Advertisement
০২ মে ২০২৪
Graeme Swann

‘পিটারসেন আর আমি পরস্পরকে অপছন্দ করতাম’

দক্ষিণ আফ্রিকায় জন্মানো পিটারসেন ১০৪ টেস্ট ও ১৩৬  ওয়ানডে খেলেছিলেন। টেস্টে তিনি করেন ৮১৮১ রান। এক দিনের ক্রিকেটে করেন ৪৪৪০ রান। ২০১৩-১৪ মরসুমে অ্যাশেজে ইংল্যান্ডের পরাজয়ের পরিপ্রক্ষিতে বাদ পড়েন তিনি।

কেভিন পিটারসেনের সঙ্গে সম্পর্ক ভাল ছিল না, স্বীকার করলেন গ্রেম সোয়ান।

কেভিন পিটারসেনের সঙ্গে সম্পর্ক ভাল ছিল না, স্বীকার করলেন গ্রেম সোয়ান।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২০ ১৪:০৪
Share: Save:

কেভিন পিটারসেনের সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক একেবারে তলানিতে ছিল। সোজাসুজি জানিয়ে দিলেন ইংল্যান্ডের প্রাক্তন অফস্পিনার গ্রেম সোয়ান। তবে ব্যক্তিগত অপছন্দ যে দেশের হয়ে উজাড় করে দেওয়ার পথে বাধা হয়ে ওঠেনি, সেটাও স্পষ্ট করে দিয়েছেন তিনি।

‘ইন দ্য পিঙ্ক’ নামে পডকাস্টে সোয়ান বলেছেন, “আমরা দলগত ভাবে বিশ্বের এক নম্বর হয়েছিলাম। কিন্তু দল তো ব্যক্তিকে নিয়েই গড়ে ওঠে। সেই দলের ৯৯ শতাংশ নিজেদের উজার করে দিত।” এর পর কেভিন পিটারসেনের প্রসঙ্গে তিনি বলেছেন, “কেভিন পিটারসেন খুব একটা নিয়মকানুন পছন্দ করত না। ও আগেও একবার অধিনায়ক হয়েছিল। আমরা একে অন্যকে প্রকাশ্যেই অপছন্দ করতাম, কিন্তু দলে একে অন্যকে চাইতামও। আমরা নিজেদের খেলার ব্যাপারে সৎ ছিলাম। আর তাই পেশাদারি দৃষ্টিকোণে অধিকাংশের থেকে ভালই করতাম।”

আরও পড়ুন: দলে এক ভারতীয়, পাঁচ পাকিস্তানি! আফ্রিদির বাছা সেরা দল নিয়ে বিতর্ক তুঙ্গে

আরও পড়ুন: লকডাউনে বাগান পরিচর্যায় ধোনি, ছবি তুললেন সাক্ষী

ইংল্যান্ড দলের মধ্যে একেবারেই জনপ্রিয় ছিলেন না তিনি। পছন্দ না করলেও কেন তাঁকে দলে চাইতেন? সোয়ান বলেছেন, “আমি কেপিকে দলে চাইতাম। কারণ, ও প্রচুর রান করত। খুব ভাল খেলত। আর ও ছিল বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান।”

দক্ষিণ আফ্রিকায় জন্মানো পিটারসেন ১০৪ টেস্ট ও ১৩৬ ওয়ানডে খেলেছিলেন। টেস্টে তিনি করেন ৮১৮১ রান। এক দিনের ক্রিকেটে করেন ৪৪৪০ রান। ২০১৩-১৪ মরসুমে অ্যাশেজে ইংল্যান্ডের পরাজয়ের পরিপ্রক্ষিতে বাদ পড়েন তিনি। এর আগে ২০১২ সালে হেডিংলি টেস্টে পরাজয়ের পর ইংল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রস ও কোচ অ্যান্ডি ফ্লাওয়ারের সমালোচনা করে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের কাছে টেক্সট মেসেজ পাঠিয়েছিলেন পিটারসেন। যা জন্ম দেয় বিতর্কের। সোয়ান সেই প্রসঙ্গ টেনে এনেও সমালোচনা করেছেন প্রাক্তন সতীর্থের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE