গ্যাটলিন নিয়ে সতর্কতা

শনিবার রাতে লন্ডনে বিশ্ব অ্যাথলেটিক্সের ১০০ মিটার ফাইনালে ইউসেইন বোল্টকে পিছনে ফেলে মার্কিন অ্যাথলিট জাস্টিন গ্যাটলিন সোনা জেতার পরই তাঁকে উদ্দেশ্য করে গ্যালারি থেকে সমানে ব্যঙ্গ-বিদ্রূপ শুরু করে দেন দর্শকরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ অগস্ট ২০১৭ ০৩:৩৭
Share:

কুর্নিশ: সোনা জিতেও বোল্টকে অভিবাদন গ্যাটলিনের। ছবি: এপি।

পদক নেওয়ার সময় জাস্টিন গ্যাটলিন ও ক্রিশ্চিয়াম কোলম্যানের দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীতের সঙ্গে সঙ্গে গ্যালারি থেকে ঝাঁকে ঝাঁকে বিদ্রূপ ভেসে আসবে না তো জাস্টিন গ্যাটলিনের উদ্দেশে? এই আশঙ্কায় পদক দেওয়ার অনুষ্ঠানের সময়ই বদলে দেওয়া হল।

Advertisement

শনিবার রাতে লন্ডনে বিশ্ব অ্যাথলেটিক্সের ১০০ মিটার ফাইনালে ইউসেইন বোল্টকে পিছনে ফেলে মার্কিন অ্যাথলিট জাস্টিন গ্যাটলিন সোনা জেতার পরই তাঁকে উদ্দেশ্য করে গ্যালারি থেকে সমানে ব্যঙ্গ-বিদ্রূপ শুরু করে দেন দর্শকরা। সেই একই ঘটনা যাতে ফের না ঘটে, সে জন্যই পদক-প্রদান অনুষ্ঠান এগিয়ে আনার সিদ্ধান্ত নেয় আন্তর্জাতিক অ্যাথলেটিক্স ফেডারেশন। স্থানীয় সময় রাত আটটায় হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা সন্ধে ৬.৫০-এ হবে বলে জানানো হয়।

আরও পড়ুন: বিশ্ব মিটে ভাল ফল ভারতের নির্মলার

Advertisement

আসলে ডোপিংয়ের দায়ে দু’বার ব্যান হওয়া অ্যাথলিটের কাছে বোল্টের হেরে যাওয়াটা মোটেই মেনে নিতে পারছেন না তাঁর ভক্তরা, যাঁরা এ দিন লন্ডনের অলিম্পিক্স স্টেডিয়ামের গ্যালারিতে উপছে পড়েছিলেন বোল্টের রাজকীয় বিদায়ী দৌড় দেখতে। কিন্তু তার উল্টোটা হওয়ায় ব্যাপক খেপে যান তাঁরা। ফেডারেশন প্রধান সেবাস্তিয়ান কো নিজেও বলেছেন, গ্যাটলিনের মতো একজন কলঙ্কিত অ্যাথলিটকে সফল হতে দেখাটা তাঁর কাছেও খুব একটা স্বস্তিদায়ক নয়। বিবিসি-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘‘খেলার মাঠে সবসময়ই যে নিখুঁত চিত্রনাট্য লেখা হয়, তা নয়। জীবনটাও সে রকম নয়। আমাকে জিজ্ঞস করা হলে আমি বলবও না যে দু’বার ব্যান হওয়া অ্যাথলিটের গলায় সেরা মেডেলটা ঝুলতে দেখে আমি খুব খুশি। কিন্তু ও তো এটা অর্জন করেছে। তাই কিছু বলার নেই।’’ গ্যাটলিন-বিদ্রূপেও ভরে গিয়েছে সোশ্যাল মিডিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন