আজ চাণক্যদের যুদ্ধ

চাপে কন্তে, সতর্ক জোসে

ইপিএল লিগ টেবলে ১০ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যাঞ্চেস্টার সিটি। সমসংখ্যক ম্যাচ খেলে দ্বিতীয় স্থানে থাকা ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের পয়েন্ট ২৩। চতুর্থ স্থানে চেলসি রয়েছে ১৯ পয়েন্টে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৭ ০৪:২৯
Share:

মোরিনহোর ম্যান ইউ বনাম কন্তের চেলসি।

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বনাম চেলসি।

Advertisement

জোসে মোরিনহো বনাম আন্তোনিও কন্তে।

ধুন্ধুমার ইংলিশ প্রিমিয়ার লিগ ডার্বির আগে দুই শিবিরেই বাড়ছে অস্বস্তি। ম্যান ইউনাইটেড শিবিরে দুশ্চিন্তার প্রধান কারণ একাধিক ফুটবলারের চোট। চোটের কারণে পল পোগবা, জ্লাটান ইব্রাহিমোভিচ, মারুয়ান ফেলাইনি, মার্কোস রোহো দীর্ঘদিন ধরেই মাঠের বাইরে। কবে তাঁরা ফিরবেন তা নিয়ে ধোঁয়াশা অব্যাহত।

Advertisement

চেলসির সমস্যা অন্দরমহলের অশান্তি!

ইপিএল লিগ টেবলে ১০ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যাঞ্চেস্টার সিটি। সমসংখ্যক ম্যাচ খেলে দ্বিতীয় স্থানে থাকা ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের পয়েন্ট ২৩। চতুর্থ স্থানে চেলসি রয়েছে ১৯ পয়েন্টে। খেতাবি দৌড়ে ফিরতে আসতে হলে স্ট্যামফোর্ড ব্রিজ স্টেডিয়ামে আজ, রবিবার ম্যান ইউনাইটেডের বিরুদ্ধে জিততেই হবে। এই পরিস্থিতিতে মহারণের চব্বিশ ঘণ্টা আগে কন্তের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করলেন উইলিয়ান। চেলসি তারকা বলেছেন, ‘‘অনুশীলনের সময় নির্দেশ দেওয়া ছাড়া ফুটবলারদের সঙ্গে কথা বলেন না কন্তে।’’ এখানেই শেষ নয়। উইলিয়ান জানালেন, চেলসি ছেড়ে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড যাওয়ার কথাও ভেবেছিলেন।

এই মরসুমের শুরু থেকেই অবশ্য প্রবল চাপে কন্তে। গত মরসুমে তাঁর কোচিংয়ে ইপিএল জিতেছিল চেলসি। কিন্তু মরসুম শেষ হওয়ার পরেই সাফল্যের অন্যতম কারিগর দিয়েগো কোস্তা-কে টেক্সট করে কন্তে জানিয়ে দেন, স্প্যানিশ স্ট্রাইকার তাঁর ভাবনায় নেই। কোস্তার বিকল্প হিসেবে আলভারো মোরাতা-কে নিয়ে আসেন রিয়াল মাদ্রিদ থেকে। তা সত্ত্বেও ইপিএলের প্রথম ম্যাচে বিপর্যয়। চলতি সপ্তাহেই চ্যাম্পিয়ন্স লিগে রোমার বিরুদ্ধে ০-৩ হার।

কন্তের চাপ আরও বাড়িয়েছেন চেলসি মালিক রোমান আব্রামোভিচ। এমনিতে তাঁকে অনুশীলনে খুব একটা দেখা যায় না। কিন্তু রোমা-র বিরুদ্ধে হেরে ফেরার পরে আব্রামোভিচ হাজির হন কোভাম ট্রেনিং গ্রাউন্ডে চেলসির অনুশীলনে। তার পরেই তুঙ্গে ওঠে কন্তের ভবিষ্যৎ নিয়ে জল্পনা। কন্তেও স্বীকার করে নেন, প্রবল চাপে রয়েছেন। তিনি বলেছেন, ‘‘আমি চাপের মধ্যে কাজ করতে ভালবাসি। চাপ নিয়ে জন্মেছি। প্রত্যেকটা ম্যাচের আগেই আমি প্রবল চাপে থাকি। তার কারণ, আমি সব সময় জিততে চাই।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘আমি নিজের কাজটাই করে চলেছি। কাজ শেষ হয়ে গেলে বাড়ি ফিরে যাব।’’

এই পরিস্থিতি কন্তে-কে খোঁচা দিত ছাড়েননি মোরিনহো-ও। ফুটবলারদের চোট নিয়ে উদ্বেগ প্রকাশ করায় চেলসি ম্যানেজারকে ‘ক্রাইং বেবি’ অ্যাখ্যা দিয়েছিলেন মোরিনহো। এ বার মন্তব্য, ‘‘আমার জায়গায় অন্য কেউ ম্যানেজার থাকলে হয়তো বলতেন, জানি না কবে পোগবা ফিরবে। ভাবতে পারছি না দশটা ম্যাচ পোগবাকে ছাড়া কী করে খেলব। আমি কিন্তু অন্যদের মতো কখনওই ফুটবলারদের চোট নিয়ে কাঁদতে বসিনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন