Prajwal Revanna

একের পর এক ‘অশ্লীল’ ভিডিয়ো ফাঁস করেন চালক, জমি নিয়ে বিবাদই কাল! বিপাকে জেডিএস নেতা প্রজ্বল

এই গোটা ঘটনা প্রকাশ্যে আসার নেপথ্যে রয়েছেন দেবগৌড়া পরিবারের প্রাক্তন গাড়ির চালক। কেন হঠাৎ সব ফাঁস করেছিলেন এককালের বিশ্বস্ত সঙ্গী?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ১৩:৩৫
Share:
০১ ২১

একাধিক মহিলাকে যৌন হেনস্থার অভিযোগ। সমাজমাধ্যমে ‘অশ্লীল’ ভিডিয়ো ফাঁস হতেই দেশছাড়া প্রজ্বল রেভান্না। জনতা দল সেক্যুলার (জেডিএস) নেতা। দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়ার নাতি। খুঁজছে পুলিশ। এই গোটা ঘটনা প্রকাশ্যে আসার নেপথ্যে রয়েছেন দেবগৌড়া পরিবারের প্রাক্তন গাড়ির চালক। কেন হঠাৎ সব ফাঁস করেছিলেন এককালের বিশ্বস্ত সঙ্গী?

০২ ২১

এই ঘটনায় বিপাকে প্রজ্বলের বাবা এইচডি রেভান্নাও। দেবগৌড়ার পুত্রের বিরুদ্ধে এক মহিলাকে অপহরণ করার অভিযোগ উঠেছে। তাঁকে শনিবার আটক করা হয়েছে।

Advertisement
০৩ ২১

রেভান্নার বিরুদ্ধেও লুকআউট নোটিস জারি করে বিশেষ তদন্তকারী দল বা সিট। যাতে তিনি দেশ ছাড়তে না পারেন, তাই এই নোটিস জারি করা হয় বলে সূত্রের খবর।

০৪ ২১

কর্নাটকের সিদ্দারামাইয়া সরকার এই ঘটনায় সিট গঠন করে তদন্তের নির্দেশ দিয়েছে। সেই অনুযায়ী তদন্ত শুরু করেছে তারা। জিজ্ঞাসাবাদ করার জন্য প্রজ্বল এবং তাঁর বাবা এইচডি রেভান্নাকে তলব করে নোটিস পাঠানো হয়।

০৫ ২১

প্রজ্বলকে খুঁজে আনার জন্য সিবিআইয়ের কাছেও অনুরোধ জানিয়েছে কর্নাটক সরকার। তাদের অন্য দেশের কাছে সাহায্য চাইতে বলেছে। সূত্রের খবর, প্রজ্বলের বিরুদ্ধে ‘ব্লু কর্নার নোটিস’ জারি করতে পারে সিবিআই। মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে এমনটাই জানিয়েছেন সিবিআইয়ের আধিকারিকেরা।

০৬ ২১

শনিবারই কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়াকে চিঠি দিয়েছেন রাহুল গান্ধী। সেখানে লিখেছেন, নির্যাতিতাদের যেন সব রকমের সাহায্য করে কর্নাটকের সরকার। প্রচারে গিয়েও প্রজ্বল এবং বিজেপিকে কটাক্ষ করেছেন তিনি।

০৭ ২১

ঠিক কী অভিযোগ প্রজ্বলের বিরুদ্ধে? যৌন নির্যাতনের একাধিক অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। দিন কয়েক আগে প্রজ্বলের যৌন কুকীর্তির হাজার তিনেক ভিডিয়ো (আনন্দবাজার অনলাইন যার সত্যতা যাচাই করেনি) ভরা একটি পেন ড্রাইভ প্রকাশ্যে এসেছে।

০৮ ২১

অভিযোগকারী হলেন বিজেপি নেতা দেবরাজ গৌড়া। তাঁর দাবি, গত পাঁচ বছর ধরে হাসনের সাংসদ কয়েক হাজার মহিলাকে ধর্ষণ এবং যৌন নির্যাতন করে সেই ভিডিয়ো নিজেই তুলে রাখতেন। তিনি বলেছেন, ‘‘নির্যাতিতাদের ব্ল্যাকমেল করাই উদ্দেশ্য ছিল প্রজ্বলের।’’

০৯ ২১

দেবরাজের অভিযোগ, প্রজ্বলকে মদত দিয়েছেন তাঁর বাবা রেভান্নাও। কর্নাটকে এখন বিজেপির সহযোগী জেডিএস। ক্ষমতায় রয়েছে কংগ্রেসের সরকার।

১০ ২১

সেই পেন ড্রাইভ প্রকাশ্যে আসার নেপথ্যে প্রজ্বলের গাড়ির প্রাক্তন চালক কার্তিক। একটা সময় দারুণ সুসম্পর্ক ছিল তাঁর দেবগৌড়া পরিবারের সঙ্গে। ২০২৩ সালের জুন মাসে প্রথম শুরু হয় সংঘাত।

১১ ২১

একটি সংবাদমাধ্যমের দাবি, দেবগৌড়া পরিবারের পূর্বপুরুষদের একটি জমি নিয়েই তৈরি হয় বিবাদ। ১৬ একরের ওই জমি রয়েছে হোলিনারসিপুরায়। সেই নিয়ে রেভান্না পরিবারের সঙ্গে সংঘাত তুঙ্গে ওঠে। ২০২৩ সালের ডিসেম্বরে থানায় অভিযোগ করেন কার্তিক। জানান, তাঁকে নিগ্রহ করে, জোরজবরদস্তি করে জমি কেড়ে নিয়েছেন প্রজ্বল এবং তাঁর মা।

১২ ২১

জেডিএসের একাংশের দাবি, অতীতে প্রজ্বলের মোবাইল থাকত কার্তিকের কাছে। তখনই তাঁর ‘যৌনাচার’-এর ভিডিয়ো নিজের ফোনে ট্রান্সফার করে নিয়েছিলেন কার্তিক বলে অভিযোগ। আরও অভিযোগ, এই নিয়ে প্রজ্বলকে ব্ল্যাকমেলও করতেন কার্তিক। এর পরেই তিনি বিজেপি নেতা দেবরাজ গৌড়ার দ্বারস্থ হন। প্রকাশ্যে আসে ভিডিয়ো। তার পরেই শুরু হইচই।

১৩ ২১

ধর্ষণের অভিযোগ ওঠার পরেই কূটনৈতিক পাসপোর্ট ব্যবহার করে জার্মানি গিয়েছেন প্রজ্বল। বিদেশে যাওয়ার জন্য জেডিএস নেতা কোনও রাজনৈতিক অনুমোদন চাননি। সূত্রের খবর, দেওয়াও হয়নি। ফলে ভিসা নোটও জারি করেনি বিদেশ মন্ত্রক।

১৪ ২১

সাংসদদের কূটনৈতিক পাসপোর্ট থাকলেও বিদেশে যেতে গেলে বিদেশ মন্ত্রকের ছাড়পত্র প্রয়োজন। প্রজ্বলের সেই অনুমোদন ছিল কি না, উঠেছে প্রশ্ন। বিদেশ মন্ত্রককেও এই নিয়ে প্রশ্ন করা হয়েছে। তারা অবশ্য জবাব এড়িয়ে গিয়েছে। কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে প্রজ্বলের কূটনৈতিক পাসপোর্ট বাতিল ও অবিলম্বে তাঁকে দেশে ফেরানোর বন্দোবস্তের আবেদন জানান।

১৫ ২১

কর্নাটকের ২৮টি লোকসভা কেন্দ্রের মধ্যে ১৪টিতে এখনও ভোটগ্রহণ বাকি। এই পরিস্থিতিতে মাঠে নেমেছে কংগ্রেস। তীব্র আক্রমণ করছে বিজেপি তথা এনডিএকে।

১৬ ২১

প্রজ্বল যদিও অভিযোগ প্রকাশ্যে আসার পর সমাজমাধ্যমে লিখেছিলেন, ‘‘সত্য সামনে আসবেই।’’ আইনজীবী মারফত সিআইডি, বেঙ্গালুরুর সঙ্গে যোগাযোগ করেছেন বলেও দাবি করেছেন। আইনজীবীর দাবি, যে হাজার তিনেক ভিডিয়ো ঘিরে বিতর্কের ঝড়, সেগুলি ভুয়ো।

১৭ ২১

অন্য দিকে, সিট নোটিস দেওয়ার পর থেকেই নিখোঁজ প্রজ্বলদের প্রাক্তন গাড়িচালক কার্তিক। তিনি দাবি করেছিলেন, বিজেপি নেতা দেবরাজ গৌড়াকে বহু আগে প্রজ্বলের যৌন কেলেঙ্কারির ভিডিয়ো ভরা পেন ড্রাইভ দিয়েছিলেন।

১৮ ২১

প্রজ্বলের কাকা তথা জেডিএস নেতা এইচডি কুমারস্বামীর অভিযোগ, কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার কার্তিককে মালয়েশিয়া পাঠিয়ে দিয়েছেন। শিবকুমার যদিও সেই অভিযোগ উড়িয়ে দিয়েছেন। জানিয়েছেন, প্রয়োজন হলে কেন্দ্রের থেকে তথ্য নেওয়া হোক।

১৯ ২১

এই আবহে সামনে এসেছে নতুন কিছু অভিযোগ। হাসন জেলা পঞ্চায়েতের এক প্রাক্তন মহিলা সদস্যের অভিযোগ, গত তিন বছরে বহু বার প্রজ্বল তাঁকে ধর্ষণ করেছেন। সেই ঘটনা ক্যামেরাবন্দিও করেছেন। ৪৪ বছরের ওই মহিলার অভিযোগের ভিত্তিতে প্রজ্বলের বিরুদ্ধে এ বার ধর্ষণের মামলা রুজু করল সিআইডি।

২০ ২১

অভিযোগকারিণী জানিয়েছেন, ২০২১ থেকে চলতি বছরের ২৫ এপ্রিল পর্যন্ত বহু বার তাঁকে ধর্ষণ ও নিগ্রহ করেছেন প্রজ্বল। এমনকি মেরে ফেলার হুমকিও দিতেন। নির্যাতিতা জানিয়েছেন, ২০২১ সালে প্রজ্বলের সাংসদ কোয়ার্টারে কাজের জন্য গিয়েছিলেন। সকলের সঙ্গে কথা বলার পর তাঁকে একটি ঘরে নিয়ে গিয়ে দরজা বন্ধ করে দেন প্রজ্বল। অভিযোগ, এর পরে তাঁকে ধর্ষণ করেন প্রজ্বল। তা ভিডিয়ো করে রাখেন।

২১ ২১

প্রজ্বলের বিরুদ্ধে নিজের মাকে ধর্ষণের অভিযোগ করেছেন মাইসুরুর কৃষ্ণরাজ নগরের বাসিন্দা এইচডি রাজু। তিনি ও তাঁর মা রেভান্নাদের খামারবাড়িতে ছ’বছর কাজ করেছিলেন। অভিযোগ, তাঁর মাকে অপহরণ এবং ধর্ষণ করা হয়েছে। এখনও নিখোঁজ তাঁর মা। এ ক্ষেত্রে প্রজ্বলের পাশাপাশি তাঁর বাবা এইচডি রেভান্না ও তাঁর সঙ্গী সতীশ বাবান্নার নামে অভিযোগ করেন রাজু। প্রজ্বল ও তাঁর বাবার বিরুদ্ধে ধর্ষণ-অপহরণের মামলা রুজু করেছে সিট। ছবি: সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement