আশ্বস্ত করার দিনে অস্বস্তি

মার্কিন ভিসা পেলেন না কাশ্মীরি অ্যাথলিট

মার্কিন যুক্তরাষ্ট্র সরকার দেশের অলিম্পিক্স কমিটিকে জানিয়েছে, অ্যাথলিটদের উপর যুক্তরাষ্ট্র যাত্রা নিয়ে নিষেধাজ্ঞা জারি করা হবে না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০১৭ ০২:৫৩
Share:

মার্কিন যুক্তরাষ্ট্র সরকার দেশের অলিম্পিক্স কমিটিকে জানিয়েছে, অ্যাথলিটদের উপর যুক্তরাষ্ট্র যাত্রা নিয়ে নিষেধাজ্ঞা জারি করা হবে না। যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলতে বিভিন্ন দেশ থেকে যে অ্যাথলিটরা আসেন, তাঁদের যাতে কোনও সমস্যা না হয়, সেটা দেখা হবে।

Advertisement

একই দিনে আবার স্নো-শুয়িং বিশ্ব চ্যাম্পিয়নশিপে নামার ভিসা পেলেন না কাশ্মীরের এক অ্যাথলিট। ২৪-২৫ ফেব্রুয়ারি সারানাক লেকে টুর্নামেন্টে নামার কথা ছিল তনবীর হুসেনের। শ্রীনগরের বাসিন্দা তনবীর গত শনিবার নয়াদিল্লিতে যুক্তরাষ্ট্রের দূতাবাসে গিয়েছিলেন ভিসা নিতে। কিন্তু সমস্ত নথিপত্র থাকলেও তাঁকে ভিসা দেওয়া হয়নি। তাঁর ম্যানেজার আবিদ হুসেন খানেরও একই অবস্থা। ‘‘ওরা বলল স্যরি, আমাদের বর্তমান নীতি অনুযায়ী ভিসা দেওয়া যাবে না। সেই নীতি কী, সেটা আর বলেনি,’’ এ দিন আনন্দবাজারের সাংবাদিককে বলেছেন তনবীর। গত এক মাস ধরে যিনি বিশ্বচ্যাম্পিয়নশিপের জন্য তৈরি হচ্ছিলেন। নিউ ইয়র্কে সারানাক লেক অঞ্চলের মেয়র ক্লাইড রাবিদো বলেছেন, ‘‘ব্যাপারটা নিয়ে জল্পনা না করা খুব কঠিন।’’

১০ ফেব্রুয়ারি লাস ভেগাসে বিশ্বকাপ তিরন্দাজি হওয়ার কথা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে সাত দেশের উপর ট্র্যাভেল ব্যান চালু করেছেন, সেই তালিকায় রয়েছে ইরান। বিশ্বকাপে ইরানের তিরন্দাজ দল আসবে কি না, পরিষ্কার নয়। ফেব্রুয়ারিতেই আবার কুস্তি বিশ্বকাপ খেলতে ইরান যাওয়ার কথা যুক্তরাষ্ট্র কুস্তিগির টিমের। ফেডারেশনের কর্তা জানিয়েছেন, সফর বাতিল হচ্ছে না।

Advertisement

এ ছাড়া যুক্তরাষ্ট্রে এ বছর রয়েছে বস্টন ম্যারাথন, বিশ্বকাপ সাইক্লিং-সহ বেশ কয়েকটা ইভেন্ট। এ বছর সেপ্টেম্বরেই ২০২৪ অলিম্পিক্স আয়োজনকারী দেশের নাম ঘোষণা করবে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি (আইওসি)। প্যারিস ও বুদাপেস্টের সঙ্গে যেখানে ফাইনালিস্ট লস অ্যাঞ্জেলিসও। ট্র্যাভেল ব্যানের প্রভাব সেই ঘোষণায় পড়তে পারে, আশঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন