লিগ খেতাবের আরও কাছে লিভারপুল

যে দলে মহম্মদ সালাহ রয়েছেন, সে দলে মাঝমাঠের তারারা শুধু গোল করে যাবেন তা কী করে হয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২০ ০৪:৪৫
Share:

জোড়া গোল করলেন সালাহ।—ছবি রয়টার্স।

এক বছর আগে প্রবীণ ব্রায়ানকে মাদ্রিদে দেখে সবাই চমকে গিয়েছিলেন। ক্যান্সারে তখন কাহিল অবস্থা তাঁর। তবু ছেলে জর্ডান হেন্ডারসনের হাতে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের ট্রফি স্টেডিয়ামে বসে দেখার সুযোগ ছাড়তে চাননি।

Advertisement

এখন সেই বৃদ্ধ আগের থেকে অনেক সুস্থ। এ বার নিশ্চয়ই দেখতে চান ছেলের হাতে ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ের ট্রফি। প্রায় তিন দশক পরে ইংল্যান্ডে লিগ-সেরা হতে যাচ্ছে লিভারপুল। এ হেন ঐতিহাসিক মুহূর্ত অ্যানফিল্ডে বসে দেখার সুযোগ ছাড়ার প্রশ্নই ওঠে না। য়ুর্গেন ক্লপের সৈনিকদের অপরাজেয় মেজাজ বজায় থাকল শনিবারও। অ্যানফিল্ডে তাদের সামনে উড়ে গেল ‘সেন্ট’ সাউদাম্পটন। চোট পাওয়া সাদিয়ো মানের শূন্যস্থান দারুণ ভাবে পুষিয়ে দিলেন ক্লপের মিডফিল্ডারেরা। ডান দিক থেকে আক্রমণে ঝড় তুললেন হেন্ডারসন। রবের্তো ফির্মিনোর ঠিকানা লেখা পাস থেকে গোলও করলেন। ৬০ মিনিটে। প্রথম গোল রাগবি তারকা অথবা ক্রিকেটে উইকেটরক্ষক হতে চাওয়া অ্যালেক্স অক্সলেড চেম্বারলিনের। ৪৭ মিনিটে। সাদিয়ো মানে না থাকায় যাঁকে আক্রমণে রেখে ঘুঁটি সাজিয়েছিলেন জার্মান কোচ।

যে দলে মহম্মদ সালাহ রয়েছেন, সে দলে মাঝমাঠের তারারা শুধু গোল করে যাবেন তা কী করে হয়। বৃহস্পতিবার বার্সেলোনায় দেখা গিয়েছে লিয়োনেল মেসির ম্যাজিক। শনিবার মিশরের মেসি যেন বলতে চাইলেন, তিনিও কম যান না। ৭১ আর ৯০ মিনিটে জোড়া গোল করে গেলেন সালাহ। বুঝিয়ে দিলেন, মিশরে তাঁর বাড়িতে চুরির দায়ে ধৃতকে ক্ষমা করে দিতে পারেন, কিন্তু বিপক্ষ ডিফেন্ডারদের নয়।

Advertisement

গোটা ইউরোপে এখন ক্লপের জয়জয়কার। থিয়েরি অঁরির মতো লোক বলছেন, এখন সব কোচের রোলমডেল হওয়া উচিত বাহান্ন ছুঁই ছুঁই এই জার্মান। না বলে উপায়ও নেই। যে দল ২৫ ম্যাচেই ৭৩ পয়েন্টে পৌঁছে গিয়েছে, তাঁকে নিয়ে উন্মাদনা সৃষ্টি হবেই। ম্যাঞ্চেস্টার সিটির মতো ক্লাবকেও এখন বর্ণহীন দেখাচ্ছে। শনিবার ইপিএলে অন্য ম্যাচে চেলসি ২-২ ড্র করল লেস্টার সিটির সঙ্গে। জোড়া গোল করলেন আন্তোনিয়ো রুডিগার। উলভসের বিরুদ্ধে ওল্ড ট্র্যাফোর্ডে গোলশূন্য ড্র ম্যান ইউনাইটেডের। কিন্তু সবার চোখ এখন একটা জায়গাতে। অ্যানফিল্ড! যাবতীয় আগ্রহ ১২৭ বছর আগে পাদপ্রদীপে আসা ইংল্যান্ডের শিল্পশহর লিভাপুলের সেরা ফুটবল ক্লাবকে ঘিরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন