কোনও মতে হার বাঁচালেন জোসে

আগের ম্যাচে লেস্টার সিটির বিরুদ্ধে ড্র করে তাঁর দলের ফুটবলারদের তুমুল সমালোচনা করেছিলেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ম্যানেজার মোরিনহো।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৭ ০৩:৫৮
Share:

উল্লাস: জোড়া গোল করে দলের সম্মান বাঁচালেন লিনগার্ড। ছবি:এএফপি

বক্সিং ডে-তে আলাদা আলাদা প্রতিপক্ষের বিরুদ্ধে লড়াই ছিল ফুটবল বিশ্বের দুই বিখ্যাত মস্তিষ্কের।

Advertisement

যে লড়াইয়ে চেলসির ম্যানেজার আন্তোনিও কন্তে জিতে গেলেও জয় পেলেন না ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ম্যানেজার জোসে মোরিনহো।

আগের ম্যাচে লেস্টার সিটির বিরুদ্ধে ড্র করে তাঁর দলের ফুটবলারদের তুমুল সমালোচনা করেছিলেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ম্যানেজার মোরিনহো।

Advertisement

কিন্তু বক্সিং ডে-র দিন ঘরের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডেও সেই ড্র-এর ফাঁড়া কাটল না ‘দ্য স্পেশ্যাল ওয়ান’ মোরিনহোর। লেস্টার সিটির পর মঙ্গলবার বার্নলি-র সঙ্গেও ২-২ ড্র করে ইংলিশ প্রিমিয়ার লিগ খেতাব থেকে আরও কিছুটা দূরে সরল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। ইনজুরি টাইমে জেসে লিনগার্ড গোল করে সমতা না ফেরালে বার্নলি-র বিরুদ্ধে হারের লজ্জা নিয়েই ফিরতে হতো লুকাকুদের। জোড়া গোল করে এই ম্যাচে মোরিনহোর ত্রাতা হয়ে থাকলেন লিনগার্ডই।

উল্টোদিকে, ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে ব্রাইটনকে ২-০ হারিয়ে ম্যান ইউ-এর ঘাড়ে নিঃশ্বাস ফেলতে শুরু করলেন এডেন অ্যাজার-রা। চেলসির হয়ে এ দিন দু’টো গোল করলেন আলভারো মোরাতা এবং মার্কোস আলোন্সো মেন্ডোজা।

একই দিনে ইপিএলে গোলের রেকর্ড করলেন হ্যারি কেন। মঙ্গলবার সাউদাম্পটনের বিরুদ্ধে তিন গোল করে নায়ক টটেনহ্যাম হটস্পারের ফরোয়ার্ড হ্যারি কেন। ম্যাচের বাইশ মিনিটে হ্যারি এই মরসুমে তাঁর ৩৭ নম্বর গোল করে ভেঙে দিলেন এক ক্যালেন্ডার বর্ষে ইপিএলে সর্বোচ্চ গোলের রেকর্ড। যে রেকর্ড এত দিন ছিল অ্যালান শিয়ারারের দখলে। ১৯৯৫ সালে ব্ল্যাকবার্ন রোভার্সের হয়ে খেলার সময় এই রেকর্ড করেছিলেন শিয়ারার। একই সঙ্গে এ বছর ইউরোপের (ইংল্যান্ড, স্পেন, ইতালি, জার্মানি এবং ফ্রান্সকে ধরে) সর্বোচ্চ গোলদাতা হিসেবে নিজের নামটা লিখিয়ে ফেললেন হ্যারি কেন। তাঁর দ্বিতীয় গোলের পরে এ বছর ক্লাব এবং দেশের হয়ে করা কেনের গোলসংখ্যা দাঁড়াল ৫৫। লিওনেল মেসি করেছেন ৫৪টি গোল। কিন্তু এ বছর বার্সেলোনার আর ম্যাচ না থাকায় মেসির পক্ষে কেন-কে টপকে যাওয়া সম্ভব নয়। রেকর্ড করেই অবশ্য সন্তুষ্ট থাকেননি হ্যারি কেন। ৩৯ মিনিটে তাঁর দ্বিতীয় গোল করেন। কেনের তৃতীয় গোলটি আসে ৬৭ মিনিটে। টটেনহ্যাম শেষ পর্যন্ত ৫-২ গোলে হারায় সাউথাম্পটনকে। কেন-কে অভিনন্দন জানিয়ে টুইটও করেন শিয়ারার— ‘২০১৭ সালটা তোমার দুর্দান্ত কেটেছে। এই রেকর্ডের যোগ্য মালিক তুমি।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন