অবসরের পরে কী করতে চান? ধোনি বললেন, শুধু ছবি আঁকব

ধোনি ভিডিয়োয় আরও জানিয়েছেন, ছোটবেলা থেকেই শিল্পী হতে চেয়েছিলেন। সেই স্বপ্নই পূরণ করতে চান। শুধু তাই নয়, ভিডিয়োয় ধোনি নিজের আঁকা কয়েকটি ছবিও দেখিয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ মে ২০১৯ ০৪:৪২
Share:

চিত্রকর: নিজের আঁকা ছবি দেখাচ্ছেন ধোনি। ইনস্টাগ্রাম

আসন্ন বিশ্বকাপের প্রস্তুতিতে ভারতীয় দল যখন মগ্ন হঠাৎ মহেন্দ্র সিংহ ধোনির অবসরের প্রসঙ্গ উঠে এল। যা তুললেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক নিজেই। একটি ভিডিয়ো পোস্ট করে ধোনি বলেছেন, ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরে তিনি ছবি আঁকায় মন দিতে চান। হতে চান পেশাদার চিত্রকর। এ ব্যাপারে গভীর ভাবে চিন্তা-ভাবনাও শুরু করে দিয়েছেন তিনি।

Advertisement

সোশ্যাল মিডিয়ায় ধোনির এই ভিডিয়ো পোস্ট হওয়ার পরেই দ্রুত ছড়িয়ে যায়। ধোনি ভিডিয়োয় আরও জানিয়েছেন, ছোটবেলা থেকেই শিল্পী হতে চেয়েছিলেন। সেই স্বপ্নই পূরণ করতে চান। শুধু তাই নয়, ভিডিয়োয় ধোনি নিজের আঁকা কয়েকটি ছবিও দেখিয়েছেন। তাঁর আঁকা ছবির প্রথম প্রদর্শনীর কাজও জোরকদমে চলছে। ধোনি বলেছেন, ‘‘আপনাদের সবার সঙ্গে একটা গোপন কথা ভাগ করে নিতে চাই। ছোটবেলা থেকেই আমি সব সময় চেয়েছিলাম এক জন শিল্পী হতে। অনেক ক্রিকেট খেলেছি। তাই সিদ্ধান্ত নিয়েছি, যা চেয়েছিলাম সেটাই করার সময় হয়ে গিয়েছে। কয়েকটা ছবি এঁকেওছি।’’

নিজের আঁকা তিনটি ছবি দেখান ধোনি এই ভিডিয়োয়। যার মধ্যে প্রথমটা একটি ‘ল্যান্ডস্কেপ ড্রয়িং’। দ্বিতীয় ছবিটি কী, তা নিয়ে ধোনি বলেন, ‘‘ভবিষ্যতের যাতায়াতের মাধ্যম’’। তৃতীয় ছবিটি ধোনির প্রিয়। চেন্নাই সুপার কিংসের জার্সিতে ব্যাটিং করার সময় তাঁর নিজের ছবি। শুধু ছবি আঁকাই নয়, ছবি আঁকায় যাঁরা দক্ষ তাঁদের থেকে এ ব্যাপারে পরামর্শও চেয়েছেন চেন্নাই সুপার কিংস অধিনায়ক। সঙ্গে ধোনি আরও অনুরোধ করেছেন, সবাইকে ছবির প্রদর্শনীতে উপস্থিত থাকতে হবে। ভক্তদের মধ্যে অনেকেই অবাক হয়ে যান ধোনির এই গুণ দেখে। কেউ কেউ সোশ্যাল মিডিয়ায় বলেছেন, ‘‘তুমি তো ইতিমধ্যেই এক জন শিল্পী। ক্রিকেট মাঠে ব্যাট দিয়ে ছবি আঁকো।’’

Advertisement

আপাতত আইপিএলের পরে ধোনি এখন বিশ্রামে আছেন। যে আইপিএলে ফাইনালে তাঁর দল চেন্নাই সুপার কিংস এক রানে হেরে যায় মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে। কয়েক দিনের মধ্যেই তিনি মুম্বইয়ে ভারতীয় দলের সঙ্গে যোগ দেবেন। ভারতীয় দল বিশ্বকাপে খেলতে উড়ে যাচ্ছে ২২ মে। দু’বারের চ্যাম্পিয়ন ভারতীয় দল এ বার বিশ্বকাপ অভিযান শুরু করবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫ জুন। ধোনির এটি চতুর্থ বিশ্বকাপ। দ্বিতীয় বিশ্বকাপ ক্রিকেটার হিসেবে। ২০১১ বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব দিয়ে চ্যাম্পিয়ন করার পরে ২০১৫ সালে তাঁর অধিনায়কত্বেই ভারতীয় দল সেমিফাইনাল থেকে ছিটকে গিয়েছিল।

আসন্ন বিশ্বকাপ অভিযানে ধোনির মূল্য কতটা তা নিয়ে আবার মন্তব্য করেছেন প্রাক্তন নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাকালাম। তিনি বলেছেন, ‘‘ভারতীয় দলে ধোনির মূল্য অপরিসীম। কোন পরিস্থিতিতে কী করতে হয় সেটা ধোনির ছকে নেওয়া থাকে। ক্রিজে আসার পরে বিপক্ষকে সব সময় চাপে রাখে ধোনি। তা ছাড়া পরিস্থিতি খুব দ্রুত বুঝতেও পারে। ওর ফিটনেসও দারুণ রয়েছে।’’ আইপিএলেও ধোনির ব্যাটিং দেখে সকলেই ম্যাকালামের সঙ্গে একমত।

প্রাক্তন ইংল্যান্ড ক্রিকেটার কেভিন পিটারসেনও ধোনির প্রশংসায় পঞ্চমুখ। তিনি মনে করেন ধোনির সব চেয়ে বড় গুণ তাঁর ঠান্ডা মাথা। ‘‘সামনে কী হচ্ছে, কী হতে পারে সেটা ধোনি বুঝতে পারে ওর ঠান্ডা মাথার জন্য। পরিস্থিতি যাই হোক, ও এমন একজন ব্যাটসম্যান, যে সবকিছু সামলে নেওয়ার ক্ষমতা রাখে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন