Mahela Jayawardene

নেতা হিসেবে আইপিএল-এ সফল কেন রোহিত? কোচ জয়বর্ধনে বললেন...

অনেকেই বলে থাকেন, মহেন্দ্র সিংহ ধোনির মতোই নেতৃত্বের স্টাইল রোহিতের। ধোনি যেমন মাঠের ভিতরে শান্ত, কঠিন পরিস্থিতিতেও টেনশন খেলা করে না তাঁর মুখে, রোহিতও সেরকমই।

Advertisement

সংবাদ সংস্থা 

মুম্বই শেষ আপডেট: ২৩ জুন ২০২০ ১১:৩৪
Share:

কোচ ও অধিনায়ক। রোহিতের প্রশংসায় জয়র্বধনে। —ফাইল চিত্র।

আইপিএল-এ মুম্বই ইন্ডিয়ান্সের নেতা হিসেবে দারুণ সফল রোহিত র্শমা। তাঁর নেতৃত্বেই মুম্বই চার বার আইপিএল খেতাব জিতেছে।

Advertisement

‘হিটম্যান’-এর সাফল্যের রহস্য কী? মুম্বই ইন্ডিয়ান্সের কোচ মাহেলা জয়বর্ধনেকে এই প্রশ্নটাই করা হয়েছিল। উত্তরে দ্বীপরাষ্ট্রের প্রাক্তন ক্রিকেটার বলেছেন, রোহিত সহজাত নেতা ঠিকই। মাঠে বিচক্ষণতার সঙ্গে সিদ্ধান্ত নেয়। প্রতিপক্ষ সম্পর্কে অনেক তথ্য ও আগেই সংগ্রহ করে রাখে। আর সেটাই রোহিতের শক্তির আসল জায়গা।’’

অনেকেই বলে থাকেন, মহেন্দ্র সিংহ ধোনির মতোই নেতৃত্বের স্টাইল রোহিতের। ধোনি যেমন মাঠের ভিতরে শান্ত, কঠিন পরিস্থিতিতেও টেনশন খেলা করে না তাঁর মুখে, রোহিতও সেরকমই। ঠান্ডা মাথায় দলকে নেতৃত্ব দেন। তাঁর ক্যাপ্টেন্সির রেকর্ডও ভাল।

Advertisement

আরও পড়ুন: এ বার টেনিসে করোনার থাবা, আক্রান্ত দিমিত্রভেরা, কাঠগড়ায় জোকোভিচ

১০৪টি ম্যাচের মধ্যে নেতা হিসেবে ৬০টিতে জিতেছেন রোহিত। খুব কাছ থেকে ভারতের সহ অধিনায়ককে দেখে জয়বর্ধনে বলছেন, ‘‘রোহিত আসলে তথ্য সংগ্রহ করতে পছন্দ করে। আর সেটা করা থাকে বলেই হোমওয়ার্ক করতে সুবিধা হয় ওর।’’

এই কারণেই অধিনায়ক হিসেবে রোহিত শর্মার এত সুনাম। ক্যাপ্টেন হিসেবে মুম্বই ইন্ডিয়ান্সকে সাফল্য এনে দিয়েছেন তিনি। এর পিছনে রয়েছে রোহিতের ক্ষুরধার মস্তিষ্ক, নেতৃত্ব দেওয়ার সহজাত ক্ষমতা এবং অবশ্যই তথ্য সংগ্রহ করে হোমওয়ার্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন