উইলিয়ানের প্রশংসা করছেন মোরিনহো

ম্যাচের পরেই সাংবাদিক সম্মেলনে এসে উইলিয়ানের প্রশংসায় পঞ্চমুখ মোরিনহো বলেন, ‘‘রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত খেলবে উইলিয়ান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:০৭
Share:

ম্যাঞ্চেস্টার  ইউনাইটেড ম্যানেজার জোসে মোরিনহো।

চেলসির বিরুদ্ধে ম্যাচের আগে তাঁদের দু’জনের তিক্ত সম্পর্ক নিয়ে আলোচনার অন্ত ছিল না। কিন্তু মর্যাদার সেই দ্বৈরথে জিতে সেই ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ম্যানেজার জোসে মোরিনহো এবং পল পোগবা তাঁদের নিয়ে নেতিবাচক আলোচনা বন্ধে করে দিলেন। একে অপরকে ভরিয়ে দিলেন প্রশংসায়।

Advertisement

পোগবা সম্পর্কে মোরিনহোর মন্তব্য, ‘‘দলের ওকে প্রয়োজন জানতাম। তাই পুরো সময় মাঠে রেখেছি।’’ পোগবাও বলছেন, ‘‘কোচের নির্দেশ মতোই খেলে গিয়েছি।’’

চেলসিকে ২-১ হারিয়ে মোরিনহো পাশাপাশি প্রশংসা করেছেন বিপক্ষের ব্রাজিলিয়ান রাইট উইঙ্গার উইলিয়ানের। আর পল পোগবা ব্যস্ত ক্লান্তি কমানোর নয়া পদ্ধতি ‘পিওর ফ্লো’ নিয়ে।

Advertisement

ম্যাচের পরেই সাংবাদিক সম্মেলনে এসে উইলিয়ানের প্রশংসায় পঞ্চমুখ মোরিনহো বলেন, ‘‘রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত খেলবে উইলিয়ান। কারণ ওর দেশের কোচ তিতে অন্যতম সেরা কোচ। আর ওদের দলেও কোনও সাধারণ ফুটবলার নেই। ফলে বিশ্বকাপে ও আরও খোলা মনে খেলতে পারবে। চেলসির অন্যতম সেরা ফুটবলার ও।’’ তবে মোরিনহোর মন্তব্যে ম্যাচের পরে উঠে আসেন তাঁর যুযুধান প্রতিপক্ষ চেলসির ইতালিয়ান ম্যানেজার আন্তোনিও কন্তেও। যার সম্পর্কে মোরিনহো বলেন, ‘‘উইলিয়ানকে আরও সুযোগ দেওয়া দরকার কন্তের। গত কয়েক সপ্তাহে দারুণ কাজ করছেন চেলসি ম্যানেজার।’’

এ দিকে, ম্যাচের পরে গোটা ফুটবল দুনিয়ায় সাড়া ফেলেছে পোগবা-র ‘কুল ডাউন’ পদ্ধতি। ম্যাচের পরে সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে পোগবা একটি ছবি পোস্ট করেন। যেখানে দেখা যায়, ‘পিওর ফ্লো’ পদ্ধতিতে নিজেকে স্থিতিশীল করছেন এই ফরাসি ফুটবলার। চিকিৎসা বিজ্ঞান অনুযায়ী, এই পদ্ধতিতে খুব দ্রুত ফুটবলারের ক্লান্তি দূর করা যায়। তার জন্য দুই কাফ মাসল বন্ধনীর মাধ্যমে আটকে শরীরে রক্তসঞ্চালন বাড়ানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন