মেসি অভিমানী, আগুনে রোনাল্ডো

দুই মহাদেশ, দুই কিংবদন্তি। এক জন যুক্তরাষ্ট্র কাঁপিয়ে দিয়েছেন মাত্র উনিশ মিনিটের ঝড়ে, হ্যাটট্রিকে পানামাকে একা উড়িয়ে। টিমকে শতবার্ষিকী কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে তুলে। অন্য জন, এখনও নামেননি। যুক্তরাষ্ট্রে তিনি খেলছেন না, খেলছেন ইউরোয়। কিন্তু নামেনি তো কী?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ জুন ২০১৬ ০৯:৩৩
Share:

দুই মহাদেশ, দুই কিংবদন্তি। এক জন যুক্তরাষ্ট্র কাঁপিয়ে দিয়েছেন মাত্র উনিশ মিনিটের ঝড়ে, হ্যাটট্রিকে পানামাকে একা উড়িয়ে। টিমকে শতবার্ষিকী কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে তুলে। অন্য জন, এখনও নামেননি। যুক্তরাষ্ট্রে তিনি খেলছেন না, খেলছেন ইউরোয়। কিন্তু নামেনি তো কী? হুঙ্কার দিতে তো আর অসুবিধে নেই।

Advertisement

লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কথা হচ্ছে।

এলএমটেনের হ্যাটট্রিক গোটা ফুটবল বিশ্ব জুড়ে এত তীব্র হইচই বাঁধিয়ে দিয়েছে যে, দিয়েগো আর্মান্দো মারাদোনার মতো চিরকালীন ঠোঁটকাটা ব্যক্তিত্ব পর্যন্ত নিজের মন্তব্যের ঝাঁঝ কিছুটা কমিয়ে ফেলেছেন। দিন কয়েক আগে মেসি নিয়ে পেলের সঙ্গে আড্ডায় মারাদোনা বলে বসেছিলেন যে, মেসি ভাল ফুটবলার। কিন্তু তাঁর কোনও ব্যক্তিত্ব নেই। পানামার বিরুদ্ধে মেসির হ্যাটট্রিক দেখার পরও মারাদোনা মতামত পুরোপুরি পাল্টাননি। বলেছেন, ‘‘আমি এখনও তাই মনে করি। মনে করি যে, লিডাররা আপনাআপনি তৈরি হয়। কিন্তু এটাও বলব যে, আমি সমালোচনা করার জন্য কথাটা বলিনি।’’ লিওনেল মেসি— মারাদোনার নাম কোথাও আনেননি। কিন্তু সরাসরি আনেননি। ঘুরিয়ে মনে করিয়ে দিয়েছেন যে, লোকে মনে করে আর্জেন্তিনাকে তিনি যথেষ্ট ভালবাসেন না। কিন্তু আদতে‌ অসম্ভব ভালবাসেন।

Advertisement

‘‘অনেকেই প্রশ্ন তোলে আমার দেশের প্রতি ভালবাসা নিয়ে। বিশেষ করে বড় টুর্নামেন্ট যখন আমরা হেরে যাই। কিন্তু আমি সবাইকে মনে করিয়ে দিতে চাই যে, দেশকে আমি যথেষ্ট ভালবাসি,’’ যথেষ্ট অভিমানী ভাবে বলে ফেলেছেন মেসি। কোপা, তাতে আর্জেন্তিনার সম্ভাবনা, সে সবও এসেছে। মেসি বলে দিয়েছেন, যে ভাবে টিম দু’টো ম্যাচ জিতে শুরু করেছে, তাতে তিনি খুশি। বলে দিয়েছেন, ‘‘এখন কোয়ার্টার ফাইনালের কথা আমাদের ভাবলে হবে না। আমাদের মাথা ঠাণ্ডা রাখতে হবে। শেষ গ্রুপ ম্যাচে বলিভিয়া নিয়ে আগে ভাবতে হবে। আমরা ভাল এগোচ্ছি। আশা করছি কোপা এ বার আমাদের হবে।’’

মেসি সমালোচনার শরবিদ্ধ হয়েও চাপা। পাল্টা তীব্র প্রতিক্রিয়ায় গেলেন না। কিন্তু ক্রিশ্চিয়ানো রোনাল্ডো? তাঁর আবার স্টাইলই হল, খেলার সঙ্গে শিরোনামটাও সাংবাদিকদের দিয়ে চলে যাওয়া। ইউরো শুরু হওয়ার আগে রোনাল্ডোকে এক সাক্ষাৎকারে জিজ্ঞেস করা হয়, সেরাদের তালিকায় নিজেকে কোথায় রাখবেন? রোনাল্ডো পাল্টা প্রশ্নকর্তাকে জিজ্ঞেস করেন, গত কুড়ি বছরে তাঁর কাকে সেরা মনে হয়? ‘‘আমার তো মনে হয়, আমিই সেটা। গত কুড়ি বছরের মধ্যে আমিই সেরা। সব হিসেব করে দেখুন, উত্তর পেয়ে যাবেন।’’ সঙ্গে আরও জুড়ে দেন, ‘‘অনেক খেটে আমি আজ এ জায়গায় এসেছি। ম্যাচ শুধু নয়। প্রত্যেক ট্রেনিং সেশনেও আমি নিজেকে উজাড় করে দিই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন