হেরে খেতাবের আশা ছাড়লেন গুয়ার্দিওলা

ম্যাচের পরে তৃতীয় স্থানে থাকা ম্যাঞ্চেস্টার সিটির সঙ্গে এক নম্বর দল লিভারপুলের ফারাক দাঁড়াল ১৪ পয়েন্ট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৯ ০৫:২৫
Share:

হতাশ: উলভসের কাছে হেরে বিধ্বস্ত গুয়ার্দিওলা। এএফপি

ইপিএলে ২-০ এগিয়েও উলভসের কাছে ২-৩ হার ম্যাঞ্চেস্টার সিটির! পেপ গুয়ার্দিওলা এত দিনে স্বীকার করলেন, খেতাব জয়ের হ্যাটট্রিকের আশা শেষ। এখন লিয়োনেল মেসির প্রাক্তন গুরুর লক্ষ্য, দ্বিতীয় স্থান। শুক্রবার ১২ মিনিটেই লাল কার্ড দেখেন ম্যান সিটির গোলরক্ষক এদেরসন মোরায়েস। তার পরেও গুয়ার্দিওলার ফুটবলারেরা ম্যাচে নিয়ন্ত্রণ নেন। ২৫ ও ৫০ মিনিটে গোল করেন রাহিম স্টার্লিং। ৫৪ মিনিট পর্যন্ত ম্যান সিটি ২-০ এগিয়ে ছিল। কিন্তু ৫৫, ৮২ ও ৮৯ মিনিটে দারুণ তিনটি গোল করেন উলভসের অ্যাডামা ট্রায়োরে, রাউল খিমেনেস ও ম্যাট ডোহার্টি। তিনটি গোলই তাঁর ফুটবলারেরা করলেন ম্যান সিটি ডিফেন্ডারদের গতি মন্থরতার সুযোগ নিয়ে।

Advertisement

গুয়ার্দিওলা ম্যাচের পরে বলেছেন, ‘‘চেষ্টা করলে তিনটি গোলই এড়ানো যেত। কিন্তু মাঝে মাঝে অতিরিক্ত ক্লান্তির জন্য এ রকম হয়। তা ছাড়া এতক্ষণ দশ জনে খেলাও ছেলেদের কাছে ধকলের ব্যাপার।’’ যোগ করেন, ‘‘এই হার নিয়ে আফসোস করছি না। ছেলেরা ৮০ মিনিট পর্যন্ত চেষ্টা করেছে। কিন্তু কাজটা প্রায় অসম্ভব হয়ে ওঠায় শেষ পর্যন্ত পেরে ওঠেনি।’’

ম্যাচের পরে তৃতীয় স্থানে থাকা ম্যাঞ্চেস্টার সিটির সঙ্গে এক নম্বর দল লিভারপুলের ফারাক দাঁড়াল ১৪ পয়েন্ট। এই ম্যাচ জিতলে দ্বিতীয় স্থানে থাকা লেস্টার সিটিকে ছাপিয়ে যেতেন সের্খিয়ো আগুয়েরোরা। সেটাও হল না। ম্যান সিটি তিন নম্বরেই থেকেই গেল। এর পরে কি আর খেতাব জয়ের হ্যাটট্রিক সম্ভব? গুয়ার্দিওলা স্বীকার করেন, ‘‘আমাদের সঙ্গে এক নম্বরের ফারাক বিরাট। তাই ওদের (লিভারপুল) সঙ্গে আমাদের আর কোনও প্রতিযোগিতা নেই।’’ আরও বলেন, ‘‘এখন খেতাবের স্বপ্ন দেখার মানে হয় না। বরং দ্বিতীয় দল হিসেবে শেষ করলেই খুশি হব। বাকি ম্যাচগুলো থেকে পুরো পয়েন্ট তোলাই লক্ষ্য।’’

Advertisement

ম্যান সিটিকে হারিয়ে শুক্রবার অঘটন ঘটিয়ে উলভস উঠে এসেছে পঞ্চম স্থানে। তবে তাদের ঘরের মাঠে ম্যান সিটির দ্বিতীয় গোলের পরে মিসাইল ফেলা হয়। ঘটনার তদন্ত শুরু করেছে এফএ। এই মরসুমে লিগে পাঁচটি ম্যাচে হেরেছে ম্যান সিটি। উলভসের বিরুদ্ধে প্রথম থেকে খেলানো হয় সের্খিয়ো আগুয়েরোকে। কিন্তু এদেরসন লাল কার্ড দেখায় নতুন গোলরক্ষক নামানোর জন্য গুয়ার্দিওলা তাঁকে তুলে নিতে বাধ্য হন। এ দিকে, ভিডিয়ো প্রযুক্তির সাহায্য নিয়ে এ দিন ম্যান সিটিকে পেনাল্টি দেন রেফারি। পেনাল্টিতে স্টার্লিংয়ের শট আটকে দেন উলভস-গোলরক্ষক রুই প্যাত্রিসিয়ো। কিন্তু শট নিয়ে সংশয় থাকায় রেফারি আবার ভিডিয়োর প্রযুক্তির সাহায্য নেন এবং নতুন করে শট নিতে বলেন। স্টার্লিংয়ের দ্বিতীয় শটও আটকান প্যাট্রিসিয়ো। কিন্তু বল প্রতিহত হয়ে স্টার্লিংয়ের কাছেই পৌঁছলে ম্যান সিটি ২-০ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন