হঠাত্‌ই বার্সা ছাড়ার ইঙ্গিত দিলেন মেসি

ওল্ড ট্র্যাফোর্ড মহারণ শুরুর আগেই মেসির তাত্‌পর্যপূর্ণ মন্তব্য বার্সেলোনা প্রসঙ্গে। অন্য দিকে, ব্যালন ডি’অর নিয়ে রোনাল্ডোকে খোঁচা ন্যয়ারের। বিখ্যাত আর্জেন্তিনীয় ক্রীড়া পত্রিকাকে সাক্ষাত্‌কারে মেসি ইঙ্গিত দিয়েছেন, ভবিষ্যতে তিনি বার্সেলোনা ছাড়তে পারেন! এত দিন মেসি যেখানে বলতেন, তিনি বরাবর বার্সেলোনায় খেলবেন, সেখানে এ দিন তিনি বলেছেন, “যদিও আমি সব সময় বলি যে, বার্সেলোনায় থাকাই আমার পছন্দ। কিন্তু কিছু কিছু সময় আসে, যখন আপনি যা পরিকল্পনা করেন, সে ভাবে সব ঘটে না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০১৪ ০২:১০
Share:

মেসিদের বিরুদ্ধে নামার আগে নিজের আঁতুরঘরে রোনাল্ডো। মঙ্গলবার ওল্ড ট্রাফোর্ডে ফ্রেন্ডলি ম্যাচে ১-০ গোল আর্জেন্তিনাকে হারিয়ে দিল পর্তুগাল। ছবি: এএফপি

ওল্ড ট্র্যাফোর্ড মহারণ শুরুর আগেই মেসির তাত্‌পর্যপূর্ণ মন্তব্য বার্সেলোনা প্রসঙ্গে। অন্য দিকে, ব্যালন ডি’অর নিয়ে রোনাল্ডোকে খোঁচা ন্যয়ারের।

Advertisement

বিখ্যাত আর্জেন্তিনীয় ক্রীড়া পত্রিকাকে সাক্ষাত্‌কারে মেসি ইঙ্গিত দিয়েছেন, ভবিষ্যতে তিনি বার্সেলোনা ছাড়তে পারেন! এত দিন মেসি যেখানে বলতেন, তিনি বরাবর বার্সেলোনায় খেলবেন, সেখানে এ দিন তিনি বলেছেন, “যদিও আমি সব সময় বলি যে, বার্সেলোনায় থাকাই আমার পছন্দ। কিন্তু কিছু কিছু সময় আসে, যখন আপনি যা পরিকল্পনা করেন, সে ভাবে সব ঘটে না। বিশেষ করে ফুটবলে। যেখানে অনেক কিছু পাল্টায়, অনেক ঘটনা ঘটে। এই মুহূর্তে বার্সেলোনায় যা ঘটছে, সেটা জটিল!”

অন্য দিকে, অর্ধ শতাব্দী পর (শেষ বার ১৯৬৩-তে লেভ ইয়াসিন) ফিফার বর্ষসেরা ফুটবলারের সম্মান ফের এক গোলকিপারের উঠতে পারে বলে যখন ওয়াকিবহাল মহলের ধারণা, তখন সেই ব্যালন ডি’অরের সম্ভাব্য প্রাপক বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানি দলের গোলকিপার ম্যানুয়েল ন্যয়ার পুরস্কার ঘোষণার দু’মাস আগেই যেন আত্মসমর্পণের সাদা পতাকা তুলে দিয়েছেন! একইসঙ্গে গত বারের ব্যালন ডি’অর জয়ী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে ঘুরিয়ে কটাক্ষ করতেও ছাড়েননি। এমনকী ফিফাকেও রেহাই দেননি।

Advertisement

ন্যয়ার বলেছেন, “আমি কখনও অন্তর্বাস পরে ছবি তুলি না। সবুজ মাঠে খেলতে ভালবাসি। আমি রেড কার্পেটে হাঁটতে ভালবাসি না। ফটোশু্যট করতে ভালবাসি না। আমি যা কেরামতি দেখাই সমস্তই ফুটবল মাঠে। কিন্তু আমি জানি সব কিছু জিতলেও ব্যালন ডি’অর জিতব না। কখনওই জিতব না।” ন্যয়ারের যুক্তি, “বর্তমান বিশ্ব ফুটবলে সবচেয়ে খারাপ অবস্থা গোলকিপারদের। যে কোনও ম্যাচ শেষ হলে সবাই সেই খেলার গোলগুলো দেখায় বা গোলের পাস দেখায়। সমর্থকরাও ভুলে যান গোলকিপারের কথা, যারা কিনা ঝুঁকি নিয়ে সারাক্ষণ রক্ষণ সামলায়।”

এমনিতেই স্প্যানিশ ফুটবল সাংবাদিকের বইতে মেসির উদ্দেশ্যে রোনাল্ডোর মুখে অশ্লীল গালাগাল বসানোর পর বিশ্বফুটবলে তোলপাড় চলছে। রোনাল্ডো ওই বইয়ের লেখকের তথ্যকে সম্পূর্ণ অস্বীকার করার পরেও ঠিক করেছেন, মঙ্গলবার গভীর রাতে আর্জেন্তিনা-পর্তুগাল ফ্রেন্ডলি ম্যাচের আগে ম্যাঞ্চেস্টারে মেসির সঙ্গে আলাদা করে কথা বলবেন। এই পরিস্থিতিতে দুই মহাতারকা সম্পূর্ণ নতুন কারণে আবার শিরোনামে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন