Sunil Gavaskar

‘গায়ক’ গাওস্করে মুগ্ধ লতা

উল্লেখ্য, অনেকেই জানেন না আটের দশকে বর্ষীয়ান ভারতীয় স্পিনার পদ্মাকর শিভালকরের সঙ্গে একটি গানের রেকর্ডও করেছিলেন গাওস্কর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২০ ০৩:৩১
Share:

প্রশংসা: গাওস্করের সঙ্গীত-প্রতিভা নিয়ে মুখ খুললেন লতা মঙ্গেশকর।

ভারতীয় ক্রিকেটের অন্যতম কিংবদন্তি তিনি। সেই সুনীল মনোহর গাওস্করের জীবনের একটি বিশেষ দিক এ বার উন্মোচন করলেন ভারতীয় সঙ্গীতের কিংবদন্তি লতা মঙ্গেশকর। রবিবার টুইট করে তিনি জানালেন, গাওস্কর একজন প্রতিভাবান গায়কও।

Advertisement

গত ১০ জুলাই তাঁর ৭১তম জন্মদিন পালন করেছেন গাওস্কর। কিন্তু তখন তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে পারেননি লতা। পরে গাওস্করের সঙ্গে কথা বলেন ভারতীয় সঙ্গীতের সাম্রাজ্ঞী।

এ দিন সে কথা জানিয়ে লতা প্রথমে টুইট করেন, ‍‘‍‘নমস্কার, কয়েক দিন আগে সুনীল গাওস্করের সঙ্গে কথা হল। তখন ওকে জন্মদিনের শুভেচ্ছা জানালাম। কারণ ওর এই বিশেষ দিনে আমি কথা বলতে পারিনি। বহু দিন পরে সুনীলের সঙ্গে কথা বলে দারুণ লাগল। ও একজন দারুণ ব্যক্তিত্বও।’’ তার পরেই দ্বিতীয় পোস্টে লতা লেখেন, ‍‘‍‘বিশ্ব ক্রিকেটে গাওস্কর একটা মনুমেন্টের মতো অধ্যায়। সঙ্গীতেরও খুব বড় সমঝদার। আপনাদের একটি কথা জানিয়ে রাখি, শ্রী সুনীল গাওস্কর একজন প্রতিভাবান গায়কও। এ রকম জীবন্ত কিংবদন্তি সচরাচর দেখা যায় না।’’

Advertisement

উল্লেখ্য, অনেকেই জানেন না আটের দশকে বর্ষীয়ান ভারতীয় স্পিনার পদ্মাকর শিভালকরের সঙ্গে একটি গানের রেকর্ডও করেছিলেন গাওস্কর।

ভারতের হয়ে ১২৫ টেস্টে ১০,১২২ রানের মালিক গাওস্কর সব সময়েই শ্রদ্ধাশীল লতা মঙ্গেশকরের সম্পর্কে। যার নজির অতীতেও দেখা গিয়েছে। বছর দশেক আগে এক অনুষ্ঠানে গাওস্কর কিংবদন্তি এই গায়িকাকে উদ্দেশ্য করে বলেছিলেন, ‍লতাজি যেমন গানের পাশাপাশি ক্রিকেট ভালবাসেন, তেমনই ক্রিকেটারেরাও ভালবাসেন সঙ্গীতসাম্রাজ্ঞী লতা মঙ্গেশকরকে। ব্যাটসম্যানকে প্রতি ইনিংসে শূন্য থেকে শুরু করতে হয়। কিন্তু লতাজির সঙ্গীতের উপর দখল এতটাই যে উনি প্রতি গানেই সেঞ্চুরি করে যান। সেই অনুষ্ঠানেই গাওস্কর জানিয়েছিলেন, ‍‘অমর প্রেম’ ছবিতে লতার গাওয়া ‍‘রয়না বিতি যায়ে’ গানটি ‍তাঁর অন্যতম প্রিয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন