Justin Langer

‘ভারতের কাছে টেস্ট সিরিজ হার ছিল বিশাল ধাক্কা’

২০১৮-১৯ মরসুমে অস্ট্রেলিয়ায় গিয়ে চার টেস্টের সিরিজ ২-১ জিতেছিল ভারত। এর আগে ভারত তো বটেই, এশিয়ারই কোনও দল অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট সিরিজ জিততে পারেনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২০ ১৬:০৩
Share:

অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়ার পর বিরাট-বাহিনী। ছবি: পিটিআই।

এশিয়ার প্রথম দল হিসেবে অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট সিরিজ জিতেছিল বিরাট কোহালির দল। যা অস্ট্রেলিয়ার কাছে সতর্কবার্তা হয়ে উঠেছিল বলে মেনে নিলেন প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গার।

Advertisement

২০১৮-১৯ মরসুমে অস্ট্রেলিয়ায় গিয়ে চার টেস্টের সিরিজ ২-১ জিতেছিল ভারত। এর আগে ভারত তো বটেই, এশিয়ারই কোনও দল অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট সিরিজ জিততে পারেনি। সেই প্রসঙ্গে জাস্টিন ল্যাঙ্গার বলেছেন, “সেই পরাজয় ছিল বিশাল ধাক্কা। আমার জীবনের খুব কঠিন সময়। কোনও সন্দেহ নেই যে এই হার আমার কোচিং কেরিয়ার তৈরি করে দিয়েছিল বলে মনে করব ১০ বছর পরে।”

আরও পড়ুন: ‘পিটারসেন আর আমি পরস্পরকে অপছন্দ করতাম’​

Advertisement

আরও পড়ুন: দলে এক ভারতীয়, পাঁচ পাকিস্তানি! আফ্রিদির বাছা সেরা দল নিয়ে বিতর্ক তুঙ্গে

২০০৭ সালে শেষ টেস্ট খেলেছিলেন ল্যাঙ্গার। তিনি বলেছেন, “২০০১ সালে অস্ট্রেলিয়া দল থেকে বাদ পড়েছিলাম ৩১ বছর বয়সে। ভেবেছিলাম জাতীয় দলের হয়ে আর খেলতে পারব না। সেটাই একজন ক্রিকেটার ও মানুষ হিসেবে আমাকে গড়ে তুলেছিল। প্রতিকূল সময়ের ওই শিক্ষা ছিল অসাধারণ। এখনও আমরা করোনার মতো একটা কঠিন সময়ের মধ্যে দিয়ে চলছি। এই কঠিন সময়েই সেরা শিক্ষাগুলো পাওয়া যায়। সেই শিক্ষা যদি ঠিক ভাবে নেওয়া যায়, তবে তা মানুষ হিসেবে উন্নত করে তোলে।”

১০৫ টেস্ট খেলা ল্যাঙ্গার অস্ট্রেলিয়ার পূর্ণসময়ের কোচ হন ২০১৮ সালের মে মাসে। ড্যারেন লেম্যানের জায়গায় আসেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন