Cricket

ইয়র্কার শেখাননি মালিঙ্গা, দাবি যশপ্রীত বুমরার

বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ বোলার হিসেবে এখন ধরা হয় বুমরাকে। ক্রিকেটমহলে প্রচলিত রয়েছে, লাসিথ মালিঙ্গার কাছ থেকে ইয়র্কার শিখেছেন ভারতের চ্যাম্পিয়ন বোলার।

Advertisement

সংবাদ সংস্থা

গুয়াহাটি শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২০ ১৫:৪৪
Share:

মালিঙ্গা নন, টেলিভিশন দেখে বোলিং স্কিল শিখেছেন বুমরা।

অল্প রান আপে বল হাতে ঝ়ড় তোলেন যশপ্রীত বুমরা। আইপিএল-এর দুনিয়ায় আবির্ভাবের পর থেকেই নজর কাড়তে শুরু করে দেন তিনি। তার পরে দিন যত গড়িয়েছে, বুমরা ততই পরিণত হয়ে উঠেছেন।

Advertisement

বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ বোলার হিসেবে এখন ধরা হয় বুমরাকে। ক্রিকেটমহলে প্রচলিত রয়েছে, লাসিথ মালিঙ্গার কাছ থেকে ইয়র্কার শিখেছেন ভারতের চ্যাম্পিয়ন বোলার। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে মালিঙ্গা ও বুমরা দু’জনেই মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টি টোয়েন্টি ম্যাচের আগে বুমরা জানিয়ে দিলেন, মালিঙ্গা তাঁকে ইয়র্কার শেখাননি। টেলিভিশন, ভিডিয়ো দেখে বোলিংয়ের যাবতীয় স্কিল তিনি শিখেছেন।

চোট সারিয়ে মাস চারেক পরে প্রত্যাবর্তন ঘটছে বুমরার। তাও আবার শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ দিয়ে। একদিকে তিনি, অন্য দিকে মুম্বই ইন্ডিয়ান্সে তাঁর সতীর্থ মালিঙ্গা। মাঠের লড়াই জমবে দারুণ।

Advertisement

আরও পড়ুন: এ ভাবেও আউট হওয়া যায়! অজি পেসারের এই আউট দেখে আপনারও এই কথাই মনে হবে

গুয়াহাটির প্রথম টি টোয়েন্টি ম্যাচের বল গড়ানোর আগে বুমরা জানিয়ে দিলেন, ‘‘অনেকেই বিশ্বাস করেন মালিঙ্গা আমাকে ইয়র্কার শিখিয়েছে। কিন্তু এটা ঠিক নয়। বোলিংয়ের স্কিল মালিঙ্গার কাছ থেকে আমি শিখিনি। মাঠের ভিতরে বিভিন্ন পরিস্থিতি কী ভাবে সামলাতে হয়, তা শিখেছি মালিঙ্গার কাছ থেকে। মাথা গরম না করে ব্যাটসম্যানকে আউট করার পরিকল্পনা কী ভাবে করতে হয়, তা শিখেছি মালিঙ্গার থেকে। এর বাইরে কিছু নয়।’’

আরও পড়ুন: প্র্যাকটিসে ইয়র্কারে স্টাম্প ভাঙলেন দুরন্ত বুমরা, দেখুন ভিডিয়ো

তা হলে এত ভাল ইয়র্কারের রহস্য কী? বুমরা বলছেন, ‘‘বোলিংয়ের যাবতীয় স্কিল টেলিভিশন দেখেই শিখেছি। এখনও আমি টিভি, ভিডিয়ো দেখে বোলিংয়ের নিত্যনতুন ব্যাপার শিখি। ক্রিকেট মাঠে আমি একা। কেউই সাহায্য করার নেই।’’

ক্রিকেট মাঠে নিজের লড়াইটা নিজেকেই লড়তে হয় একজন ক্রিকেটারকে। তাঁকেও সেই লড়াইটা একাই লড়তে হয়েছে বলে জানালেন ভারতের পেসার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন