শেষ ম্যাচে নিউজিল্যান্ডের অল-উইন ভাঙতে চান মাশরাফি

এতদিন যা হয়েছে সেটা অতীত। সব ম্যাচ হেরে ইতিমধ্যেই বিদায় নিলেও শেষ ম্যাচে জয়ের ইচ্ছেটা কিন্তু একই রকম তাজা। তার মানে এই নয় এতদিন খারাপ করেছে দল। কিন্তু মূল পর্বে জয়ের মুখ দেখতে পারেননি সাকিবরা। যোগ্যতা নির্ণায়ক পর্বে গ্রুপের শীর্ষে থেকেই মূল পর্বের যোগ্যতা অর্জন করেছিল বাংলাদেশ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ মার্চ ২০১৬ ১৪:২৩
Share:

এতদিন যা হয়েছে সেটা অতীত। সব ম্যাচ হেরে ইতিমধ্যেই বিদায় নিলেও শেষ ম্যাচে জয়ের ইচ্ছেটা কিন্তু একই রকম তাজা। তার মানে এই নয় এতদিন খারাপ করেছে দল। কিন্তু মূল পর্বে জয়ের মুখ দেখতে পারেননি সাকিবরা। যোগ্যতা নির্ণায়ক পর্বে গ্রুপের শীর্ষে থেকেই মূল পর্বের যোগ্যতা অর্জন করেছিল বাংলাদেশ। কিন্তু মূল পর্বের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ভাল খেলতে পারেনি দল। পরের দুটো ম্যাচে নিজেদের জাত চিনিয়ে বেগ দিয়েছে অস্ট্রেলিয়া ও ভারতকে। ভারতের বিরুদ্ধে ম্যাচটা শেষ বলে হাতছাড়া করলেন মহমুদুল্লাহরা। জিততে তো তাঁরাও পারতেন। শুধু ভাগ্য সঙ্গে ছিল না। এবার তাদের হারিয়ে টুর্নামেন্ট শেষ করতে চায় বাংলাদেশের ক্রিকেটাররা যারা এখনও অপরাজিত। এই টুর্নামেন্টের শেষটা তাহলে ভালয় ভালয় হবে ব্যাঘ্র বাহিনীর। এবার শুধু নিজেদের উজার করে দেওয়ার পালা। যে প্রস্তুতি ইডেন উদ্যানে সারা হয়ে গিয়েছে মাশরাফিদের।

Advertisement

দল যে মানসিকভাবে ভারতের কাছে হারের পর ভেঙে পড়েছিল সেটা মেনে নিয়েই মাশরাফি বলছেন, ‘‘পাকিস্তানের সঙ্গে ম্যাচ ছাড়া বাকি দুটো ম্যাচ আমরা ভাল খেলেছি। তাসকিন, সানির মতো দলের বিশ্বস্ত বোলারদের ছাড়াই হঠাৎ করে আমাদের কঠিন পরীক্ষার সামনে নামতে হয়েছিল। তার পরও আমরা শেষ পর্যন্ত লড়াই করেছি দুটো ম্যাচে।’’ দলকে এখন মাশরাফি এই বলেই তাতাচ্ছেন যে ভারতের বিরুদ্ধে ম্যাচটা আসলে এক বলের জন্য ভারতের দখলে গিয়েছে। বলেন, ‘‘ভারতের বিপক্ষে পুরো ম্যাচেই আমরা এগিয়ে ছিলাম। শেষ মুহূর্তে হারতে হয়েছে। দুটো ম্যাচেই কিন্তু আমরা দুই সব বিভাগেই বেশ ভাল কিছু ক্রিকেট পেয়েছি। সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে নিউজিল্যান্ডের বিরুদ্ধেও আমরা লড়াই দেব।’’

বিশ্বকাপে বাংলাদেশের প্রাপ্তির তালিকায় অবশ্যই থাকবে সৌম্য সরকারের অসাধারণ দুটো ক্যাচ। যদিও ব্যাট হাতে চূড়ান্ত অফ ফর্ম যাচ্ছে তাঁর। যে কারণে ভারতের বিরুদ্ধে তামিমের সঙ্গে ওপেন করতেও নামানো হয়নি সৌম্যকে। কিন্তু পরে নেমেও ব্যাট হাতে ব্যর্থ সৌম্য। সঙ্গে ব্যাট হাতে দুরন্ত তামিম ইকবাল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অসুস্থতার জন্য খেলতে পারেননি তিনি। সঙ্গে সাকিবের অল রাউন্ড পারফরম্যান্স। মাশরাফি বলেন, ‘‘আমরা শেষ ম্যাচ নিজেদের একশো শতাংশ দিতে চাই। শেষটা ভাল করতে চাই।’’ তবে ইডেনের টার্নিং উইকেট বেগ দিয়েছিল পাকিস্তানের বিরুদ্ধে। তবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে নামার আগে সেই টার্নিং উইকেটের সুবিধে তুলে নিতেই বদ্ধপরিকর টিম বাংলাদেশ। সঙ্গে ব্যাটিংয়ে আসতে হবে বড় রান। তবে মাশরাফির কথায় পরিস্কার বোলিং নিয়ে এই মুহূর্তে বেশি ভাবছেন।

Advertisement

আরও পড়ুন:
বিশ্বকাপে সব দল মিলিয়ে সর্বোচ্চ রানে তামিম, সর্বোচ্চ উইকেট সাকিবের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন