Lakshya Sen

Lakshya Sen: শাপে বর! দেশের হয়ে খেলার সুযোগ না পেয়ে বিশ্বের ১ নম্বরের সঙ্গে অনুশীলন লক্ষ্যের

বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে যে ম্যাচগুলি লক্ষ্য খেলেছেন সেখানে যথেষ্ট সাবলীল দেখিয়েছে তাঁকে। তাঁর শারীরিক ক্ষমতা বেড়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২১ ১৭:০১
Share:

বিশ্বের সেরাদের সঙ্গে খেলার সুযোগ পান লক্ষ্য ফাইল চিত্র।

প্রথম বার বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ খেলতে নেমেই পদক নিশ্চিত করেছেন বাঙালি লক্ষ্য সেন। সেমিফাইনালে এগিয়ে থেকেও ভারতেরই কিদাম্বি শ্রীকান্তের কাছে হেরেছেন তিনি। তবু তাঁর সাফল্য নিয়ে চর্চা হচ্ছে। লক্ষ্যর সাফল্যের পিছনে রয়েছে দেশের হয়ে সুযোগ না পাওয়ার ঘটনা।

Advertisement

অক্টোবরে থমাস কাপে দেশের হয়ে খেলার সুযোগ পাননি ২০ বছরের এই তরুণ। সুযোগ না পাওয়াতেই কি শাপে বর হয়েছিল? অন্তত তাঁর সাম্প্রতিক পারফরম্যান্স কিন্তু সে কথাই বলছে। কী ভাবে হল এতটা উন্নতি?

থমাস কাপের জন্য ট্রায়ালের আসর বসেছিল হায়দরাবাদে। সেখান থেকে ব্যর্থ হয়ে ফেরেন উত্তরাখণ্ডের আলমোড়ার ছেলে লক্ষ্য। তার পরেই ফোন পান বিশ্বের এক নম্বর তারকা তথা বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ডেনমার্কের ভিক্টর অ্যাক্সেলসনের। তাঁকে অনুশীলনের জন্য দুবাইয়ে যেতে বলেন ভিক্টর।

Advertisement

ভিক্টর অ্যাক্সেলসনের (বাঁ দিক থেকে তৃতীয়) সঙ্গে লক্ষ্য সেন (ডান দিক থেকে দ্বিতীয়) ছবি: ইনস্টাগ্রাম

এই সুযোগ হাতছাড়া করেননি লক্ষ্য। দুবাইয়ে গিয়ে বেশ কয়েক দিন প্রস্তুতি নেন তিনি। নিজেকে তৈরি করেন। শুধু ভিক্টর নন, বিশ্বের দু’নম্বর কেন্টো মোমোতা, সিঙ্গাপুরের লোহ কিয়ান ইয়ুর মত তারকারাও ছিলেন সেখানে। কিয়ানের বিরুদ্ধেই রবিবার বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নামবেন শ্রীকান্ত। বিশ্বের তাবড় খেলোয়াড়দের সঙ্গে বেশ কয়েকটি ম্যাচ খেলেন লক্ষ্য। এই প্রস্তুতি যে তাঁকে সাহায্য করেছে, তা তাঁর খেলায় স্পষ্ট।

বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে যে ম্যাচগুলি লক্ষ্য খেলেছেন সেখানে যথেষ্ট সাবলীল দেখিয়েছে তাঁকে। বিশেষ করে তাঁর শারীরিক ক্ষমতা বেড়েছে। র‌্যালির মাঝে আরও বেশি ক্ষিপ্র হয়েছেন তিনি। তাঁর এই গুণ আগামী দিনে তাঁকে আরও দক্ষ খেলোয়াড় হিসেবে গড়ে তুলবে বলে মনে করছেন প্রাক্তন তারকা থেকে কোচরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন