Sports News

বিশ্বকাপের আগে দল নিয়ে আত্মবিশ্বাসী মাতোস

ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে ভারত খেলবে গ্রুপ ‘এ’তে। একই গ্রুপে রয়েছে আমেরিকা, কলোম্বিয়া ও ঘানা। কলোম্বিয়াই প্রথম ভারতে পৌঁছেছে বিশ্বকাপ খেলতে। এবং ভারতের সঙ্গে একই মাঠে অনুশীলন করছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০১৭ ১৯:৫১
Share:

ভারতীয় যুব ফুটবল দল। —নিজস্ব চিত্র।

কোচ বদলেছে, বদলেছে পরিস্থিতিও। কিন্তু তার মধ্যেই একটু একটু করে তৈরি হয়েছে দল। বিশ্বকাপের স্বপ্ন দেখতে দেখতে বিভিন্ন রাজ্য থেকে উঠে এসেছে একঝাঁক উঠতি ফুটবলার। আর তাদের থেকেই সেরা ২১জনকে বেছে নিয়ে এ বার ভারতীয় যুব ফুটবল দল নামবে বিশ্বকাপের আসরে। ৬ অক্টোবর প্রথম ম্যাচ। তার আগে আত্মবিশ্বাসী দলের কোচ লুই নর্টন ডে মাতোস। তিনি বলেন, ‘‘প্লেয়াররা ফোকাসড। ওরা গর্বিত দেশের হয়ে খেলতে পারবে ভেবে। নিজেদের ক্ষমতা অনুযায়ী সকলেই ২০০ শতাংশ দেওয়ার জন্য মুখিয়ে রয়েছে। এক কথায় মুখিয়ে রয়েছে সকলেই।’’

Advertisement

আরও পড়ুন

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ: মিডফিল্ডার খুমানথেম নিনথই মিতাই

Advertisement

গোয়ার শিবির সেরে এই মুহূর্তে গুরুগামের কনসিয়েন্ট ফুটবল গ্রাউন্ডে অনুশীলন করছে ভারতীয় দল। কড়া নজর রেখেছেন দলের পর্তুগিজ কোচও। তিনি বলেন, ‘‘ছেলেরা জানে জাতীয় দলের জার্সি পরার মাহাত্ম্য। বিশেষ করে ফিফা বিশ্বকাপের মতো এই মেগা ইভেন্টে।’’ মাতোস নিশ্চিত যে দিন তাঁদের দিন থাকবে সে দিন তারা তাদের সেরাটা দেব। এবং জয়ের জন্যই লড়াই করবে। বলেন, ‘‘আমরা যদি আমাদের ক্ষমতা মতো খেলতে পারি তা হলে যে কোনও বড় দলকে চাপে ফেলে দিতে পারব। যদি সেখানে পাঁচ শতাংশও সুযোগ থাকে জেতার তা হলে আমরা ব্যবধান বাড়ানোর চেষ্টা করব। ফুটবলে সব কিছু সম্ভব। এবং আমরা সেটা মাথায় রেখেই মাঠে নামব।’’

আরও পড়ুন

বিশ্বকাপ দলে ৮ জনই মণিপুরের, উচ্ছ্বসিত রাজ্য

ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে ভারত খেলবে গ্রুপ ‘এ’তে। একই গ্রুপে রয়েছে আমেরিকা, কলোম্বিয়া ও ঘানা। কলোম্বিয়াই প্রথম ভারতে পৌঁছেছে বিশ্বকাপ খেলতে। এবং ভারতের সঙ্গে একই মাঠে অনুশীলন করছে। ভারতের প্রথম ম্যাচ ৬ অক্টোবর আমেরিকার বিরুদ্ধে। ৯ অক্টোবর খেলতে হবে কলোম্বিয়া ও ১২ অক্টোবর গ্রুপের শেষ ম্যাচে ভারতের প্রতিপক্ষ ঘানা। ভারতের মাটিতে বিশ্বকাপ নিয়ে উচ্ছ্বসিত ভারতের সিনিয়র দলের গোলকিপার গুরপ্রীত সিংহ সান্ধু। তাঁর মতে, এই সুযোগকে কাজে লাগাতে হবে। তিনি বলেন, ‘‘আমাদের জন্য এটা গর্বের। দেশের জন্য এবং একজন ফুটবলার হিসেবেও গর্বের। কিন্তু ভারতীয় ফুটবলের পরিকাঠামোগত উন্নতির পাশাপাশি এই খেলা নিয়েও মানুষের চোখ খুলবে বলে আমার মনে হয়।’’ বিশ্বকাপের জন্য যুব দলকে শুভেচ্ছাও জানিয়েছেন গুরপ্রীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন