ফ্রান্সের হয়ে খেলা হবে না বেঞ্জেমার

ডিসেম্বর ২০১৫ থেকে অনির্দিষ্টকালের জন্য বেঞ্জেমাকে নির্বাসিত করে ফ্রান্সের জাতীয় ফুটবল সংস্থা। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল, ‘সেক্সটেপ’ ঘিরে সতীর্থ ফুটবলারকে হুমকি দেওয়ার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০১৯ ০৩:৩৪
Share:

করিম বেঞ্জেমা।—ছবি এএফপি।

করিম বেঞ্জেমাকে সম্ভবত আর কখনও ফ্রান্সের জার্সিতে খেলতে দেখা যাবে না। রিয়াল মাদ্রিদের তারকা ফুটবলার স্বয়ং ফয়াসি ফুটবল সংস্থার প্রেসিডেন্টের কাছে অনুরোধ করেছেন, তাঁকে যেন অন্য দেশের হয়ে খেলতে দেওয়া হয়। এই মুহূর্তে রিয়াল মাদ্রিদে দারুণ ছন্দে রয়েছেন বেঞ্জেমা। তাঁর বাবা ও মা দু’জনই আলজিরিয়ান। পরিস্থিতি যে দিকে যাচ্ছে তাতে বেঞ্জেমা হয়তো আন্তর্জাতিক ফুটবল খেলতে এ বার অভিভাবকদের দেশকে বেছে নেবেন।

Advertisement

ডিসেম্বর ২০১৫ থেকে অনির্দিষ্টকালের জন্য বেঞ্জেমাকে নির্বাসিত করে ফ্রান্সের জাতীয় ফুটবল সংস্থা। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল, ‘সেক্সটেপ’ ঘিরে সতীর্থ ফুটবলারকে হুমকি দেওয়ার। তবে ফরাসি ফুটবল সংস্থার প্রেসিডেন্ট নোয়েল লে গ্রাত‌্ ২০১৬-র অক্টোবরে ঘোষণা করেন, দরকার হলে জাতীয় কোচ দিদিয়ে দেশঁ বেঞ্জেমাকে নিতে পারেন। কিন্তু শনিবার প্রেসিডেন্ট হঠাৎ অবস্থান বদলে জানালেন, বেঞ্জেমাকে নিয়ে ফ্রান্সের কোনও পরিকল্পনা নেই।

প্রেসিডেন্টের ঘোষণায় ভেঙে পড়েন বেঞ্জেমা। সোশ্যাল নেটওয়ার্কে লিখেছেন, ‘‘নোয়েল, ভেবেছিলাম আপনি কোচের কাজে নাক গলান না। জানতে চাই, আমি একাই কেন আন্তর্জাতিক ফুটবল জীবন শেষ করব?’’ আরও লিখেছেন, ‘‘যদি মনে করেন, ফ্রান্সকে আমার আর কিছু দেওয়ার নেই, তা হলে খেলতে পারি এমন কোনও দেশের জার্সি পরার সুযোগ দেওয়া হোক।’’ ২০০৬-তে বেঞ্জেমার কাছে আলজিরিয়ার হয়ে আফ্রিকান নেশনস কাপে খেলার সুযোগ ছিল। কিন্তু তখন তিনি বেছে নিয়েছিলেন ফ্রান্সকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন