পদ্মবিভূষণ হয়তো মেরি কম

এ বার পদ্মবিভূষণ সম্মানের জন্য বক্সিংয়ে ছ’বারের বিশ্বচ্যাম্পিয়ন মেরি কমের নাম সুপারিশ করা হয়েছে। এই প্রথম এই সম্মানের জন্য কোনও মহিলা ক্রীড়াবিদের নাম মনোনীত হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদন শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৯ ০৪:১৯
Share:

পদ্মবিভূষণ সম্মানের জন্য বক্সিংয়ে ছ’বারের বিশ্বচ্যাম্পিয়ন মেরি কমের নাম সুপারিশ করা হয়েছে। ফাইল চিত্র

পদ্মশ্রী পুরস্কারের জন্য সুপারিশ করা হল তিরন্দাজ তরুণদীপ রাই এবং হকি অলিম্পিয়ান এম পি গণেশের নাম। এ ছাড়াও যাঁদের নাম সুপারিশ করা হয়েছে তাঁদের মধ্যে রয়েছেন সাত জন মহিলা খেলোয়াড়। ওই সাত জন বিনেশ ফোগত (কুস্তি), মনিকা বাত্রা (টেবল টেনিস), হরমনপ্রীত কৌর (ক্রিকেট), রানি রামপাল (হকি), সুমা শিরুর (শুটিং), যমজ বোন তাশি ও নুংশি মালিক (পর্বতারোহণ)। তরুণদীপ ও গণেশের নাম পরে এই তালিকায় যোগ করা হয়। যা এখনও কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু মঞ্জুর করেননি। এ বার পদ্মবিভূষণ সম্মানের জন্য বক্সিংয়ে ছ’বারের বিশ্বচ্যাম্পিয়ন মেরি কমের নাম সুপারিশ করা হয়েছে। এই প্রথম এই সম্মানের জন্য কোনও মহিলা ক্রীড়াবিদের নাম মনোনীত হয়েছে। এই পুরস্কার ভারতরত্নের পরেই এ দেশের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান। মেরি কম ২০১৩-তে পদ্মভূষণ এবং ২০০৬-এ পদ্মশ্রী পেয়েছিলেন। পদ্মভূষণের জন্য ক্রীড়ামন্ত্রক পাঠিয়েছে বিশ্বচ্যাম্পিয়ন ব্যাডমিন্টন তারকা পি ভি সিন্ধুর নাম। সিন্ধু ২০১৫-তে পদ্মশ্রী পান। কিন্তু তালিকায় থাকলেও ২০১৭-য় পদ্মভূষণের জন্য তাঁর নাম শেষ পর্যন্ত বাদ পড়ে।

Advertisement

তরুণদীপ রাই এ’বছরের জুনে তিরন্দাজির বিশ্বচ্যাম্পিয়নশিপে রিকার্ভ বিভাগে রুপোজয়ী ভারতীয় দলে ছিলেন। এই দলটি অলিম্পিক্স কোটা পেয়েছে। গণেশ প্রাক্তন হকি তারকা। তিনি ১৯৭২ সালে মিউনিখ অলিম্পিক্সে ব্রোঞ্জ পদকজয়ী ভারতীয় হকি দলে ছিলেন। বিশ্বকাপে ১৯৭১-এ বার্সেলোনায় ব্রোঞ্জ পদকজয়ী এবং ১৯৭৩-এ আমস্টারডামে রুপোজয়ী ভারতীয় দলের হয়েও খেলেছেন। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক মনোনীত খেলোয়াড়দের তালিকা এ বার ভারত সরকারের পুরস্কার প্রদান কমিটিতে পাঠাবে। তবে তরুণদীপ ও গণেশের নাম পাঠানো হবে কি না, নির্ভর করবে ক্রীড়ামন্ত্রীর উপরে। কিরেন রিজিজু এখন বিদেশে। তিনি ফিরলে বিষয়টি চূড়ান্ত হবে। পুরস্কার প্রাপকদের নাম ঘোষিত হবে পরের বছরের প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন