নজিরের ম্যাচে সুনীলের গোলেও বিদায় ভারতের

গোল করলেও ভারতের জার্সিতে সর্বোচ্চ ম্যাচ খেলার দুর্লভ সম্মানের দিন স্মরণীয় করে রাখতে পারলেন না সুনীল ছেত্রীও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ জুন ২০১৯ ০৪:১১
Share:

হতাশ: দুর্লভ সম্মানের দিন সুনীল স্মরণীয় করতে পারলেন না। টুইটার

ভারতে কোচিং করাতে আসা ইগর স্তিমাচের শুরুটা ভাল হল না। প্রথম ম্যাচেই হারল তাঁর দল।

Advertisement

গোল করলেও ভারতের জার্সিতে সর্বোচ্চ ম্যাচ খেলার দুর্লভ সম্মানের দিন স্মরণীয় করে রাখতে পারলেন না সুনীল ছেত্রীও।

বিশ্বকাপার কোচ এবং তাঁর দলের সেরা ফুটবলারকে বুধবার মাঠ ছাড়তে হল তাই মাথা নিচু করেই। কিংস কাপে হেরে গেল ভারত। ফাইনালে ওঠার সম্ভবনা না থাকলেও চারদলীয় এই প্রতিযোগিতায় তিন নম্বর হওয়ার সুযোগ অবশ্য থাকল ভারতের। তবে সে জন্য তাইল্যান্ড বনাম ভিয়েতনাম ম্যাচে যে দল হারবে, তার বিরুদ্ধে জিততে হবে উদান্তা সিংহদের। ওই ম্যাচটি রয়েছে ৮ জুন।

Advertisement

ফিফা র‌্যাঙ্কিংয়ে অনেকখানি এগিয়ে থাকা শক্তিশালী কিরাসাও-র বিরুদ্ধে জিতবেন, ম্যাচের আগে তা একবারের জন্যও বলেননি ভারতের ক্রোয়েশিয়ার কোচ। তিনি বলেছিলেন, লড়াইয়ের কথা। কিন্তু সেটাই বা হল কোথায়? বিরতির আগেই যে তিন গোল খেয়ে গেল ভারত! ম্যাচের পর হতাশ সুনীল ছেত্রীও তাই বলে দিয়েছেন, ‘‘বিরতির আগে তিন গোল খেয়ে গেলে ম্যাচে ফেরা মুশকিল। তাও আবার এরকম একটা শক্তিশালী দলের বিরুদ্ধে। এই দলটা নতুন। অনেকেই আবার প্রথম খেলছে।’’ পাশাপাশি তাঁর মন্তব্য, ‘‘প্রথমার্ধেই আমরা অনেক ভুল করেছি। সেটা পরে দেখলে বোঝা যাবে। এই হার থেকে শিক্ষা নিতে হবে। তৃতীয় স্থান নির্ধারক ম্যাচে আমাদের ভাল খেলতে হবে।’’

বোনাভেসিয়া (১৫ মিনিট) এবং হোই (১৮ মিনিট) তিন মিনিটের ব্যবধানে দুটি গোল করে যান ভারতীয় রক্ষণের দোষে। এরপর সুনীল পেনাল্টি থেকে গোল করে ২-১ করলেও তিন মিনিট পরেই ৩-১ হয়ে যায় প্রীতম কোটাল, সন্দেশ জিঙ্গানদের ব্যর্থতায়। কিরাসাও-এর হয়ে গোল করে যান বাকুনা।

হেরে গিয়ে ইগর বলে দিয়েছেন, ‘‘আমরা খেলেছি সেই আবহাওয়ার মতো যেখানে একবার রোদ এবং একবার বৃষ্টি হয়। দ্বিতীয়ার্ধে দলে কিছু বদল আনার পর আমার দল অনেক ভাল খেলেছে। ছয়-সাতটি ভাল সুযোগ পেয়েছিল ছেলেরা। যা থেকে গোল হতেই পারত। তবে নতুন ছেলেদের খেলায় আমি খুশি। ওরা ইউরোপিয়ান অ্যাকাডেমির ছেলেদের সঙ্গে খেলার স্বাদ পেয়েছে।’’

ভারত: গুরপ্রীত সিংহ, প্রীতম কোটাল, সন্দেশ জিঙ্ঘান, রাহুল ভেকে, শুভাশিস বসু, উদান্তা সিংহ, প্রণয় হালদার (রেইনার ফার্নান্ডেজ), ব্র্যান্ডন ফার্নান্ডেজ (সোসাইরাজ), লালানজুয়ালা চ্যাংতে (অমরজিৎ সিংহ), আব্দুল সাহিল, সুনীল ছেত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন