তৈরি হচ্ছেন নতুন নাইটরা

কর্নাটকের অধিনায়ক ৩৩ বছর বয়সি বিনয় কুমার বলছেন, ‘‘দুর্দান্ত বোলিং লাইন-আপ আমাদের। আইপিএলে অন্যতম সেরা। মিচেল স্টার্ক, মিচেল জনসন আছে। সুনীল নারাইন ভাল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০১৮ ০৪:৪৯
Share:

অনুশীলনে মন কমলেশদের। ছবি: কেকেআর-এর ফেসবুক পেজ থেকে।

এক দিকে যেমন মিচেল জনসন, মিচেল স্টার্ক, বিনয় কুমারের মতো অভিজ্ঞ পেসার। অন্য দিকে কুলদীপ যাদব, পীযূষ চাওলা, সুনীল নারাইনদের মতো স্পিনাররাও রয়েছেন দলে। এঁদের সঙ্গে কমলেশ নগরকোটি, শিবম মাভির মতো তরুণ পেসাররাও নিজেদের প্রমাণ করতে মরিয়া। এ বারের আইপিএলে অন্যতম সেরা বোলিং লাইন আপ নিয়ে মাঠে নামবে কলকাতা নাইট রাইডার্স। এমনই মনে করছেন দলের সিনিয়র পেস বোলার বিনয় কুমার।

Advertisement

কর্নাটকের অধিনায়ক ৩৩ বছর বয়সি বিনয় কুমার বলছেন, ‘‘দুর্দান্ত বোলিং লাইন-আপ আমাদের। আইপিএলে অন্যতম সেরা। মিচেল স্টার্ক, মিচেল জনসন আছে। সুনীল নারাইন ভাল। আমিও চেষ্টা করব নিজের সেরাটা দেওয়ার। এ রকম একটা দুর্দান্ত বোলিং লাইন আপের মধ্যে থাকতে পারাটা একটা ভাল অভিজ্ঞতা।’’

বিশ্বসেরা বোলারদের সঙ্গে একই শিবিরে থাকতে পারার সুযোগ নিয়ে রোমাঞ্চিত অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী দলের সদস্য, তরুণ পেসার শিবম মাভি। তিনি বলছেন, ‘‘আইপিএলে মাঠে নামার সুযোগ পেলে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা তো করবই। তবে জনসন, স্টার্কদের মতো পেসারদের কাছ থেকে অনেক কিছু শিখতে চাই আমি।’’ জুনিয়রদের সঙ্গে অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার ব্যাপারে কোনও দ্বিধা নেই বিনয়েরও। বলেন, ‘‘সিনিয়র হিসেবে ওদের সঙ্গে নিজের অভিজ্ঞতা ভাগ করে নেব। ওদের সঠিক মানসিকতা তৈরি করা দরকার। তবে ওদের ওপর এখনই বেশি চাপ দেওয়া উচিত না। বেড়ে ওঠার জন্য একটা জায়গা ওদের দিতে হবে।’’

Advertisement

চার বছর আগে আইপিএল খেতাবজয়ী নাইটদের দলে ছিলেন বিনয়। এ বার ফিরে আসতে পারায় এমনিতেই খুশি তিনি। তার ওপর আরও খুশি দীনেশ কার্তিক নতুন অধিনায়ক হওয়ায়। বৃহস্পতিবার সল্টলেকের যাদবপুর বিশ্ববিদ্যালয় মাঠে অনুশীলনের পরে কার্তিককে নিয়ে প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘‘ঘরোয়া ক্রিকেটে কার্তিকের বিরুদ্ধে প্রচুর ম্যাচ খেলেছি। খুব ভাল ছেলে ও। অধিনায়কত্বও নিশ্চয়ই ভাল করবে ও। তামিলনাড়ুর অধিনায়ক তো ও অনেকদিন ধরেই রয়েছে। সে দিন কলম্বোয় ভারতকে যে ভাবে ম্যাচ জেতাল, তা অসাধারণ।’’ কার্তিককে দল পরিচালনায় সাহায্য করার জন্য দলের সিনিয়ররা যে সবাই প্রস্তুত, তাও জানালেন বিনয়। তাঁর বক্তব্য, ‘‘ডিকে-র প্রয়োজন হলে ওকে নিশ্চয়ই সাহায্য করব দলের সিনিয়ররা।’’ এ দিন নাইট শিবিরে যোগ দেন লেগস্পিনার পীযূষ চাওলা। যিনি গতবার ছ’টি ম্যাচে ছ’উইকেট পেয়েছিলেন। আগামী এক সপ্তাহের মধ্যে দলের অন্য ক্রিকেটাররাও চলে আসবেন বলে জানা গেল। ১ এপ্রিল থেকে ইডেনে অনুশীলন শুরু হওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন