স্মিথকে ধাক্কা দিয়ে এ বার নির্বাসনের মুখে রাবাডা

শুক্রবার পোর্ট এলিজাবেথে টেস্টের দ্বিতীয় দিন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথকে আউট করার পরে তাঁর কাঁধে ধাক্কা মারেন দক্ষিণ আফ্রিকার এই তরুণ পেসার। ফলে তাঁর বিরুদ্ধে আইসিসি-র লেভেল ২ অপরাধের অভিযোগ উঠেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ মার্চ ২০১৮ ০৪:৩৩
Share:

মেজাজ হারানোর খেসারত দিতে হতে পারে রাবাডাকে। ছবি: এপি

নাথন লায়ন, ডেভিড ওয়ার্নার, কুইন্টন ডি’কক-এর পরে এ বার কাগিসো রাবাডা! দক্ষিণ আফ্রিকায় চলতি টেস্ট যুদ্ধে বিতর্কের আগুন যেন কিছুতেই নিভছে না। মাত্র ছ’দিনের মধ্যে এর আঁচ টের পেলেন এই চার ক্রিকেটার। সিরিজে মাত্র আট দিন খেলা হয়েছে। এর মধ্যেই তিন-তিনবার আগ্রাসনের বিস্ফোরণে কেঁপে উঠল সিরিজ।

Advertisement

শুক্রবার পোর্ট এলিজাবেথে টেস্টের দ্বিতীয় দিন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথকে আউট করার পরে তাঁর কাঁধে ধাক্কা মারেন দক্ষিণ আফ্রিকার এই তরুণ পেসার। ফলে তাঁর বিরুদ্ধে আইসিসি-র লেভেল ২ অপরাধের অভিযোগ উঠেছে। যার ফলে রাবাডার মাথার ওপর শাস্তির খাঁড়া ঝুলছে। নিজেকে অভিযোগমুক্ত করতে না পারলে এই সিরিজে তাঁর খেলার সম্ভাবনা ক্ষীণ।

অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যে এই টেস্ট সিরিজে মাত্র আট দিন গড়িয়েছে। এর মধ্যেই যে ভাবে অশান্তির আগুন জ্বলে উঠেছে, তার উত্তাপ ইতিমধ্যেই টের পেয়েছেন দু’দলের তিন ক্রিকেটার। লায়নকে ম্যাচ ফি-র ১৫ শতাংশ, ওয়ার্নারকে ম্যাচ ফি-র ৭৫ শতাংশ ও ডি’কক-কে ম্যাচ ফি-র ২৫ শতাংশ জরিমানা দিতে হয়েছে। কিন্তু দোষী সাব্যস্ত হলে রাবাডাকে আরও কড়া শাস্তির মুখে পড়তে হতে পারে।

Advertisement

ভারতীয় সময় অনুযায়ী শনিবার রাতে রাবাডাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেন ম্যাচ রেফারি জেফ ক্রো। সেই বিচারসভার রায় অবশ্য এ দিন জানা যায়নি। ২২ বছর বয়সি পেসার ম্যাচ রেফারিকে যদি বোঝাতে পারেন যে, বিপক্ষের অধিনায়কের কাঁধে কাঁধ লাগিয়ে ইচ্ছাকৃত ভাবে ধাক্কা দেননি তিনি, তা হলেই তাঁর শাস্তি কম হতে পারে বা শাস্তি এড়াতে পারেন। কিন্তু না পারলে তাঁর দুই টেস্টের নির্বাসন অবধারিত। স্মিথ ফিরে যাওয়ার সময় তাঁর উদ্দেশে রাবাডার হুঙ্কারের যে ছবি শুক্রবার সংবাদমাধ্যমে প্রচারিত হয়, তাতে মনে হওয়াই স্বাভাবিক যে, তখন উত্তেজনায় ফুটছিলেন রাবাডা।

আরও পড়ুন: হার বাঁচাল চেন্নাই, আজ পরীক্ষা সুনীলদের

দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা এই পেসারের এমন চরম আগ্রাসী আচরণ অবশ্য এই প্রথম নয়। গত ফেব্রুয়ারিতে ভারতীয় ওপেনার শিখর ধবনকে আউট করার পরে তাঁর উদ্দেশে উস্কানিমূলক মন্তব্য করে ম্যাচ ফি-র ১৫ শতাংশ জরিমানা দিতে হয়েছিল তাঁকে। গত বছর শ্রীলঙ্কার নিরোশন ডিকওয়েলাকে ইচ্ছাকৃত ভাবে ধাক্কা দেওয়ায় তাঁর ম্যাচ ফি-র অর্ধেক কেটে নেওয়া হয়। গত বছর জুলাইয়ে আবার ইংল্যান্ডের বেন স্টোকসকে আউট করে গালিগালাজ করেও শাস্তি পান তিনি। এই তিন ঘটনায় তাঁকে পাঁচ ডিমেরিট পয়েন্ট দিয়েই রেখেছে আইসিসি। সাম্প্রতিক এই ঘটনায় তিনি দোষী সাব্যস্ত হলে আরও তিনটি ডিমেরিট পয়েন্ট জুড়বে তাঁর খাতায়। আইসিসি-র নিয়মে যার শাস্তি, অন্তত দুই ম্যাচে নির্বাসন।

এই বিতর্কের মধ্যে খেলাও জমে উঠেছে দ্বিতীয় টেস্টে। অস্ট্রেলিয়ার ২৪৩ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় দিনের শেষে তুলেছে ২৬৩-৭। ডিন এলগার ৫৭ ও হাসিম আমলা ৫৬ রান করেন। তাঁদের ৮৮ রানের পার্টনারশিপই অনেকটা ম্যাচে ফিরিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। কিন্তু ১৫৫ রানের মাথায় পরপর দু’টি গুরুত্বপূর্ণ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা। মিচেল স্টার্কের ইনসুইংয়ে বোল্ড হন হাসিম আমলা। ঠিক তার দু’ওভার পরেই জশ হ্যাজেলউডের একটি আউটসুইং প্যাভিলিয়নে ফিরিয়ে দেয় ডিন এলগার-কে। সেখান থেকেই দক্ষিণ আফ্রিকা ইনিংসের হাল ধরেন এ বি ডিভিলিয়ার্স। ৮১ বলে তাঁর অপরাজিত ৭৪ রানের ইনিংস স্বস্তি ফিরিয়ে আনে দক্ষিণ আফ্রিকা শিবিরে।

দু’দলের ব্যাটসম্যানদের কাছে তাঁর ইনিংসই উদাহরণ হিসেবে রয়ে গেল। পেস সহায়ক উইকেটেও কী ভাবে সাবলীল ব্যাটিং করা যায় তা দেখিয়ে দিলেন ডিভিলিয়ার্স। যে উইকেটে অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসি, কুইন্টন ডি’কক ও থিউনিস ডে’ব্রুইন দশ রানের গণ্ডীও পেরোতে পারেননি। সেই উইকেটেই অপরাজিত এ বি। ১৬ বলে ন’রান করে মিচেল মার্শের বলে এলবিডব্লিউ হন ডুপ্লেসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন