স্পেনের নতুন কোচ এনরিকে

২০১৭ সালে কোপা দেল রে জয়ের পরেই বার্সেলোনার দায়িত্ব ছাড়েন এনরিকে। তাঁকে নেওয়ার জন্য আসরে নেমেছিল আর্সেনাল, চেলসি, বায়ার্ন মিউনিখ ও প্যারিস সাঁ জারমাঁ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ জুলাই ২০১৮ ০৪:৪০
Share:

চ্যালেঞ্জ: স্পেনকে বিশ্বসেরা করাই লক্ষ এনরিকের। ফাইল চিত্র

স্পেনের জাতীয় দলের কোচ হলেন লুইস এনরিকে। রাশিয়ার কাছে শেষ ষোলোর ম্যাচে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পরেই কোচ এবং স্পোর্টিং ডিরেক্টরের পদ থেকে পদত্যাগ করেন ফের্নান্দো ইয়েরো। মঙ্গলবারই নতুন কোচ হিসেবে এনরিকের নাম ঘোষণা করে স্পেনের ফুটবল ফেডারেশন। নতুন স্পোর্টিং ডিরেক্টর হলেন আইএসএলে এটিকে-কে চ্যাম্পিয়ন করা কোচ হোসে ফ্রান্সিস্কো মলিনা।

Advertisement

২০১৭ সালে কোপা দেল রে জয়ের পরেই বার্সেলোনার দায়িত্ব ছাড়েন এনরিকে। তাঁকে নেওয়ার জন্য আসরে নেমেছিল আর্সেনাল, চেলসি, বায়ার্ন মিউনিখ ও প্যারিস সাঁ জারমাঁ। শেষ পর্যন্ত স্পেনের জাতীয় দলের কোচ হওয়ার সিদ্ধান্ত নিলেন ৪৮ বছর বয়সি এনরিকে। আপাতত তাঁর সঙ্গে দু’বছরের চুক্তি করেছে স্পেনের ফুটবল ফেডারেশন। এনরিকের নাম ঘোষণা করার পরে নতুন স্পোর্টিং ডিরেক্টর মলিনা বলছেন, ‘‘আমরা চেয়েছিলেন সফল এক জন কোচের হাতে জাতীয় দলের দায়িত্ব তুলে দিতে। যাঁর আধুনিক ফুটবল সম্পর্কে স্বচ্ছ ধারণা রয়েছে, সবাইকে নিয়ে চলতে পারেন। এনরিকে সব দিক থেকেই যোগ্য।’’ স্পেনের কোচ হিসেবে এনিরেকের অভিষেক হচ্ছে ৮ সেপ্টেম্বর ওয়েম্বলি স্টেডিয়ামে ইংল্যান্ডের বিরুদ্ধে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন