Cricket

‘ওই সিরিজে ধোনি একাই আমাদের হারিয়ে দিয়েছিল’, বলছেন আকমল

ওয়ানডে কেরিয়ারে পঞ্চাশের বেশি গড় এবং ম্যাচ জেতানো ইনিংস ধারাবাহিক ভাবে খেলে যাওয়া খুবই কঠিন। আর এই কঠিন কাজটাই করে এসেছে ধোনি।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ১৮ জুলাই ২০২০ ১৫:৪০
Share:

ধোনির প্রশংসায় আকমল। —ফাইল চিত্র।

ধারাবাহিক ভাবে ম্যাচ জেতানো ইনিংস খেলে যাওয়ার জন্য বাকিদের থেকে আলাদা মহেন্দ্র সিংহ ধোনি। পাকিস্তানের উইকেট কিপার কামরান আকমল এ ভাবেই ধোনির প্রশংসা করলেন।

Advertisement

২০০৫-’০৭ সালের মধ্যে ধোনির বিরুদ্ধে অনেকগুলো ম্যাচ খেলেছেন আকমল। সেই সময়ে দু’জনেই আন্তর্জাতিক কেরিয়ার শুরু করেছেন। খুব কাছ থেকে ধোনিকে দেখেছেন পাক উইকেট কিপার। আকমল তাই বলছেন, ‘‘ওয়ানডে কেরিয়ারে পঞ্চাশের বেশি গড় এবং ম্যাচ জেতানো ইনিংস ধারাবাহিক ভাবে খেলে যাওয়া খুবই কঠিন। আর এই কঠিন কাজটাই করে এসেছে ধোনি।’’ সেই কারণেই ধো‌নিকে এগিয়ে রাখছেন কামরান আকমল।

পাকিস্তানের হয়ে ৫৩টি টেস্ট ম্যাচ, ১৫৭টি ওয়ানডে ও ৫৮টি টি টোয়েন্টি ম্যাচ খেলেছেন আকমল। এ হেন পাক ক্রিকেটার একটা সিরিজের উল্লেখ করেছেন, যেখানে ধোনি একাই পাকিস্তানের থেকে সিরিজ ছিনিয়ে নিয়েছিলেন। আকমল বলছেন, ‘‘ধোনির দাপটে পাকিস্তানের হাত থেকে ওয়ানডে সিরিজ একাই ছিনিয়ে নিয়েছিল ভারত। সিরিজের শুরু যে ভাবে করেছিল, সেই একই পারফরম্যান্স ধরে রেখেছিল গোটা সিরিজ জুড়েই।’’

Advertisement

আরও পড়ুন: আশা বাড়ছে আইপিএলের, যত জল্পনা আমিরশাহিকে ঘিরে

২০০৬ সালে পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত সেই পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ধোনির ব্যাট থেকে এসেছিল ৬৮, অপরাজিত ৭২, অপরাজিত ২ এবং অপরাজিত ৭৭ রানের ইনিংস। দ্বিতীয় ওয়ানডে-তে ব্যাট করেননি ধোনি। তৃতীয় ওয়ানডে ম্যাচে বিধ্বংসী ধোনি ৪৬ বলে ৭২ রানের ইনিংস খেলেন। আর সেই ইনিংসের জন্য ৪৭.৪ ওভারে ২৮৯ রান তাড়া করে ম্যাচ জিতে যায় ভারত।

অধিনায়ক ধোনির সাফল্যে উচ্ছ্বসিত আকমল। তিনি বলছেন, ‘‘টি টোয়েন্টি, ওয়ানডে, আইপিএল ট্রফি, চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে নিয়েছে অধিনায়ক ধোনি। বিশ্ব ক্রিকেটে ধোনির মতো ক্রিকেটার খুবই কম আছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন