Lionel Messi

UCL: নতুন ক্লাবে মেসির প্রথম গোল, গুরুকে হারিয়েই গুরুদক্ষিণা দিলেন এল এম টেন

নতুন ক্লাবের হয়ে অবশেষে গোল করলেন প্রাক্তন বার্সেলোনা তারকা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২১ ০৮:৪১
Share:

দুরন্ত: পিএসজির দ্বিতীয় গোল। মেসিকে অভিনন্দন নেমারের। রয়টার্স ।

পিএসজি ২ • ম্যান সিটি ০

Advertisement

মঙ্গলবার রাতে প্যারিসে প্রাক্তন গুরুর সঙ্গে আবারও দেখা হল শিষ্যের। পেপ গুয়ার্দিওলার বিরুদ্ধে শেষ হাসি লিয়োনেল মেসির মুখেই।

নতুন ক্লাবের হয়ে অবশেষে গোল করলেন প্রাক্তন বার্সেলোনা তারকা। ৭৪ মিনিটে ম্যান সিটি বক্সের মধ্যে ঢুকে পড়ে ব্যাক পাস করেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপে। পিছন থেকে দ্রুত গতিতে উঠে আসা মেসি সেই বল ধরে বাঁ পায়ের অসাধারণ শটে বল জালে জড়িয়ে দেন।

Advertisement

তবে ম্যাচের আট মিনিটেই পিএসজিকে এগিয়ে দেন এভার্টন থেকে আসা মিডফিল্ডার ইদ্রিসা গাইয়ে। ব্রাজিলীয় তারকা নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়রের বাড়ানো বলের গতি ধরতেই পারেননি ম্যান সিটির রিয়াদ মাহরেজ়। পিছন থেকে উঠে এসে দুর্দান্ত ডান পায়ের নিখুঁত শটে দ্বিতীয় পোস্টের কোণ দিয়ে বল জালে জড়িয়ে দেন গাইয়ে।

এ দিকে, আজ, বুধবার ঘরের মাঠে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রতিপক্ষ ভিয়ারিয়াল। যাদের কাছে গত বার ইউরোপা ফাইনালে টাইব্রেকারে হেরেছিল ওয়ে গুন্নার সোলসারের দল। ম্যান ইউয়ের জন্য খারাপ খবর, এই ম্যাচে খেলতে পারবেন না অধিনায়ক হ্যারি ম্যাগুয়ের। সংশয় আছে লিউক শ-কে নিয়েও। অ্যাস্টন ভিলার বিরুদ্ধে দু’জনই চোট পেয়ে মাঠ ছেড়েছিলেন।

এমনিতে প্রবল চাপে রয়েছেন সোলসার। বিশেষ করে, গত সপ্তাহে ইপিএলে অ্যাস্টন ভিলার কাছে হারের পরে তাঁর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন প্রাক্তন সতীর্থ গ্যারি নেভিল। তাঁর ব্যাখ্যা, মরসুম শেষে ক্লাবে ট্রফি না এলে সোলসারের ভবিষ্যৎ আর সুরক্ষিত নয়।

মঙ্গলবার সাংবাদিক বৈঠকে সোলসার বলেছেন, “ম্যান ইউ-য়ে চাপ তো থাকবেই। সেটা আমি উপভোগ করি। গ্যারি যে সেই ব্যাপারটা জানে না, তা-ও তো নয়। অদূর ভবিষ্যৎ নিয়ে আমার কোনও ভাবনা নেই। এই মুহূর্তের লক্ষ্য ঘরের মাঠে তিন পয়েন্ট অর্জন।”

গতবারের চ্যাম্পিয়ন চেলসির প্রতিপক্ষ ক্রিশ্চিয়ানো রোনাল্ডোহীন জুভেন্টাস। কিন্তু তুরিনে সেই ম্যাচ খেলতে নামার আগেই করোনার সংক্রমণে বিপর্যস্ত থোমাস টুহলের শিবির। দলের মাঝমাঠের অন্যতম তারকা এনগোলো কঁতের শরীরে করোনা ধরা পড়েছে। তাঁকে দশদিনের জন্য কোয়রান্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

বার্সার পরীক্ষা: লিয়োনেল মেসিকে ছাড়া চ্যাম্পিয়ন্স লিগে প্রথম ম্যাচেই তারা বায়ার্ন মিউনিখের কাছে ০-৩ হেরেছে। বুধবার প্রতিপক্ষ বেনফিকা। লা লিগায় শেষ ম্যাচে লেভান্তেকে ৩-০ হারিয়ে কিছুটা স্বস্তিতে বার্সেলোনা। দলের জন্য ভাল খবর, ফিরেছেন ১৮ বছরের পেদ্রি। যিনি বায়ার্ন ম্যাচে চোট পেয়ে বাইরে ছিলেন। সুস্থ সের্জি রবের্তোও। তিনিও দলের সঙ্গে পর্তুগালে গিয়েছেন। যেটা বার্সা কোচ রোনাল্ডো কোমানের কাছে কিছুটা হলেও স্বস্তির খবর।

সতর্ক বায়ার্ন: প্রথম ম্যাচে বার্সাকে হারানো বায়ার্ন মিউনিখ বুধবার খেলবে ডায়নামো কিয়েভের বিরুদ্ধে। এ বার বুন্দেশলিগায় এখনও পর্যন্ত ছয় ম্যাচে ২৩টি করেছেন থোমাস মুলাররা। তার পরেও ম্যানেজার ইউলিয়ান নাগেলসম্যান মানছেন না, যে তাঁর ক্লাবই ফেভারিট, ‘‘ট্রফি হাতে না আসা পর্যন্ত সমস্ত বিশ্লেষণই অসম্পূর্ণ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন