পোগবা-বিতর্কে স্বস্তি ম্যান ইউয়ে

গত বছর ১০৫.২ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৬৭০ কোটি) রেকর্ড অর্থে য়ুভেন্তাস থেকে ম্যান ইউতে সই করেন পল পোগবা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ জুন ২০১৭ ০৬:১০
Share:

নজরে: পোগবার ট্রান্সফার ফি নিয়ে প্রশ্ন য়ুভেন্তাস-কে। ফাইল চিত্র

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে স্বস্তি ফেরার দিনেই য়ুভেন্তাসের উদ্বেগ বাড়াল ফিফা!

Advertisement

গত বছর ১০৫.২ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৬৭০ কোটি) রেকর্ড অর্থে য়ুভেন্তাস থেকে ম্যান ইউতে সই করেন পল পোগবা। ফরাসি তারকার এজেন্ট মিনো রায়োলা পান ৪১ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ২৭ কোটি)। শুধু তাই নয় তিনি নাকি দুই ক্লাবের কাছ থেকে অর্থ নিয়েছেন। সম্প্রতি এই চুক্তি নিয়ে আর্থিক দুর্নীতির অভিযোগ ওঠায় ম্যান ইউ ও য়ুভেন্তাসের বিরুদ্ধে তদন্ত শুরু করে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা। দুই ক্লাব ছাড়াও আর্থিক লেনদেনের সঙ্গে আর কারা জড়িয়ে তা খতিয়ে দেখতে শুরু করে ফিফা। ম্যান ইউ ও য়ুভেন্তাসের কাছে পোগবার চুক্তিপত্রও চেয়ে পাঠায় তারা। সেই সময় ম্যান ইউয়ের তরফে জানানো হয় পারফরম্যান্স বোনাস হিসেবে প্রায় ৫৭ লক্ষ মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৩৩৮ কোটি) য়ুভেন্তাসকে দেবে তারা। এ ছাড়াও পোগবা যদি নতুন চুক্তিতে সই করে তার জন্যও আলাদা অর্থ দেওয়া হবে ইতালির ক্লাবটিকে। য়ুভেন্তাস কর্তৃপক্ষ পোগবার চুক্তি সংক্রান্ত বিষয়ে কোনও মন্তব্য করেননি।

বুধবার ফিফার এক কর্তা বলেছেন, ‘‘ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে দুর্নীতির কোনও প্রমাণ আমরা পাইনি। তবে য়ুভেন্তাসের বিরুদ্ধে তদন্ত চালিয়ে যাওয়া হবে।’’

Advertisement

ম্যাই ইউ থেকেই উত্থান পোগবার। কিন্তু প্রথম দলে নিয়মিত সুযোগ না পেয়ে ২০১২ সালে সই করেন য়ুভেন্তাসে। চার বছর পরে রেকর্ড অর্থে প্রত্যাবর্তন ঘটালেন পুরনো ক্লাবে। তবে চুক্তি বিতর্কে ম্যান ইউ ও য়ুভেন্তাসের বিরুদ্ধে তদন্ত শুরু করলেও, পোগবা-র বিরুদ্ধে কোনও অভিযোগ নেই ফিফার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন