East Bengal

প্রথম তিন ম্যাচের ধাক্কা থেকে বড় শিক্ষা নিয়েছেন মারিয়ো

ইন্ডিয়ান অ্যারোজকে হারিয়ে চব্বিশ ঘণ্টা আগে কলকাতায় ফিরেছে ইস্টবেঙ্গল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২০ ০২:৫১
Share:

প্রস্তুতি: অনুশীলনে কোলাদোরা। নিজস্ব চিত্র

একটা জয় বদলে দিয়েছে ইস্টবেঙ্গল শিবিরের আবহ। অবনমনের আতঙ্ক কাটিয়ে উঠে ফের চনমনে খাইমে কোলাদো সান্তোস, লালরিনডিকা রালতেরা।

Advertisement

ইন্ডিয়ান অ্যারোজকে হারিয়ে চব্বিশ ঘণ্টা আগে কলকাতায় ফিরেছে ইস্টবেঙ্গল। আগামী রবিবার ইম্ফলে তাদের প্রতিপক্ষ আই লিগে পঞ্চম স্থানে থাকা ট্রাউ। সময় নষ্ট না করে বুধবার থেকেই প্রস্তুতি শুরু করে দিলেন কোচ মারিয়ো রিভেরা।

যুবভারতী সংলগ্ন মাঠে এ দিন সকালে ম্যাচ অনুশীলনের উপরেই বেশি জোর দেন লাল-হলুদ কোচ। ট্রাউ যে-হেতু প্রচণ্ড গতিতে আক্রমণাত্মক ফুটবল খেলে, তাই ইস্টবেঙ্গল কোচও গতিকে অস্ত্র করতে চাইছেন। সেই সঙ্গে মেনে নিলেন, রক্ষণাত্মক খেলতে গিয়েই টানা তিন ম্যাচে জয় হাতছাড়া করেছে ইস্টবেঙ্গল। বললেন, ‘‘ওই তিনটি ম্যাচের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়েই ঘুরে দাঁড়িয়েছে দল।’’ যোগ করেন, ‘‘দল জয়ের সরণিতে ফেরায় ভাল লাগছে। তার চেয়েও বেশি মুগ্ধ করেছে ফুটবলারদের মানসিকতা।’’ এ দিন অনুশীলনের মধ্যেই বিদ্যাসাগর সিংহ অসুস্থ হয়ে পড়েন। মারিয়ো বললেন, ‘‘দুশ্চিন্তার কোনও কারণ নেই। পেটের সমস্যা থেকেই অসুস্থ হয়ে

Advertisement

পড়েছিল বিদ্যাসাগর।’’

রক্ষণ নিয়ে অস্বস্তি অবশ্য থেকেই গিয়েছে লাল-হলুদ শিবিরে। এ দিন ডিফেন্ডারদের আলাদা করে অনুশীলন করান মারিয়ো। তবে প্রথম পর্বে আলেসান্দ্রো মেনেন্দেসের কোচিংয়ে ট্রাউকে ২-১ হারালেও অতীত নিয়ে ভাবতে চান না তিনি। বললেন, ‘‘ট্রাউ সম্পর্কে খুব একটা ধারণা নেই। ওদের ম্যাচগুলো বিশ্লেষণ করা শুরু করেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন