Cricket

যে রেকর্ডে ব্র্যাডম্যানকেও পিছনে ফেললেন কোহালি

অভিনব রেকর্ড কোহালির। যে রেকর্ডে শুধু ডন ব্র্যাডম্যান নয়, রিকি পন্টিংকেও টপকে গেলেন তিনি। টেস্টে তাঁর করা দুশো বা তার বেশি রান মোট সাতবার জিতিয়েছে ভারতকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৮ ১২:১৪
Share:

চলতি সিরিজে দুরন্ত ফর্মে রয়েছেন কোহালি। ছবি: রয়টার্স।

অধিনায়ক বিরাট কোহালির মুকুটে নতুন পালক। ভারতীয় অধিনায়ক হিসেবে তিনি এর মধ্যেই টেস্ট জয়ের সংখ্যায় টপকে গিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়কে। এবার অন্য এক রেকর্ডে ডন ব্র্যাডম্যান ও রিকি পন্টিংকে টপকে গেলেন তিনি।

Advertisement

সদ্যসমাপ্ত ট্রেন্টব্রিজ টেস্টে দুই ইনিংস মিলিয়ে ২০০ রান করেছেন কোহালি। প্রথম ইনিংসে করেছিলেন ৯৭। দ্বিতীয় ইনিংসে করেছেন ১০৩। আবার এজবাস্টনে সিরিজের প্রথম টেস্টেও ঠিক ২০০ রান করেছিলেন ভারত অধিনায়ক। সেই টেস্টে প্রথম ইনিংসে করেছিলেন ১৪৯। দ্বিতীয় ইনিংসে করেন ৫১। কিন্তু, প্রথম টেস্টে জয় আসেনি। হারতে হয়েছিল ভারতকে। সদ্যসমাপ্ত তৃতীয় টেস্টে অবশ্য কোহালির দুশো রান বড় ভূমিকা নিয়েছে দলের জয়ে।

পরিসংখ্যান বলছে, অধিনায়ক কোহালির দুশো বা তার বেশি রান দলের জয়ের পথ গড়ে গিয়েছে মোট সাতবার। এটাই রেকর্ড। অধিনায়ক থাকাকালীন ডন ব্র্যাডম্যানের কোনও টেস্টে দুশো বা তার বেশি রান রয়েছে আর সেই টেস্টে অস্ট্রেলিয়া জিতেছে, এমন ঘটনা ঘটেছে ছয়বার। অধিনায়ক থাকাকালীন রিকি পন্টিংয়ের ক্ষেত্রেও সংখ্যাটা ছয়। কোহালি তাই টপকে গেলেন ব্র্যাডম্যানের সঙ্গে পন্টিংকেও।

Advertisement

চলতি টেস্ট সিরিজে দুরন্ত ফর্মে রয়েছেন কোহালি। তিন টেস্টে ছয় ইনিংসে ৪৪০ রান করে ফেলেছেন। তার মধ্যে দু'টি শতরান রয়েছে। গড় ৭৩.৩৩। অথচ, চার বছর আগে ইংল্যান্ডেই পাঁচ টেস্টের দশ ইনিংসে করেছিলেন মোট ১৪০ রান। ইংলিশ কন্ডিশনে রান করে সমালোচকদের জবাব দিয়েছেন ব্যাটেই।

আরও পড়ুন: এই ক্রিকেটারদের সঙ্গে স্ত্রীদের বয়সের পার্থক্য কত জানেন!

আরও পড়ুন: বাইশ গজের বিউটিরা

(ক্রিকেটের খবর,ফুটবলের খবর, টেনিসের খবর, হকির খবর - খেলার খবরের সেরা ঠিকানা আমাদের খেলা বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন