ম্যান ইউনাইটেডেও বিতর্ক পিছু ছা়ড়েনি মোরিনহোর

চেলসির ফিজিও ইভা কার্নেরো-কে রিজার্ভ বেঞ্চে বসা থেকে আটকে দেওয়া। নিজের দলের স্ট্রাইকারদের সংবাদমাধ্যমের সামনে কটাক্ষ করা। আর্সেন ওয়েঙ্গারকে টেকনিক্যাল জোনে ধাক্কা মেরে পাঠিয়ে দেওয়া। জোসে মোরিনহোর বিতর্কের তালিকার যে কোনও শেষ নেই। ইতালি হোক বা স্পেন। ইংল্যান্ড হোক বা পর্তুগাল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৬ ০৩:৩৬
Share:

চেলসির ফিজিও ইভা কার্নেরো-কে রিজার্ভ বেঞ্চে বসা থেকে আটকে দেওয়া।

Advertisement

নিজের দলের স্ট্রাইকারদের সংবাদমাধ্যমের সামনে কটাক্ষ করা।

আর্সেন ওয়েঙ্গারকে টেকনিক্যাল জোনে ধাক্কা মেরে পাঠিয়ে দেওয়া।

Advertisement

জোসে মোরিনহোর বিতর্কের তালিকার যে কোনও শেষ নেই। ইতালি হোক বা স্পেন। ইংল্যান্ড হোক বা পর্তুগাল। যে লিগেই মোরিনহো কোচিং করান না কেন, বিতর্ক পিছু ছাড়েনি তাঁর।

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কোচ হয়েছেন কয়েক মাস। কিন্তু ফের বিতর্কে জড়ালেন ‘দ্য স্পেশ্যাল ওয়ান’। ঘটনাটা কী? ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ক্যারিংটন ট্রেনিং গ্রাউন্ডের মাঠে নতুন পিচ বসানোর কাজ চলছে। ফলে রুনি-ইব্রাহিমোভিচরা যে সমস্ত ‘কোন’ নিয়ে অনুশীলন করেন, সে সব এখন ব্যবহার করছেন কর্মীরা। আর তাতেই বেজায় চটে গিয়েছেন ইউনাইটেড কোচ।

ক্লাবের এক সূত্রের মতে, কিছু দিন আগেই ট্রেনিংয়ে এক কর্মীর সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েন মোরিনহো। ট্রেনিং গ্রাউন্ডে পৌঁছে কর্মীদের সতর্ক করে মোরিনহো বলেন, ‘‘আমার জিনিসপত্র ব্যবহার করা বন্ধ করো।’’ কাজ আটকে দিয়ে রাগের মাথায় এক কর্মীর থেকে বেলচা কেড়ে নেন পর্তুগিজ কোচ। বচসাও লেগে যায়। ঝগড়া থামাতে বাকিদের মধ্যস্থতা করতে হয়।

মোরিনহোর ঝামেলায় জড়ানোর কথা নতুন কিছু নয়। কিন্তু তাতে অবশ্য ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের খেলায় কোনও প্রভাব পড়ছে না। তিনটে প্রিমিয়ার লিগ ম্যাচে তিনটেতেই জয়। প্রিমিয়ার লিগ টেবলের তৃতীয়তে রয়েছে জোসে মোরিনহোর দল। শনিবার রাতে হাল সিটির বিরুদ্ধে নাটকীয় জয়ের পরে দলের তরুণ ফরোয়ার্ড মার্কাস র‌্যাশফোর্ডের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন মোরিনহো। যাঁর গোল ইউনাইটেডকে ম্যারমেরে ড্র-য়ের হাত থেকে বাঁচায়। ‘‘র‌্যাশফোর্ড দুর্দান্ত প্লেয়ার। ওর সঙ্গে কাজ করে সেটা বুঝতে পারছি। রুনি আর জ্লাটানের থেকে ও অনেক আলাদা,’’ বলছেন দ্য স্পেশ্যাল ওয়ান। কিন্তু গোল করে ইউনাইটেডকে তিন পয়েন্ট দিলেও প্রথম দলে র‌্যাশফোর্ডের জায়গা পাকা হল কিনা সেই ব্যাপারে কোনও নিশ্চয়তা নেই। মোরিনহো বলছেন, ‘‘র‌্যাশফোর্ড দলের শক্তি। ও পারে ম্যাচের ছবি পাল্টাতে। কিন্তু তা বলে ভবিষ্যতে ও প্রথম দলে নিয়মিত সুযোগ পাবে কিনা সেটা এখনই বলা মুশকিল। অনেক কিছু ভেবে দেখতে হবে। অনেক বিবেচনার ব্যাপার আছে। কিন্তু এটুকু বলতে পারি ও ইউনাইটেডের হয়ে অনেক ম্যাচ খেলবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন