ইপিএল

ম্যান ইউয়ের হারে জল্পনা মোরিনহোর ভবিষ্যৎ নিয়ে

কারাবাও কাপে ডার্বি কাউন্টির কাছে হার। ইপিএলে উলভসের সঙ্গে ড্র। মাঝখানে তিন দিন ‘পল পোগবা বনাম জোসে মোরিনহো’। এবং ইপিএলে শনিবার লন্ডন স্টেডিয়ামে ওয়েস্ট হ্যামের কাছে ১-৩ হার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০৫:৪০
Share:

বিতর্ক: পোগবাকে সেই তুলেই নিলেন মোরিনহো। শনিবার। এএফপি

ওয়েস্ট হ্যাম ৩ ম্যান ইউ ১

Advertisement

কারাবাও কাপে ডার্বি কাউন্টির কাছে হার। ইপিএলে উলভসের সঙ্গে ড্র। মাঝখানে তিন দিন ‘পল পোগবা বনাম জোসে মোরিনহো’। এবং ইপিএলে শনিবার লন্ডন স্টেডিয়ামে ওয়েস্ট হ্যামের কাছে ১-৩ হার। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের খারাপ সময় চলছেই। লিগ টেবলে শনিবার সন্ধ্যাতেও তারা আট নম্বরে। সাতটা খেলে তিনটি জয়, একটি ড্র এবং তিনটি হার। সাকূল্যে সংগ্রহ ১০ পয়েন্ট। ২০১৩-১৪ মরসুমে ডেভিড মোয়েসের প্রশিক্ষণেও সাত ম্যাচে মাত্র ১০ পয়েন্ট পেয়েছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। কিন্তু মোরিনহোর দল গোল পার্থক্যে তার চেয়েও খারাপ জায়গায়। এত খারাপ শুরু ম্যান ইউ করেছিল ২৯ বছর আগে ১৯৮৯-৯০ মরসুমে। এবং রিয়ো ফার্ডিনান্ডের মতো প্রাক্তন তারকা কার্যত ঘুরিয়ে মোরিনহোকে বরখাস্ত করার দাবি তুলে দিলেন।

হলটা কী রেড ডেভিলসের?

Advertisement

শনিবার মানুয়েল পেলিগ্রিনির ওয়েস্ট হ্যামের কাছে বিধ্বস্ত হয়ে জোসে মোরিনহো বললেন, ‘‘যে দলের ভাল খেলার সব ক্ষমতা আছে তাদের পাঁচ মিনিটে ০-১ পিছিয়ে পড়া ভাল দেখায় না। তবে গোলটা অফসাইড ছিল। লাইন্সম্যান দেখেননি। দ্বিতীয় গোলের প্রসঙ্গে বলি, সবাই জানত আন্দ্রি ইয়ারমেলেঙ্কো বাঁ পায়ের ফুটবলার। অথচ ওকে সেই বাঁ পায়ে শট মারতে দিল।’’ আরও বিশ্লেষণ, ‘‘দ্বিতীয়ার্ধেও আমরা নিজেদের খেলাটা খেলতে খানিকটা সময় নিয়েছি। আর আমাদের গোলরক্ষক কয়েকটা ভাল সেভ করেছে। ওয়েস্ট হ্যামকে অভিনন্দন জানাতে চাই, ইসা দিয়োপের মতো ডিফেন্ডার খুঁজে পাওয়ার জন্য। বয়স মাত্র একুশ। এই বয়সেই দৈত্যের মতো প্রাচীর গড়ে লড়াই করল।’’ ওয়েস্ট হ্যামের তৃতীয় গোল নিয়ে তাঁর বক্তব্য, ‘‘গোলের আগেই ওরা বিশ্রী ফাউল করল। রেফারি দেখতেই পেলেন না। ঘুরে দাঁড়ানোর জন্য মিনিট কুড়ি পেলাম। একটা গোলও হল। কিন্তু বেশি কিছু করা যায়নি কারণ আগেই ছেলেদের ভাল কিছু করার মানসিকতা নষ্ট হয়ে যায়।’’কেন এই ম্যাচেও ব্যর্থ পল পোগবা? ফরাসি তারকার জন্য মোরিনহো একটির বেশি বাক্য খরচ করলেন না, ‘‘ও খুবই চেষ্টা করছে।’’ পোগবা চেষ্টা করছেন মনে হলেও ২০ মিনিট আগে তাঁকে তুলে নেন ম্যানেজার। সঙ্গে এই জয়ের জন্য ওয়েস্ট হ্যামকে কার্যত নম্বরই দিলেন না, ‘‘একটা গোল অফসাইড। দ্বিতীয়টা আত্মঘাতী। তৃতীয়টাও রেফারি গোলের ঠিক আগে একটা বিশ্রী ফাউল দেখতে পাননি।’’

মোরিনহো যাই বলুন, শেষ পনেরো দিন ভালই খেলছে ওয়েস্ট হ্যাম। এভার্টনকে হারিয়েছে। চেলসির সঙ্গে ড্র। কারাবাও কাপের একটা ম্যাচ জিতেছে ৮-০। এবং শনিবার ম্যান ইউ-এর বিরুদ্ধে সাফল্য। অথচ ওয়েস্ট হ্যাম শেষ ম্যান ইউ-কে হারিয়েছিল ১৯৮২ সালে। এ দিন কিন্তু তাদের দেখে বোঝা যায়নি ইপিএলে তারা এখন বারো নম্বরে। ৫ মিনিটেই ফেলিপে অ্যান্ডারসনের গোলে ১-০ এগিয়ে যাওয়া। ৪৩ মিনিটে অবশ্য ভিক্টর লিন্ডেলফের আত্মঘাতী গোল। ইয়ারমেলেঙ্কোর শট তাঁর পায়ে লেগে অনেকটা বাঁক খেয়ে ঢুকে যায়। ৭৪ মিনিটে ৩-০ করেন মার্কো আর্নাউতোভিচ। মাঝখানে ৭১ মিনিটে একটি গোল শোধ দেন মার্কাস র‌্যাশফোর্ড। স্বভাবতই ফুটবল বিশ্লেষকরা প্রশংসায় ভরিয়ে দিলেন ওয়েস্ট হ্যামকে। পাশাপাশি প্রশ্ন উঠল, আর কত দিন ম্যান ইউ বোর্ড সহ্য করবে মোরিনহোকে? পল স্কোলস বলে দিলেন, ‘‘আমি তো বেশ কয়েক সপ্তাহ ধরেই দেখছি ওরা জঘন্য খেলে যাচ্ছে।’’ এক ধাপ এগিয়ে ফার্ডিনান্ডের মন্তব্য, ‘‘মোরিনহোর ব্যাপারে এ বার অন্তত ক্লাবকে বড় সিদ্ধান্ত নিতে হবে। এমন অসংগঠিত ফুটবল সেই বার্তাই দিচ্ছে।’’

ম্যান ইউনাইটেডের হারের দিনই ব্রাইটনের বিরুদ্ধে ২-০ গোলে জিতল ম্যাঞ্চেস্টার সিটি। ২৯ মিনিটে গোল করলেন রাহিম স্টার্লিং। ৬৫ মিনিটে ব্যবধান বাড়ালেন সের্খিয়ো আগুয়েরো। জিতল আর্সেনাল ও টটেনহ্যাম হটস্পারও। ওয়াটফোর্ডকে ২-০ হারাল আর্সেনাল। গোল করলেন ক্রেগ ক্যাথকার্ট, মেসুত ওজ়িল। টটেনহ্যাম হারাল হাডার্সফিল্ডকে ২-০ গোলে। বহুদিন পরে নিজেকে ফিরে পাওয়া হ্যারি কেন করলেন জোড়া গোল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন