Boxing

রিংয়েই দিলেন জবাব, জারিনকে হারিয়ে হাতও মেলালেন না মেরি কম

দুই মহিলা বক্সারের লড়াইয়ের পরে যেমন একপ্রস্ত নাটক হল, তেমনই লড়াইয়ের আগেও হয়েছিল নাটক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়া দিল্লি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৯ ১৬:৫৫
Share:

নিখাত জারিনকে হারানোর পরে মেরি কম। ছবি— পিটিআই।

নিখাত জারিন নন, টোকিয়ো অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের প্রতিযোগিতায় নামার জন্য চিনে যাচ্ছেন ছ’বারের বিশ্বচ্যাম্পিয়ন মেরি কমই। টোকিয়ো অলিম্পিক্সের টিকিট পাকা করার আরও কাছে তিনি।

Advertisement

শনিবার মহিলাদের ৫১ কেজি বিভাগের ট্রায়ালের ফাইনালে মেরি ৯-১ হারান প্রাক্তন জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়ন জারিনকে। লড়াই জেতার পরে মেরি কম হাত মেলাতে অস্বীকার করেন জারিনের সঙ্গে। মেরি ও নিখাত জারিনের লড়াইয়ের পরে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে। সেই ভিডিয়োয় দেখা যাচ্ছে, মেরি কম ম্যাচের শেষে নিখাত জারিনের সঙ্গে করমর্দন করতে অস্বীকার করছেন। প্রতিপক্ষের সঙ্গে হাত না মিলিয়েই মেরি চলে যান রিংয়ের অন্য দিকে।

পরে সংবাদ সংস্থা এএনআই-কে মেরি কম বলেন, ‘‘ওর সঙ্গে কেন হাত মেলাব? ও যদি মনে করে সবাই ওকে সম্মান দেখাবে, তা হলে সবার আগে ওর উচিত অন্যদের সম্মান করা। আমি এই ধরনের মানুষকে একদমই পছন্দ করি না। নিজেকে রিংয়ের ভিতরে প্রমাণ করো, রিংয়ের বাইরে নয়।”

Advertisement

ম্যাচ হেরে জারিন ছ’বারের বিশ্বচ্যাম্পিয়নের বিরুদ্ধে গালিগালাজ করার অভিযোগ এনেছেন। সংবাদ সংস্থার খবর অনুযায়ী, ম্যাচের ফল ঘোষণার পরেই জারিনের রাজ্য বক্সিং সংস্থার (তেলঙ্গানা) বেশ কয়েক জন প্রতিনিধি প্রতিবাদ জানান। বক্সিং ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রেসিডেন্ট অজয় সিংহর হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

দুই মহিলা বক্সারের লড়াইয়ের পরে যেমন একপ্রস্ত নাটক হল, তেমনই লড়াইয়ের আগেও হয়েছিল নাটক। রিংয়ে দু’জনে মুখোমুখি হওয়ার আগে থেকেই চড়ছিল পারদ। বক্সিং ফেডারেশন অলিম্পিক্সের যোগ্যতা পর্বে নামার নিয়মে বেশ কিছু পরিবর্তন আনায় ক্ষুব্ধ ছিলেন নিখাত জারিন। বক্সিং ফেডারেশন অফ ইন্ডিয়ার সভাপতি অজয় সিংহ ঘোষণা করেছিলেন, ট্রায়ালে না নেমে সরাসরি অলিম্পিক্সের যোগ্যতা পর্বে নামতে পারবেন মেরি। এটা ভাল ভাবে মেনে নিতে পারেননি জারিন। তিনি লড়তে চান মেরির বিরুদ্ধে। নিখাতের চ্যালেঞ্জ গ্রহণ করে মেরি পরিষ্কার জানিয়ে দেন, রিংয়ে কারও বিরুদ্ধে নামতে তিনি ভয় পান না।

মেরির বিরুদ্ধে নামার আগের দিন জারিনকে বলতে শোনা গিয়েছিল, ‘‘মেরি নিজের সেরা ফর্মে নেই। এই দিনটার জন্য অনেকদিন অপেক্ষা করে আছি।’’ মেরি পাল্টা বলেছিলেন, ‘‘সাফ গেমসের পরে ওকে বহুবার হারিয়েছি। ওর সঙ্গে লড়া মানে নিয়মরক্ষা।’’ মেরি যে ভুল কিছু বলেননি, সেটা প্রমাণ হয়ে গেল শনিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন