পোগবাকে নিয়ে উত্তপ্ত ম্যান ইউ

মোরিনহোর সঙ্গে পোগবার সংঘাতের সূত্রপাত ইংলিশ প্রিমিয়ার লিগে টটেনহ্যাম হটস্পার ম্যাচে। ৬৩ মিনিটে ফরাসি তারকাকে তুলে নিয়েছিলেন ম্যান ইউনাইটেড ম্যানেজার। প্রকাশ্যেই অসন্তোষ প্রকাশ করেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:০৩
Share:

বিতর্ক: পোগবাকে নিয়ে মোহভঙ্গ জোসে মোরিনহোর। ফাইল চিত্র

জোসে মোরিনহো বনাম পল পোগবা সংঘাতে অগ্নিগর্ভ ম্যাঞ্চেস্টার ইউনাইটেড অন্দরমহলের আবহ। শুক্রবার ক্যারিংটন গ্রাউন্ডে অনুশীলন চলাকালীনই ফরাসি তারকাকে মাঠ ছেড়ে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেন ‘দ্য স্পেশ্যাল ওয়ান’। বলে দিয়েছেন, ‘‘দলে শেষ কথা বলব আমি!’’

Advertisement

মোরিনহোর সঙ্গে পোগবার সংঘাতের সূত্রপাত ইংলিশ প্রিমিয়ার লিগে টটেনহ্যাম হটস্পার ম্যাচে। ৬৩ মিনিটে ফরাসি তারকাকে তুলে নিয়েছিলেন ম্যান ইউনাইটেড ম্যানেজার। প্রকাশ্যেই অসন্তোষ প্রকাশ করেন তিনি। পরের তিনটি ম্যাচেও পোগবাকে প্রথম দলে রাখেননি মোরিনহো। ম্যান ইউনাইটেড অন্দরমহলে ধিকি ধিকি জ্বলতে থাকা আগুন ভয়াবহ রূপ নিল বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম পর্বে সেভিয়ার বিরুদ্ধে ম্যাচে। এ বারও পোগবাকে রিজার্ভ বেঞ্চে রেখেই দল নামিয়েছিলেন মোরিনহো। যদিও ১৭ মিনিটেই আহত আন্দের এরেরা-র পরিবর্তে ফরাসি তারকাকেই মাঠে নামান তিনি। এই মরসুমে শেষ পাঁচটি ম্যাচের তিনটিতেই প্রথম দলে ছিলেন না ম্যান ইউনাইটেডের সব চেয়ে দামি তারকা। পরিবর্ত হিসেবে নেমেছিলেন দু’টো ম্যাচে। যা একেবারেই মেনে নিতে পারছেন না তিনি। সেভিয়া-র বিরুদ্ধেও একই ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় ক্ষোভ উগরে দেন পোগবা। ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, ম্যান ইউনাইটেড মিডফিল্ডার মনে করছেন তাঁকেই ‘বলির পাঁঠা’ করা হচ্ছে। শুক্রবার অনুশীলনে মোরিনহোর সঙ্গে কথা বলতে গিয়েছিলেন তিনি। ক্ষিপ্ত মোরিনহো পোগবাকে মনে করিয়ে দেন, ৮৯ মিলিয়ন পাউন্ডে (ভারতীয় মুদ্রায় প্রায় ৮০৮ কোটি) নেওয়া হয়েছে ফরাসি মিডফিল্ডারকে। ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি ‘দ্য স্পেশ্যাল ওয়ান’ পোগবাকে বলেছেন, ‘‘আমার দরজার বাইরে লেখা রয়েছে ম্যানেজার। কে বেশি প্রভাবশালী আশা করি বুঝতে সমস্যা হচ্ছে না।’’ সাংবাদিক বৈঠকে অবশ্য পোগবার প্রশংসাই করেছেন মোরিনহো। বলেছেন, ‘‘পোগবার পেশাদারিত্ব নিয়ে প্রশ্ন উঠতেই পারে না। ও যে কোনও পরিস্থিতিতে দলের জন্য নিজের সেরাটা দিতে প্রস্তুত।’’

২০১৬ সালে জুভেন্তাস থেকে পোগবাকে আনার ক্ষেত্রে মূল উদ্যোগ নিয়েছিলেন মোরিনহো-ই। দু’বছরের মধ্যেই শেষ ‘মধুচন্দ্রিমা’। এই মুহূর্তে যা পরিস্থিতি, তাতে ম্যান ইউনাইটেডে ফরাসি তারকার ভবিষ্যৎ অনিশ্চিত। ম্যান ইউনাইটেডের প্রাক্তন তারকা পল ইনস কয়েক দিন আগেই বলেছিলেন, ‘‘আগামী মরসুমেই ক্লাব ছাড়া উচিত পোগবার। কারণ, মোরিনহো ওকে সঠিক পজিশনে খেলাচ্ছেন না। নিজের জায়গায় খেলতে না পারার জন্যই ছন্দ নষ্ট হয়ে গিয়েছে পোগবার। হতাশ হয়ে পড়ছে। ওর অন্য ক্লাবে খেলা উচিত।’’ শুক্রবারের ঘটনার পরে ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, ইতিমধ্যেই পোগবার বিকল্প হিসেবে ম্যান ইউনাইটেড কর্তাদের নজরে নিস মিডফিল্ডার মিশেল সিরি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন