ঝড় তুলে অভিযান শুরু পোগবাদের

চেলসি, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড— দু’দলেই কোচিং করিয়েছেন জোসে। কিন্তু এ বার এদের কাউকে নিয়ে বিশেষ আশার আলো দেখছেন না পর্তুগিজ কোচ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৯ ০৪:৩৩
Share:

অভিষেক ম্যাচে গোল করলেন একুশ বছরের ড্যানিয়েল জেমস।—ছবি রয়টার্স।

ম্যান ইউ ৪ • চেলসি ০

Advertisement

ইংলিশ প্রিমিয়ার লিগ শুরু হতেই আসরে নামলেন জোসে মোরিনহো। এ বার তিনি কোনও ক্লাবের ম্যানেজার নন। তবু নিজের উপস্থিতি বুঝিয়ে দিতে বলে দিলেন, ম্যাঞ্চেস্টার সিটি যে দল গড়েছে তাতে তাদের দ্বিতীয় দলও লিগ জিতে যেতে পারে। খেতাবের সম্ভাব্য দাবিদারদের মধ্যে তিনি সিটি ছাড়া রাখলেন টটেনহ্যাম এবং লিভারপুলকে। কিন্তু পেপ গুয়ার্দিওলার ক্লাবকে এগিয়ে রাখলেন অনেকটাই।

চেলসি, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড— দু’দলেই কোচিং করিয়েছেন জোসে। কিন্তু এ বার এদের কাউকে নিয়ে বিশেষ আশার আলো দেখছেন না পর্তুগিজ কোচ। বলে দিলেন, ম্যান ইউ প্রিমিয়ার লিগ প্রথম চারে শেষ করলেই সেটা হবে বিরাট কিছু। রবিবার ওল্ড ট্র্যাফোর্ডে চেলসি আর ম্যান ইউ নিজেদের মধ্যে খেলে শুরু করল ইপিএলে নতুন অভিযান। বলা ভাল মোরিনহোর ভবিষ্যদ্বাণীকে ভুল প্রমাণ করতেই যেন দুর্দান্ত শুরু করলেন পল পোগবারা। চেলসিকে তারা ঘরের মাঠে হারাল ৪-০ গোলে।

Advertisement

জোড়া গোল করলেন মার্কাস র‌্যাশফোর্ড (১৮ ও ৬৭ মিনিট)। তাঁর প্রথম গোলটি অবশ্য পেনাল্টি থেকে করা। বাকি দু’টি গোলের একটি করলেন অ্যান্থনি মার্সিয়াল (৬৫ মিনিট)। চতুর্থ গোল ম্যান ইউয়ের সিনিয়র দলের হয়ে অভিষেক ম্যাচে করলেন একুশ বছরের ড্যানিয়েল জেমস। অসাধারণ খেললেন পোগবা। মাঝমাঠ থেকে বারবার তাঁর নেতৃত্বে ইতিবাচক আক্রমণ তৈরি করেছে ম্যান ইউ। জেমসের গোলটি তো কার্যত তিনি সাজিয়ে দিলেন। আর একবার বোঝা গেল রিয়াল মাদ্রিদ বা জুভেন্তাসের হাতে কেন ম্যান ইউ তুলে দেয়নি পোগবাকে।

ম্যাচের সেরা অবশ্য হলেন রক্ষণে অসাধারণ খেলা হ্যারি ম্যাগুয়ার। লেস্টার সিটি থেকে প্রচুর টাকা দিয়ে তাঁকে কিনেছে ম্যান ইউ। খুব ভুল করেনি। পেপ গুয়ার্দিওলা তো মন্তব্য করেছেন, এই একটা সিদ্ধান্তে ম্যান ইউ তাদের শক্তি প্রচুর বাড়িয়ে নিয়েছে। প্রিমিয়ার লিগে চেলসির ম্যানেজার হিসেবে প্রথম ম্যাচে হারলেও ভেঙে পড়ছেন না ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। তিনি মনে করে প্রথমার্ধে চেলসি যথেষ্ট ভাল খেলেছে। এবং চারটি গোলের ক্ষেত্রেই তিনি রক্ষণের ভুলকে দায়ী করেছেন। এ দিকে, সেন্ট জেমস পার্কে প্রথম ম্যাচ খেলল উনাই এমরির আর্সেনালও। ১-০ জিতল তারা। ৫৮ মিনিটে একমাত্র গোল করলেন পিয়ের এমরিক আবুমেয়ং।

এ বারের লিগে লিভারপুল অভিযান শুরু করেছে চার গোল দিয়ে। আর ম্যাঞ্চেস্টার সিটি তো রাহিম স্টার্লিংয়ের হ্যাটট্রিকের সৌজন্যে ওয়েস্ট হ্যামের বিরুদ্ধে শনিবার ৫-০ জয় পেয়েছে। তুলনায় অনেক কম ব্যবধানে প্রথম ম্যাচে জয় পেল আর্সেনাল। কিন্তু নিউক্যাসলের বিরুদ্ধে এমরির ফুটবলারেরা এ দিন অত্যন্ত শৃঙ্খলিত ফুটবল খেলেছে। ৫৮ মিনিটে আবুমেয়ংয়ের গোলটাও বেশ ভাল। আর্সেনালের ম্যানেজার এমরি ম্যাচের পরে সাংবাদিক সম্মেলনে এসে বললেন, ‘‘আমাদের লক্ষ্য এ বারও যতটা সম্ভব আক্রমণাত্মক ফুটবল খেলা। আজ গোল বেশি না হলেও দল খুব খারাপ খেলেনি। পরের শনিবার আমাদের নিজেদের মাঠ এমিরেটসে বার্নলির সঙ্গে খেলা। ওই ম্যাচটায় আমাদের আরও উন্নতি করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন