বান্ধবীর সঙ্গে দেখা করতে গিয়েই কি নিয়মভঙ্গ
Cricket

গাড়ি ঘুরিয়ে অন্য পথে, টেস্টের দল থেকে বাদ আর্চার

নিয়ম ভাঙার জেরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া দ্বিতীয় টেস্টে বাদ পড়লেন আর্চার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২০ ০৩:০৭
Share:

চর্চায়: নিয়ম ভেঙে হতাশ জোফ্রা। (ডান দিকে) বান্ধবীর সঙ্গে। ফাইল চিত্র, টুইটার

ওল্ড ট্র্যাফোর্ডে প্রথম বল পড়ার আগেই হুলস্থুল বাঁধিয়ে দিলেন জোফ্রা আর্চার। করোনা সংক্রমণ রুখতে তৈরি কঠোর সুরক্ষা বলয়ের নিয়ম ভেঙে তিনি চলে গিয়েছিলেন বাড়িতে। ইংল্যান্ডের একটি ট্যাবলয়েডের দাবি, সাসেক্সে বান্ধবী ড্রুয়ানা বাটলারের সঙ্গে দেখা করতে ছুটেছিলেন ইংল্যান্ডের পেস বোলার। অথচ, করোনার সময়ে হওয়া টেস্ট সিরিজে নিয়ম করা হয়েছে, কোনও ভাবেই কেউ দলের বলয় ছেড়ে অন্যত্র যেতে পারবেন না।

Advertisement

নিয়ম ভাঙার জেরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া দ্বিতীয় টেস্টে বাদ পড়লেন আর্চার। ক্রিকেট ইতিহাসে শৃঙ্খলাভঙ্গ এবং তাঁর জেরে শাস্তি পাওয়ার নজির কম নেই। মাঠের মধ্যে আগ্রাসী আচরণ থেকে শুরু করে পানশালায় মারপিট— নানা ধরনের কাণ্ডের সঙ্গে জড়িয়েছেন ক্রিকেটাররা। করোনা নিয়মবিধি তৈরি হওয়ার দিন পনেরোর মধ্যে তা ভেঙে নতুন ‘কীর্তি’ গড়ে ফেললেন আর্চার।

সাউদাম্পটনে প্রথম টেস্ট খেলার পরে গত সোমবার সেখান থেকে ম্যাঞ্চেস্টার রওনা হন ইংল্যান্ডের ক্রিকেটারেরা। নিজেদের গাড়ি করে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল তাঁদের। শর্ত ছিল, কেউ অন্য কোথাও যাবেন না, বাইরের কারও সঙ্গে দেখা করবেন না বা কাউকে তাঁদের কাছে আসতেও দেবেন না। সোজা সাউদাম্পটন থেকে যাবেন ম্যাঞ্চেস্টারে। আর্চার এই নিয়ম ভেঙে গাড়ি ঘুরিয়ে হোভে নিজের বাড়িতে চলে গিয়েছিলেন বলে জানাজানি হয়েছে। ব্রিটিশ প্রচারমাধ্যমের খবর, রাস্তা বদল করে প্রায় ৬০ মাইল দূরে নিজের বাড়ি গিয়ে তার পরে ম্যাঞ্চেস্টারে দলের সঙ্গে যোগ দেন। ট্যাবলয়েড আবার জানিয়েছে, নিজের বাড়িতে নয়, বান্ধবীর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন আর্চার।

Advertisement

ইংল্যান্ডের ক্রিকেটারদের একটি করে ‘জিপিএস ট্র্যাকার’ দেওয়া হয়েছে। যার সাহায্যে তাঁদের গতিবিধির উপরে নজর রাখা হচ্ছে। তা সত্ত্বেও বুধবার রাতের আগে ইংল্যান্ড টিম ম্যানেজমেন্ট জানতে পারেনি, আর্চার নিয়ম ভেঙেছেন। বুধবার বিকেলে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের তরফে যে ১৩ জনের দল ঘোষণা করা হয়, তাতে আর্চারের নাম ছিল। রাতের দিকে ঘটনার কথা স্বীকার করেন আর্চার। টেস্ট থেকে বাদ দেওয়ার পাশাপাশি, হোটেলে নিজের রুমে তাঁকে পাঁচ দিন নিভৃতবাসে রাখা হয়েছে। দু’বার তাঁর করোনা পরীক্ষা হবে। যদি দু’বারই পরীক্ষার ফল ‘নেগেটিভ’ হয়, তবেই তিনি ছাড়া পাবেন।

সাউদাম্পটন টেস্টে খেলা আর্চার, জেমস অ্যান্ডারসন এবং মার্ক উডের বদলে ওল্ড ট্র্যাফোর্ডে খেলতে নামেন স্টুয়ার্ট ব্রড, স্যাম কারেন এবং ক্রিস ওক্‌স। টস হেরে ব্যাট করতে নেমে দিনের শেষে ইংল্যান্ডের স্কোর তিন উইকেটে ২০৭। ডম সিবলি ৮৬ রানে এবং বেন স্টোকস ৫৯ রানে অপরাজিত আছেন। ওয়েস্ট ইন্ডিজের অফস্পিনার রস্টন চেজ দু’উইকেট তুলে নিয়েছেন। ইংল্যান্ড অধিনায়ক রুট ফিরে গিয়েছেন ২৩ রান করে।

এমন একটা কাণ্ড ঘটানোর জন্য অবশ্য ক্ষমা চেয়ে নিয়েছেন আর্চার। বিবৃতি দিয়ে বলেছেন, ‘‘আমি শুধু নিজেকে নয়, পুরো দল এবং ম্যানেজমেন্টকেও বিপদের মধ্যে ফেলেছি। শাস্তির আদেশ অবশ্যই গ্রহণ করছি এবং নিয়ম ভাঙার জন্য সকলের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। টেস্টে খেলতে না পারা আমাকে যন্ত্রণা দিচ্ছে। আমার মনে হচ্ছে, দু’টো দলকেই সমস্যায় ফেললাম। আবার বলছি, আমি দুঃখিত।’’

কিন্তু যতই ক্ষমা চান, মাইকেল হোল্ডিংয়ের মতো প্রাক্তনদের তোপের মুখে পড়েছেন আর্চার। কিংবদন্তি ক্যারিবিয়ান ফাস্ট বোলার হোল্ডিং বলেছেন, ‘‘আমার বিন্দুমাত্র করুণা হচ্ছে না আর্চারের প্রতি। কীসের আত্মত্যাগ? নেলসন ম্যান্ডেলা ২৭ বছর জেলের একটা ছোট্ট ঘরে কাটিয়েছিলেন। তাকে বলে আত্মত্যাগ। এই নিয়মটুকু মানতে পারব না কেন?’’ ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকেও ছাড়েননি হোল্ডিং। তাঁর প্রশ্ন, ‘‘শুনলাম, আর্চার গাড়ি চালিয়ে বাড়ি গিয়েছিল। আমার প্রশ্ন, ইসিবি কেন টিমবাসে করে ক্রিকেটারদের নিয়ে আসার ব্যবস্থা করল না?’’

ক্ষুব্ধ ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল আথারটনও। তাঁর মতে, সবার নিরাপত্তাই এর ফলে বিঘ্নিত হতে পারে। আথারটন বলেছেন, ‘‘আর্চারের এই বোকামির ফলে ও দল থেকে বাদ পড়ল। গুরুত্বপূর্ণ টেস্টে ইংল্যান্ডের পরিকল্পনা বানচাল হয়ে গেল।’’ নাসের হুসেনের মন্তব্য, ‘‘মহাসঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা। এই সময় এমন কোনও কাণ্ড ঘটানো উচিত নয় যাতে অন্যরা আক্রান্ত হতে পারে।’’ ভারতীয় অফস্পিনার অশ্বিনের টুইট, ‘‘জৈব সুরক্ষা নীতি!! যা ভাঙলে মাঠের বাইরে থাকতে হয়। (কী রকম সময়ে আমরা আছি বোঝা যাচ্ছে)।’’ অনেকেই বলছেন, ঘটনাটা যদি টেস্ট শুরু হওয়ার পরে ধরা পড়ত, তা হলে কী হত? পুরো টেস্টই বাতিল হত?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন