বুশার্ডের দেশে ডাক মাশার

ডোপ কেলেঙ্কারির শাস্তি কাটিয়ে সার্কিটে ফিরলেও মারিয়া শারাপোভাকে নিয়ে বিতর্ক লেগেই আছে। কয়েকটি টুর্নামেন্টে তাঁর ওয়াইল্ড কার্ড পাওয়া নিয়ে টেনিস দুনিয়ায় ঝড় এখনও চলছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ মে ২০১৭ ০৯:৫২
Share:

অনিশ্চিত: সার্কিটে ফিরলেও ধাক্কা চলছে মাশার। রয়টার্স

ডোপ কেলেঙ্কারির শাস্তি কাটিয়ে সার্কিটে ফিরলেও মারিয়া শারাপোভাকে নিয়ে বিতর্ক লেগেই আছে। কয়েকটি টুর্নামেন্টে তাঁর ওয়াইল্ড কার্ড পাওয়া নিয়ে টেনিস দুনিয়ায় ঝড় এখনও চলছে। নামী তারকাদের অনেকেই মুখ খুলেছিলেন তাঁর ওয়াইল্ড কার্ড পাওয়ার বিরুদ্ধে। এ সবের মধ্যে কিছুটা হলেও স্বস্তি পেতে পারেন রুশ তারকা। তিনি রজার্স কাপে ওয়াইল্ড কার্ড পাওয়ায়।

Advertisement

১৫ মাসের শাস্তি কাটিয়ে কোর্টে ফেরার পর অগস্টে টরন্টোয় হতে চলা এই টুর্নামেন্টে নামার আগে শারাপোভা ইতিমধ্যে তিনটি ওয়াইল্ড কার্ড পেয়েছেন। তার মধ্যে স্টুটগার্ট ওপেনে সেমিফাইনালে উঠেছিলেন তিনি। তবে যে গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টে তিনি দু’বারের চ্যাম্পিয়ন, আশ্চর্যজনক ভাবে সেই রোলঁ গ্যারোজে তাঁকে ওয়াইল্ড কার্ড দেওয়া হয়নি। আয়োজকদের তাঁর ক্লে-কোর্ট গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টে নামা নিয়ে অস্বস্তি থাকায়।

রুশ গ্ল্যামার কুইন ইতিমধ্যেই ঘোষণা করেছেন তিনি উইম্বলডনে যোগ্যতা অর্জন করতে কোয়ালিফায়ার্সে নামবেন জুলাইয়ে। তার পরে শুরু হবে যুক্তরাষ্ট্র ওপেনে নামার প্রস্তুতি। রজার্স কাপকে ধরা হয় যুক্তরাষ্ট্র ওপেনে নামার অন্যতম গুরুত্বপূর্ণ প্রস্তুতি টুর্নামেন্ট। রজার্স কাপের টুর্নামেন্ট ডিরেক্টর কার্ল হেল শারাপোভাকে সমর্থকদের কাছে ‘প্রবল জনপ্রিয়’ বলে মন্তব্য করেছেন। যা নিয়ে শারাপোভার প্রতিক্রিয়া, ‘‘কানাডায় এই টুর্নামেন্টে নামার জন্য আমি মুখিয়ে আছি। এই টুর্নামেন্টটা খুব গুরুত্বপূর্ণ। চেষ্টা করব নিজের সেরাটা দেওয়ার এই টুর্নামেন্টে।’’

Advertisement

আরও পড়ুন: সচিনকে পর্দায় দেখে উচ্ছ্বসিত ভারতীয় ক্রিকেট দল

কানাডার তারকা টেনিস খেলোয়াড় ইউজিন বুশার্ড গোড়া থেকেই শারাপোভার ওয়াইল্ড কার্ড পাওয়া নিয়ে প্রবল বিরোধিতা করে আসছেন। এমনকি রুশ তারকাকে ‘প্রতারক’ বলতেও ছাড়েননি তিনি। এ বার তাঁর দেশেই মাশা ওয়াইল্ড কার্ড পাওয়ায় টেনিস দুনিয়ায় আগ্রহ তুঙ্গে এই নিয়ে। রজার্স কাপে বুশার্ডও যদি নামেন তা হলে শারাপোভার মুখোমুখি হতে পারেন তিনি। মাদ্রিদে দ্বিতীয় রাউন্ডে মাশা-বুশার্ড লড়াইয়ে প্রবল লড়াইয়ের পরে শেষ হাসি হেসেছিলেন বুশার্ডই। এ বার শারাপোভা তার বদলা নিতে পারবেন কিনা সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন