Lasith Malinga

জাহিরের কাছে সুইংয়ের পাঠ শিখতে চান মালিঙ্গা

পাল্লিকেলে ওয়ান ডে-র আগে জাহিরের সঙ্গে কথা বলতে দেখা গিয়েছিল মালিঙ্গাকে। জাহিরের কাছ থেকে পরামর্শ নেওয়ার ব্যাপারে ইতিমধ্যেই নিজের অভিমত জানিয়েছেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৭ ১৬:১৬
Share:

মুম্বই ইন্ডিয়ান্সের জার্সি গায়ে মালিঙ্গার সঙ্গে জাহির। ছবি: সংগৃহীত।

শ্রীলঙ্কার ক্রিকেট ইতিহাসে অন্যতম সম্ভ্রম আদায়কারী নাম লাসিথ মালিঙ্গা। শুধু শ্রীলঙ্কাই নয়, মালিঙ্গা তাঁর বোলিংয়ের কুশলতার মাধ্যমে সম্মান আদায় করে নিয়েছেন ক্রিকেট বিশ্বেরও। গত ১২ বছর ধরে শ্রীলঙ্কা ক্রিকেটকে সমৃদ্ধ করে চলেছেন এই ফাস্ট বোলার। ২০১৪-য় শ্রীলঙ্কার টি২০ বিশ্বজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন লাসিথ। কিন্তু হাঁটুর চোট সারিয়ে মাঠে নামার পর থেকে পুরনো ফর্মের ধারে কাছে সে ভাবে নেই তিনি। বলের গতি এবং সুইংও কমেছে বেশ খানিকটা। এই পরিস্থিতিতে নিজের পুরনো ফর্ম ফিরে পেতে এবং ক্রিকেট কেরিয়ারকে দীর্ঘায়িত করতে তারকা ফাস্ট বোলার জাহির খানের শরণাপন্ন হলেন মালিঙ্গা।

Advertisement

আরও পড়ুন: টেস্ট র‌্যাঙ্কিংয়ে নিজেদের জায়গা ধরে রাখলেন বিরাট-জাডেজা

আরও পড়ুন: টেস্টে বাংলাদেশের সেরা ছয়টি জয়

Advertisement

পাল্লিকেলে ওয়ান ডে-র আগে জাহিরের সঙ্গে কথা বলতে দেখা গিয়েছিল মালিঙ্গাকে। জাহিরের কাছ থেকে পরামর্শ নেওয়ার ব্যাপারে ইতিমধ্যেই নিজের অভিমত জানিয়েছেন তিনি। তাঁর কথায়: “সিম এবং সুইংয়ের দিক দিয়ে জাহির অন্যতম। আগামী কয়েক বছরে আমি এটাই শিখতে চাই। সেই বিষয়েই ওঁর সঙ্গে কথা বলেছি।” এ দিন জাহিরের প্রশংসাও শোনা যায় তাঁর মুখে। মালিঙ্গা বলেন, “ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি জাহির। বিশ্বের বিভিন্ন বোলারের সঙ্গে আমরা কথা বলি। তাঁদের সঙ্গে দেখা হলে আমি চেষ্টা করি তাঁদের অভিজ্ঞতা থেকে যাতে কিছু শেখা যায়।” তিনি বলেন, “বেশির ভাগ সময়েই তাঁরা কমেন্ট্রি বক্সে থাকেন এবং আমার বডি মুভমেন্ট থেকে বোলিং অ্যাকশন, সবই তাঁদের চোখে ধরা পড়ে। ফলে আমার বোলিং সম্পর্কে তাঁদের ভাল ধারণা আছে। কোন কোন বিষয়ে উন্নতির প্রয়োজন, সে ব্যাপারেও তাঁদের থেকে উপদেশও পাওয়া যায়।”

মালিঙ্গাই প্রথম নন যিনি উন্নতির জন্য জাহিরের কাছ থেকে পরামর্শ চাইছেন। এর আগে ২০০৭-এ ভারত যখন ইংল্যান্ড সফরে গিয়েছিল তখন জাহিরের কাছ থেকে রিভার্স সুইংয়ের পাঠ শিখেছিলেন ইংল্যান্ডের বোলার জিমি অ্যান্ডারসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন