Paris Olympics 2024

প্যারিস অলিম্পিক্সের বিশেষ দায়িত্ব ছাড়লেন মেরি, দুঃখের সঙ্গে ইস্তফা গ্রহণ ঊষার

আসন্ন অলিম্পিক্সের জন্য মেরিকে শেফ দ্য মিশনের দায়িত্ব দিয়েছিল ভারতীয় অলিম্পিক সংস্থা। দায়িত্ব পেয়ে খুশি হয়েছিলেন ছ’বারের বিশ্বজয়ী বক্সার। ব্যক্তিগত কারণে ইস্তফা দিয়েছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ১৬:৩৭
Share:

মেরি কম। —ফাইল চিত্র।

প্যারিস অলিম্পিক্সের জন্য ভারতীয় দলের শেফ দ্য মিশন হয়েছিলেন মেরি কম। প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন বক্সারকে বিশেষ দায়িত্ব দিয়েছিল ভারতীয় অলিম্পিক সংস্থা। সেই দায়িত্ব থেকে ইস্তফা দিলেন মেরি। ব্যক্তিগত কারণে অব্যাহতি চেয়েছেন তিনি।

Advertisement

ভারতীয় অলিম্পিক্স দলের শেফ দ্য মিশনের পদ থেকে ইস্তফা দিয়েছে মেরি। ইস্তফাপত্র পাঠিয়ে দিয়েছেন ভারতীয় অলিম্পিক সংস্থার প্রধান পিটি ঊষাকে। ব্যক্তিগত কারণে তাঁর পক্ষে প্যারিস যাওয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন ছ’বারের বিশ্বচ্যাম্পিয়ন বক্সার। মেরি লিখেছেন, ‘‘যে কোনও ভাবে দেশের সেবা করাই আমার কাছে সব থেকে গুরুত্বপূর্ণ। এই সুযোগ বিশেষ সম্মান। দায়িত্ব পালন করতে মানসিক ভাবে প্রস্তুত ছিলাম আমরা। কিন্তু দুঃখের সঙ্গে জানাচ্ছি, ব্যক্তিগত সমস্যার কারণে এই দায়িত্ব পালন করতে পারব না। তাই আমি পদত্যাগ করতে চাই।’’

মেরি আরও লিখেছেন, ‘‘প্রতিশ্রুতি থেকে পিছিয়ে যাওয়া উচিত নয়। আমি সাধারণত এমন করি না। আমার হাতে কোনও বিকল্প নেই। এ বারের অলিম্পিক্স নিয়ে আমার অনেক প্রত্যাশা ছিল। আমাদের ক্রীড়াবিদদের নিয়ে অনেক আশা ছিল। খারাপ লাগছে, ওদের সঙ্গে আমি অলিম্পিক্সের সময় থাকতে পারব না।’’

Advertisement

মেরির সিদ্ধান্ত নিয়ে ঊষা বলেছেন, ‘‘লন্ডন অলিম্পিক্সে পদকজয়ী মেরিকে আমরা শেফ দ্য মিশনের দায়িত্ব দিয়েছিলাম। তিনি ব্যক্তিগত সমস্যার কারণে ইস্তফা দিয়েছেন। বিষয়টা আমাদের কাছে দুঃখের। তবু আমরা তাঁর এই সিদ্ধান্তকে সম্মান করছি। সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে খুব দ্রুত আমরা পরিবর্ত নাম ঘোষণা করব।’’ উল্লেখ্য, গত ২১ মার্চ মেরিকে প্যারিস অলিম্পিক্সের জন্য শেফ ডি মিশনের দায়িত্ব দিয়েছিল ভারতীয় অলিম্পিক সংস্থা।

অলিম্পিক্সে শেফ দ্য মিশনের বিশেষ দায়িত্ব থাকে। আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার এবং আয়োজকদের সঙ্গে মূল যোগাযোগ রক্ষা করেন শেফ দ্য মিশন। দলের খেলোয়াড়, কোচদের সুবিধা-অসুবিধার খেয়াল রাখার দায়িত্বও তাঁর। শেফ দ্য মিশন আসলে গোটা দলের প্রধান ব্যক্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন