুমরা। পরের দিন তাঁকে অনুশীলনে নামতেও দেখা যায়নি। দ্বিতীয় ম্যাচে তাঁকে বিশ্রামও দেওয়া হয়। তাঁর চোট পাওয়া আঙুলে স্ক্যান হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ জুলাই ২০১৮ ০৫:২৩
Share:

হাতের বুড়ো আঙুলে চোট। টি-টোয়েন্টি সিরিজ নেই যশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

হাতের বুড়ো আঙুলে চোট পাওয়ায় ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে গেলেন যশপ্রীত বুমরা। ভারতীয় টি-টোয়েন্টি ও ওয়ানডে দলের এই নির্ভরযোগ্য পেসার আয়ারল্যান্ডে প্রথম টি-টোয়েন্টি ম্যাচেই চোট পান। দ্বিতীয় ম্যাচে তিনি খেলতেও পারেননি। তবে ওয়ানডে সিরিজে চোট সারিয়ে তিনি ফিরে আসতে পারেন তিনি। ভারতীয় দল থেকে এমনই জানানো হয়েছে। চোট পেয়েছেন ওয়াশিংটন সুন্দরও।

Advertisement

আয়ারল্যান্ডে প্রথম ম্যাচে একটি বল থামাতে গিয়ে আঙুলে চোট পান বুমরা। পরের দিন তাঁকে অনুশীলনে নামতেও দেখা যায়নি। দ্বিতীয় ম্যাচে তাঁকে বিশ্রামও দেওয়া হয়। তাঁর চোট পাওয়া আঙুলে স্ক্যান হয়েছে। তবে সেই রিপোর্টে কী পাওয়া গিয়েছে, শনিবার সন্ধে পর্যন্ত তা জানা যায়নি। টি-টোয়েন্টিতে শেষ দিকের ওভারে চাপের মুখে ভাল বল করার জন্য বুমরাকেই সাধারণত বল দেওয়া হয়। কিন্তু তিনি চোট পেয়ে যাওয়ায় এই জায়গাটায় সমস্যা হতে পারে। ভারতীয় দলের কাছে যা বড় ধাক্কা।

অন্য দিকে, অফস্পিনার ওয়াশিংটন সুন্দরেরও চোট। তিনি অনুশীলনে ফুটবল খেলার সময় গোড়ালিতে চোট পান। বোর্ডের তরফ থেকে সরকারি ভাবে কোনও ঘোষনা করা না হলেও শোনা যাচ্ছে বুমরার পরিবর্ত হিসেবে শার্দূল ঠাকুরকে উড়িয়ে নিয়ে যাওয়া হতে পারে।

Advertisement

বুমরার জায়গায় ভুবনেশ্বর কুমারের সঙ্গী পেসার হিসেবে কাকে দেখা যাবে এই প্রশ্ন দেখা দিয়েছে। তবে উমেশ যাদবের আফসোস, ‘‘সীমিত ওভারের ক্রিকেটে একসঙ্গে দু’টো নতুন বলে খেলার নতুন নিয়মে পেসারদের ক্ষতি হয়েছে। রিভার্স সুইং করা খুব কঠিন হয়ে দাঁড়াচ্ছে। তাই সঠিক লেংথ ও ইয়র্কার দেওয়াটা খুব জরুরি। আর শেষ দিকের ওভারে যদি রিভার্স সুইং করানো না যায়, তা হলে চাপ সামলানোও কঠিন হয়ে যায়।’’

সম্প্রতি ওয়ানডে-তে ইংল্যান্ডের বিধ্বংসী পারফরম্যান্স নিয়ে উমেশ বলেন, ‘‘ইংল্যান্ডে ইদানীং দেখা যাচ্ছে খুব পাটা ধরনের উইকেট হচ্ছে। আর এইসব উইকেটে ইংল্যান্ড বড় রান করার অভ্যাস করে ফেলেছে। ৪৮০-ও তুলেছে ওরা। আমাদের কাছে এটা বড় চ্যালেঞ্জ। তবে আমরাও ভাল খেলছি। তাই এই চ্যালেঞ্জটা নিতে আমরা প্রস্তুত।’’ ভারতের মতো ইংল্যান্ড দলেও চোট সমস্যা দেখা দিয়েছে। কলকাতা নাইট রাইডার্সের পেসার টম কারেনের পেশিতে টান ধরায় তিনিও অনিশ্চিত হয়ে পড়েছেন। তাঁর বদলে ব্যাটসম্যান ডাউইড মালানকে আনা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন